ভাটপাড়ায় হিংসা, অশান্তির বলি ২, অমিত শাহের দ্বারস্থ হচ্ছে বিজেপি: ১০টি তথ্য

Bengal violence: রাজ্যের আইনশৃঙ্খলা রক্ষার প্রশ্নে কেন্দ্রের নিশানায় মমতা বন্দ্যোপাধ্যায় এলাকায় বৃহত্তর সমাবেশে নিষেধাজ্ঞা জারি মুখ্যমন্ত্রীর

 Share
EMAIL
PRINT
COMMENTS

ভাটপাড়ায় মোতায়েন করা হয় বিশাল পুলিশ বাহিনী, র‍্যাফ।

কলকাতা:  ফের রক্তাক্ত বাংলা বৃহস্পতিবার ফের রাজনৈতিক হিংসার বলি হতে হল দুইজনকে, আহত আরও তিনজন।কলকাতা থেকে ৩০ কিমি দূরে ভাটপাড়ায় ঘটল ঐ হিংসার ঘটনা।লোকসভা নির্বাচন চলাকালীন এই ভাটপাড়াই উঠে এসেছিল সংবাদের শিরোনামে।কী কারণে এই হানাহানি, তা এখনও স্পষ্ট না হলেও স্থানীয় সূত্রে খবর, এই হিংসার ঘটনার সময় বোমাবাজির পাশাপাশি চালানো হয় গুলিও। পরিস্থিতি সামাল দিতে কাঁদানে গ্যাস ছোঁড়ে পুলিশ, কারও কারও মতে শূন্যে গুলিও ছোঁড়ে তাঁরা। এর আগে লাগাতার রাজনৈতিক হিংসার ঘটনায় রাজ্যের আইনশৃঙ্খলা রক্ষার প্রশ্নে কেন্দ্র নিশানা করে মমতা বন্দ্যোপাধ্যায়কে(MAMATA BANERJEE), কেন্দ্রীয় চাপের মুখে থাকা রাজ্যের মুখ্যমন্ত্রী(CM) এদিনের ঘটনার পর এলাকায় বৃহত্তর সমাবেশে নিষেধাজ্ঞা জারির নির্দেশ দিয়েছেন। বিরোধী দল বিজেপি (BJP) ভাটপাড়ার হিংসার ঘটনায় তৃণমূল কংগ্রেসকেই (TMC) অভিযোগের কাঠগড়ায় তুলেছে। পাশাপাশি এই ঘটনার বিস্তারিত রিপোর্ট কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে(AMIT SHAH) পাঠাতে চলেছে তাঁরা।
একনজরে দেখে নিন এই ঘটনা সম্পর্কিত ১০ টি তথ্য:
  1. মৃত 2 জনের মধ্যে (Two persons killed) রয়েছে রামবাবু সাউ নামে এক ১৭ বছরের তরুণও যে ঐ এলাকায় ফুচকা বিক্রি করতো বলে জানা গেছে। অপরজনকে গুরুতর আহত অবস্থায় হাসপাতালে নিয়ে যাওয়া হলে সেখানেই মৃত্যু হয় তাঁর।চিকিত্সকরা জানিয়েছেন, এই ঘটনায় আহত আরও তিনজনের অবস্থা আশঙ্কাজনক।
    .
  2. এই হিংসার ঘটনার পর এলাকায় রাফ (Rapid Action Force (RAF) মোতায়েন করা হয়েছে। এলাকা থমথমে হওয়ায় বন্ধ রয়েছে স্থানীয় দোকান বাজার ও ব্যবসায়িক লেনদেন।
     
  3. তৃণমূল আশ্রিত দুষ্কৃতী ও রাজ্য পুলিস যৌথভাবে ব্যারাকপুরের এই হিংসার ঘটনার নেপথ্যে রয়েছে বলে এনডিটিভিকে অভিযোগ করেন এলাকার স্থানীয় সাংসদ তথা বিজেপি নেতা অর্জুন সিং(Arjun Singh)। ভাটপাড়া তাঁর জয়ী আসন ব্যারাকপুরেরই অংশ।
     

