বক্সায় বাঘের সংখ্যা বাড়াতে কাজিরাঙা থেকে আসছে চারটি রয়েল বেঙ্গল

৭৪০ বর্গ কিমি জুড়ে থাকা বক্সা টাইগার রিজার্ভ তরাই ও ডুয়ার্স বেষ্টিত। এই ফরেস্টের ৩৯০ বর্গকিমি বাঘেদের কোর এরিয়া

বক্সায় বাঘের সংখ্যা বাড়াতে কাজিরাঙা থেকে আসছে চারটি রয়েল বেঙ্গল

বাঘ আমদানির পথ প্রসস্থ করতে উদ্যোগী বন দফতর। (ফাইল ছবি)

কলকাতা:

বক্সা টাইগার রিজার্ভে (Tiger conservation in Buxa Tiger reserve) বাঘের সংখ্যা বাড়াতে উদ্যোগ নিল রাজ্য বন দফতর। জানা গিয়েছে, অসমের কাজিরাঙা থেকে ছয়টি বাঘ আনা হচ্ছে আলিপুরদুয়ারের এই রিজার্ভ ফরেস্টে।  কাজিরাঙা জাতীয় উদ্যানের (Kaziranga national forest) প্রধান রবিকান্ত সিনহা বলেছেন, "বাঘ রপ্তানি করতে পথ প্রসস্থ করা হয়েছে। বক্সা টাইগার রিজার্ভে রয়েল বেঙ্গল বাঘের সংখ্যা বাড়াতে উদ্যোগী কেন্দ্র ও রাজ্যের বন দফতর। সম্প্রতি আমাদের ক্যামেরায় দুটি বাঘের অস্তিত্ব চিহ্নিত হয়েছে। বাঘের কোর এলাকায় এই দুটি প্রাণীকে দেখা গিয়েছে। মানে মানে আমাদের আরও সংখ্যা বাড়াতে হবে।" জানা গিয়েছে, কাজিরাঙা আর বক্সার বাস্তু এক। ফলে ওই চারটি বাঘের পরিবেশের সঙ্গে মানাতে অসুবিধা হবে না।

বন দফতর সূত্রে খবর, ৭৪০ বর্গ কিমি জুড়ে থাকা বক্সা টাইগার রিজার্ভ তরাই ও ডুয়ার্স বেষ্টিত। এই ফরেস্টের ৩৯০ বর্গকিমি বাঘেদের কোর এরিয়া। এই এলাকায় প্রায় ৭৩ স্তন্যপায়ী প্রজাতির বাস। যার মধ্যে লেপার্ড, চিতল হরিণ ও বন্য শুয়োর আছে।
সম্প্রতি বক্সা টাইগার রিজার্ভ এই স্তন্যাপায়ীদের নিয়ে একটি স্বল্পদৈর্ঘ্যের ছবি করেছে। জাতীয় বাঘ সংরক্ষণ সংগঠনের কাছে হস্তান্তর করা হয়েছে সেই ছবি।