প্রাইমারি স্তরের শিক্ষকদের সেকেন্ডারিতে পাঠাতে রাজ্য তৎপর: পার্থ

প্রাইমারির স্তরের শিক্ষকদের সেকেন্ডারিতে পাঠানো নিয়ে আলোচনা চলছে বলে জানালেন শিক্ষা মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।

 Share
EMAIL
PRINT
COMMENTS
প্রাইমারি স্তরের শিক্ষকদের সেকেন্ডারিতে পাঠাতে রাজ্য তৎপর: পার্থ

বিভিন্ন সেকেন্ডারি স্কুলে প্রয়োজনের থেকে  শিক্ষকের সংখ্যা কম


কলকাতা: 

হাইলাইটস

  1. ঘটতি মেটাতে প্রাইমারি স্তর থেকে শিক্ষকদের সেকেন্ডারিতে পাঠানো হচ্ছে
  2. এ ব্যাপারে সিদ্ধান্ত নিতে উচ্চ পর্যায়ের বৈঠক করেছে রাজ্যঃ পার্থ
  3. উচ্চশিক্ষা দপ্তরকেও দরকারি কাজ করার নির্দেশ দিয়েছেন শিক্ষামন্ত্রী

প্রাইমারির স্তরের শিক্ষকদের সেকেন্ডারিতে পাঠানো নিয়ে আলোচনা চলছে বলে জানালেন শিক্ষা মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। সাংবাদিকদের বুধবার  তিনি জানান  এ ব্যাপারে সিদ্ধান্ত নিতে  উচ্চ পর্যায়ের বৈঠক করেছে  তাঁর দপ্তর। বিভিন্ন সেকেন্ডারি স্কুলে প্রয়োজনের থেকে  শিক্ষকের সংখ্যা কম। এমতাবস্থায় প্রাইমারি স্তর থেকে শিক্ষকদের সেকেন্ডারিতে পাঠানো জরুরি বলেও  তিনি জানান। এমনিতেই তৃণমূল সরকারের আমলে এ পর্যন্ত ৭০ হাজার  শিক্ষককে বদলি করা হয়েছে।

বিজেপিতে যোগ দিলেন বর্ষীয়ান অভিনেত্রী মৌসুমী চট্টোপাধ্যায়

এই  সংখ্যা  বাম আমলের থেকে বেশি বলে মত শিক্ষামন্ত্রীর। কোনও একটি স্কুলে শিক্ষকের সংখ্যা  কম থাকলে অন্য জায়গা  থেকে  শিক্ষক  নিয়ে  এসে  সেই ফাঁক  পূরণ করা হয়। এ প্রসঙ্গে কয়েক মাস আগে  ঘটে  যাওয়া  ইসলামপুর কাণ্ডের কথা বলা যেতে পারে। সেই ঘটনায় মৃত্যু হয় দুই পড়ুয়ার। ঠিক কী কারণে  তাঁদের মৃত্যু  হয়েছে  তা  নিয়ে  অস্বচ্ছতা থাকলেও এটা  স্পষ্ট  যে  গোলমালের সূত্রপাত হয়েছিল স্থানীয় স্কুলে শিক্ষক বদলিকে কেন্দ্র করেই। তাই এ ব্যাপারে বিশেষ সতর্ক হয়েই পথ  চলতে  চায় রাজ্য।

রাফাল বিতর্কে তীব্র ব্যঙ্গে লোকসভা তোলপাড় রাহুলের

অন্যদিকে শিক্ষামন্ত্রী জানান সরাসরি রাজ্য সরকারের অধীনে থাকা বা অনুদানে  চলা ৬৫ টি স্কুলে ইংরাজি মাধ্যম খোলা হচ্ছে। এ নিয়ে  দীর্ঘ দিন ধরেই আলোচনা  চলছিল। শেষমেশ সম্মতি দিয়েছে  রাজ্য প্রশাসন।   ইংরাজিতে দক্ষ হওয়ার প্রয়োজন বাড়াতেই  এমন সিদ্ধান্ত। অনেক ক্ষেত্রেই বেসরকারি ইংলিশ মিডিয়াম স্কুলের বিরুদ্ধে বেশি বেতন নেওয়া  থেকে  শুরু করে নানা  ধরনের অভিযোগ ওঠে। এরকমই নানা  কারণে সরকারি স্কুলেই ইংরাজি মাধ্যম খোলা  হচ্ছে।   আগামী ২০১৯ শিক্ষাবর্ষ থেকেই ভর্তি  শুরু হয়ে  যাবে। আর সেটা যাতে ভালভাবে করা  যায়  তার জন্য শিক্ষা দপ্তরকে  নির্দেশও দিইয়ে  দেওয়া  হয়েছে বলে  তিনি জানান।

দেখুন ভিডিও:



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)


পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................