This Article is From Jun 12, 2018

শীর্ষস্থান পাওয়া সব ছাত্রছাত্রীদের 10000 টাকা করে স্কলারশিপ দেবে রাজ্য সরকার

জয়েন্ট এন্ট্রান্সের মতো প্রতিযোগিতামূলক পরীক্ষায় যারা শীর্ষস্থান পেয়েছে, এই স্কলারশিপের সুবিধা পাবে তারাও।

শীর্ষস্থান পাওয়া সব ছাত্রছাত্রীদের 10000 টাকা করে স্কলারশিপ দেবে রাজ্য সরকার

স্কলারশিপের প্রক্রিয়াটি দ্রুত শুরু করে দেওয়ার জন্য মুখ্যমন্ত্রী আধিকারিকদের নির্দেশ দেন

কলকাতা: রাজ্য থেকে এই বছর সব বোর্ডের শীর্ষস্থান পাওয়া সব ছাত্রছাত্রীদের প্রত্যেককে 10000 টাকা করে স্কলারশিপ দেবে পশ্চিমবঙ্গ সরকার। সিবিএসই, আইসিএসই, আইএসসি এবং বাংলা বোর্ডের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকে শীর্ষস্থান পাওয়া ছাত্রছাত্রীরা থাকবে এই তালিকায়। রাজ্যের মুখ্যমন্ত্রী আজ এই রাজ্য থেকে দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষায় এই বছর শীর্ষস্থান পেয়েছে এমন 248 জনকে সংবর্ধনা দেন। ওই সংবর্ধনা মঞ্চ থেকেই তিনি ঘোষণা করেন য়ে, উচ্চশিক্ষার জন্য এই বছর দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষায় শীর্ষস্থান পাওয়া ছাত্রছাত্রীদের 10000 টাকার এই স্কলারশিপটি সরকারের পক্ষ থেকে প্রদান করা হবে।
যত দ্রুত সম্ভব এই স্কলারশিপের প্রক্রিয়াটি শুরু করে দেওয়ার জন্য মুখ্যমন্ত্রী শিক্ষামন্ত্রকের আধিকারিকদের নির্দেশ দেন।
তৃণমূল কংগ্রেসের সরকার ঠিক করেছে যারা যারা স্কলারশিপ পাবে, তাদের প্রত্যেকের জন্য সরকারের পক্ষ থেকে ব্যাঙ্কে একটি অ্যাকাউন্ট খুলে দেওয়া হবে। ওই 10000 টাকা জমা পড়বে সেই অ্যাকাউন্টেই। সরকারের আশা, এই টাকাটি সংশ্লিষ্ট ছাত্রছাত্রীদের ভবিষ্যতে কিছুটা সাহায্য করবে।
“আমাদের সরকার গরীব। অর্থের সংকট। এটি মেধাবী ছাত্রছাত্রীদের সংবর্ধনা জানানোর একটি ছোট্ট উদ্যোগ। আমি এই ছাত্রছাত্রীদের প্রত্যেকের জন্য আলাদা আলাদা ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলার সিদ্ধান্ত নিয়েছি। যেখানে 10000 টাকা করে থাকবে। ওই টাকাটি ভবিষ্যতে তাদের কিছুটা সাহায্য করবে বলে আশা করব”।  248 জন ছাত্রছাত্রীকে সংবর্ধনা দিতে গিয়ে মঞ্চে দাঁড়িয়ে এই কথা বলেন তিনি।
পিটিআই জানিয়েছে, জয়েন্ট এন্ট্রান্সের মতো প্রতিযোগিতামূলক পরীক্ষায় যারা শীর্ষস্থান পেয়েছে, এই স্কলারশিপের সুবিধা পাবে তারাও।
এটিকে ( স্কলারশিপ ) নিজেদের জীবনের একটি সম্পদ বলে বিবেচনা করো তোমরা”, বলেন মমতা, যিনি নিজে উদ্যোগ নিয়ে এই রাজ্য থেকে এই বছর সব বোর্ডের শীর্ষস্থান পাওয়া সব ছাত্রছাত্রীদের সংবর্ধনা  দেওয়ার সিদ্ধান্ত গ্রহণ করেছিলেন।
তিনি ছাত্রছাত্রীদের তাদের অভিভাবক ও শিক্ষক-শিক্ষিকাদের শেখানো মূল্যবোধ মেনে চলার উপদেশ দেন। এবং, সমস্ত প্রতিকূলতার বিরূদ্ধে অকুতোভয় থেকে নিজের পছন্দমতো কেরিয়ার তৈরি করার পরামর্শ দেন।
  
 

.