বিক্ষোভ না করে ক্লাস নেওয়া উচিত para-teacher দের, বললেন মুখ্যমন্ত্রী

কলেজে চুক্তিভিত্তিতে থাকা আংশিক এবং পূর্ণ সময়ের শিক্ষকদের ''State Aided College Teachers'' (SACT) বলা হবে বলেও জানান মুখ্যমন্ত্রী।

 Share
EMAIL
PRINT
COMMENTS
বিক্ষোভ না করে ক্লাস নেওয়া উচিত para-teacher দের, বললেন মুখ্যমন্ত্রী

para-teacher দের বিক্ষোভ নিয়ে ক্ষোভ প্রকাশ করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)


কলকাতা: 

বেতনবৃদ্ধির দাবিতে বিক্ষোভে সামিল হয়েছেন রাজ্যের para-teacher-রা। তা নিয়েই এবার ক্ষোভ প্রকাশ করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বেতনবৃদ্ধির দাবিতে নদিয়ার কল্যাণীতে বিক্ষোভে সামিল হয়েছেন রাজ্য সরকার পরিচালিত এবং রাজ্য সরকারী স্কুলের para-teacher-রা। তাঁদের ওপর লাঠি চালানোর অভিযোগ উঠেছে পুলিশের বিরুদ্ধে। মুখ্যমন্ত্রী বলেন, “প্যারা টিচারদের জানা উচিত, আপনাদের প্রতি আমার অগাধ শ্রদ্ধা আছে। আপনারা যুব প্রজন্মকে তৈরি করছেন। আপনাদের কি ক্লাস বন্ধ করা এবং কালো ব্যাজ পড়া উচিত”? বাম জমানায় তাঁদের নিয়োগ করা হয়েছিল বলে উল্লেখ করে, মুখ্যমন্ত্রীর জানান, para-teacher দের বেতনবৃদ্ধি করতে পেরেছে তাঁর সরকার।

মুখ্যমন্ত্রী বলেন, “২০১১-১২ তে তাঁরা বেতন পেতেন ৪,০০০ টাকা, সেখানে আমরা ২০১৮-এ তাঁদের বেতন দ্বিগুণ করেছি। মাত্র একটা বছর পেরিয়েছে এবং আবারও বেতন বৃদ্ধির দাবি করছেন তাঁরা”। এমনকী, para-teacher রা ধর্মঘটের হুমকি দিচ্ছেন বলেও দুঃখপ্রকাশ করেন মুখ্যমন্ত্রী। কলেজে চুক্তিভিত্তিতে থাকা আংশিক এবং পূর্ণ সময়ের শিক্ষকদের চাকরি স্থায়ী করে দেওয়া হবে বলেও ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এর ফলে ৬০ বছর বয়স পর্যন্ত চাকরি করতে পারবেন শিক্ষকরা। তাঁদের গ্র্যাচুইটির পরিমাণ ১ লক্ষ টাকা থেকে বেড়ে তিন লক্ষ টাকা হবে।  

কলেজে চুক্তিভিত্তিতে থাকা আংশিক এবং পূর্ণ সময়ের শিক্ষকদের ''State Aided College
Teachers'' (SACT) বলা হবে বলেও জানান মুখ্যমন্ত্রী।

UGC-এর নিয়মানুযায়ী, উল্লেখ করা শিক্ষাগত যোগ্যতা যাঁদের রয়েছে এবং ১০ বছরের অভিজ্ঞতা রয়েছে তাঁরা পাবেন মাসিক ৩০,০০০ টাকা বেতন, এবং যাঁদের প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতা রয়েছে, অথচ ১০ বছরের কম অভিজ্ঞতা, তাঁরা পাবেন ২৬,০০০ টাকা বেতন।

মুখ্যমন্ত্রী বলেন, যে সমস্ত শিক্ষকদের UGC এর নিয়মানুযায়ী যোগ্যতা নেই, অথচ ১০ বছরের বেশী অভিজ্ঞতা রয়েছে, তাঁরা পাবেন ২০,০০০ হাজার টাকা। যাঁদের ১০ বছরের অভিজ্ঞতা রয়েছে, তাঁরা পাবেন ১৫,০০০ হাজার টাকা বেতন।

মুখ্যমন্ত্রী জানান, বিভিন্ন কলেজ মিলিয়ে রাজ্যে ১৩,৫০০ শিক্ষক রয়েছেন, যাঁরা SACT-এর আওতায় পড়বেন। পাশাপাশি মুখ্যমন্ত্রী ঘোষণা করেন, উচ্চশিক্ষা দফতরের অনুমতি ছাড়া, কলেজে কোনও চুক্তিভিত্তিক শিক্ষক নিয়োগ করতে পারবেন না ম্যানেজিং কমিটি।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)


পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................