  4. বর্ষীয়ান বিজেপি নেতা কৈলাশ বিজয়বর্গীয় (Kailash Vijayvargiya)   এনডিটিভিকে জানিয়েছেন “বিজেপির নীতি নির্ধারক কমিটির একটি বিশেষ দল বাংলার এই সাম্প্রতিক হিংসার ঘটনার বিস্তারিত রিপোর্ট জমা দেবে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রককে”।
     
  5. এই সংঘর্ষের ঘটনার পরেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্য সচিবালয়ে একটি জরুরী বৈঠকে বসার জন্যে পুলিস প্রশাসনকে নির্দেশ দিয়েছেন। গত ১৯ মে স্থানীয় বিধানসভার উপ-নির্বাচন চলাকালীনও উত্তপ্ত হয় ভাটপাড়া।
     
  6. বৃহস্পতিবার সেখানে স্থানীয় থানার একটি নতুন ভবন উদ্বোধন করতে আসার কথা ছিল রাজ্যের পুলিশ প্রধানের(Director General of Police) । তখনই ভাটপাড়ায় ঐ সংঘর্ষের ঘটনা ঘটে, যার জেরে কর্মসূচি স্থগিত রেখেই কলকাতায় ফিরতে হয় পুলিশ প্রধানের কনভয়কে। আপাতত স্থগিত রাখতে হয়েছে থানার নতুন ভবনের উদ্বোধন।
     

  7. লোকসভা নির্বাচনের আগে থেকেই বাংলা সাক্ষী থেকেছে তৃণমূল কংগ্রেসের (TMC)সঙ্গে বিজেপির(BJP) বিভিন্ন সংঘর্ষের ঘটনার।নির্বাচন চলাকালীন ছোট-বড় বিভিন্ন হিংসার ঘটনার সাক্ষী থেকেছে বাংলা। এখনও সমানে চলেছে এই বিক্ষিপ্ত হিংসার ঘটনা।
     
  8. গত সপ্তাহেই কলকাতায় বিজেপির(BJP) মিছিল ঘিরে বিক্ষিপ্ত হিংসার ঘটনার সাক্ষী থেকেছে কলকাতা। দুই বিজেপি কর্মীর মৃত্যুর ঘটনার প্রতিবাদে বিজেপির মিছিল চলাকালীন পুলিসের বিরুদ্ধে লাঠিচার্জ, কাঁদানে গ্যাস ছোঁড়া ও জল কামান দাগার অভিযোগ ওঠে।
    .
  9. এমনকী রাজ্যে ৩৫৬ ধারা (Article 356)প্রয়োগেরও দাবি ওঠে। রাষ্ট্রপতি শাসন জারির বিষয়ে আলোচনা করতে চলতি মাসের শুরুর দিকে প্রধানমন্ত্রী মোদী (PM MODI)ও স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের (AMIT SHAH)সঙ্গে বৈঠক করেন রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠী )।
     

  10. যেখানে তৃণমূল কংগ্রেসকে(TMC) অভিযোগের কাঠগড়ায় তুলেছে বিজেপি(BJP), সেখানে পাল্টা তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় অভিযোগ করেছেন রাজ্যকে অশান্ত করতে চেষ্টা চালাচ্ছে বিজেপি কর্মীরা।সদ্যসমাপ্ত লোকসভা নির্বাচনে ৪২ টি লোকসভা আসনের মধ্যে এবার ১৮টি আসনে জয়লাভ করে বিজেপি, তৃণমূল কংগ্রেস জেতে ২২টি আসনে, যেখানে ২০১৪-র লোকসভা নির্বাচনে তৃণমূল ৩৪টি আসন পেয়েছিল আর বিজেপির ঝুলিতে এসেছিল মাত্র ২টি আসন ।





পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................