জাতির জনক নয়, ‘গান্ধিজি রাষ্ট্রপুত্র হ্যায়’ বলে ফের বিতর্কিত মন্তব্য করলেন প্রজ্ঞা ঠাকুর

ভোপালে সাংবাদিকদের প্রজ্ঞা সিং বলেন, মহাত্মা গান্ধি প্রাচীন ও মধ্যযুগীয় ভারতের অন্যান্য দেশনেতাদের মতোই একজন ‘রাষ্ট্রপুত্র’ বা জাতির পুত্র

 Share
EMAIL
PRINT
COMMENTS
জাতির জনক নয়, ‘গান্ধিজি রাষ্ট্রপুত্র হ্যায়’ বলে ফের বিতর্কিত মন্তব্য করলেন প্রজ্ঞা ঠাকুর

বিতর্কিত মন্তব্য করে ফের সমালোচনার মুখে BJP MP Pragya Singh Thakur


ভোপাল: 

ফের একবার বিতর্কিত মন্তব্য করে সমালোচনার মুখে বিজেপি সাংসদ প্রজ্ঞা ঠাকুর (BJP MP Pragya Singh Thakur)! ধুমধাম করে গান্ধিজির সার্ধশতবর্ষ পালন করছে ক্ষমতাসীন বিজেপি, এরই মধ্যে প্রজ্ঞার বক্তব্য দলকে অস্বস্তিতে ফেলেছে। মহাত্মা গান্ধিকে জাতির জনক নয় বরং জাতির পুত্র (son of the nation) বলে সম্বোধন করেছেন বিজেপি সাংসদ প্রজ্ঞা সিং ঠাকুর (BJP MP Pragya Singh Thakur)। রবিবার ভোপালে সাংবাদিকদের সঙ্গে কথা বলতে গিয়ে প্রজ্ঞা সিং বলেন, মহাত্মা গান্ধি প্রাচীন ও মধ্যযুগীয় ভারতের অন্যান্য দেশনেতাদের মতোই একজন ‘রাষ্ট্রপুত্র' (rashtraputra) বা জাতির পুত্র (son of the nation)।

প্রজ্ঞা ঠাকুরের গডসকে নিয়ে মন্তব্যকে হাতিয়ার করে বিজেপিকে বিঁধল কংগ্রেস

“গান্ধিজি রাষ্ট্রপুত্র হ্যায়, গান্ধিজি ইস ধরা কে পুত্র হ্যায়, রাম ইস ধরা কে পুত্র হ্যায়, মহারাণা প্রতাপ, শিবাজি মহারাজ ইস ধরা কে পুত্র হ্যায়। দেশ কে লিয়ে জিসনে স্মরণীয় কার্য কিয়া হ্যায়, নিশ্চিত রূপ সে ওহ হামারে লিয়ে আদরনীয় হ্যায়, হাম উনকে কদমো পর চলতে হ্যায়। (গান্ধিজি জাতির পুত্র। গান্ধিজি এই ভূমির পুত্র। ভগবান রাম, মহারাণা প্রতাপ, শিবাজি মহারাজ এই ভূমির পুত্র। যারা দেশের জন্য স্মরণীয় কাজ করেছেন। তাদের আমরা শ্রদ্ধা করি, আমরা তাদের পথ অনুসরণ করি),” বলেছেন প্রজ্ঞা।

ক্ষমতাসীন কংগ্রেস এই বক্তব্যের জন্য প্রজ্ঞা ঠাকুরের সমালোচনা করেছে এবং জানিয়েছে যে তাঁর এই ধরণের মন্তব্যে দেশের এই মহান মানুষটির প্রতি অসম্মান প্রকাশ করা হয়েছে। কংগ্রেসের মুখপাত্র পঙ্কজ চতুর্বেদী বলেন, “এটি বিজেপির ভণ্ডামিকেই প্রকাশ করে। একদিকে তারা মহাত্মা গান্ধির প্রতি শ্রদ্ধা প্রদর্শনের দাবিতে শোভাযাত্রা করছে এবং অন্যদিকে, তাদেরই সাংসদ গান্ধিকে অসম্মান করছেন।”

বিজেপি নেতাদের মারতে অতিপ্রাকৃত শক্তি প্রয়োগ করছে বিরোধীরা: প্রজ্ঞা ঠাকুর

তিনি আরও বলেন, “এই দেশ মহাত্মা গান্ধিকে ভালবাসে এবং শ্রদ্ধা জানিয়ে তাঁকে ‘জাতির জনক' হিসাবেই সম্বোধন করেন। প্রজ্ঞাকেও সেইভাবেই সম্বোধন করতে হবে।”

চলতি বছরেরই মে মাসে প্রজ্ঞা ঠাকুর মহাত্মা গান্ধির হত্যাকারী নাথুরাম গডসেকে ‘দেশপ্রেমিক' হিসাবে উল্লেখ করে বিতর্ক বাড়িয়েছিলেন। যদিও দলের মধ্যে থেকেই চাপ আসায় পরে মালেগাঁও বিস্ফোরণ মামলার মূল অভিযুক্ত প্রজ্ঞা ঠাকুর ক্ষমা চেয়ে নেন এবং দ্রুত এই মন্তব্য প্রত্যাহারও করেন।



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................