This Article is From Dec 18, 2018

বিভ্রান্তি এড়াতে ক্লাসরুমেই থাকবে বিষয়ভিত্তিক সিলেবাস

এখন  থেকে ক্লাসরুমেই থাকবে সিলেবাস। প্রতিটি বিষয়ের কোন কোন অংশ সিলেবাসে আছে তা সবিস্তারে উল্লেখ করতে হবে  স্কুলকে।

বিভ্রান্তি এড়াতে ক্লাসরুমেই থাকবে বিষয়ভিত্তিক  সিলেবাস

পড়ুয়াদের বাবা ও মায়ের সঙ্গে  স্কুলের শিক্ষকদের যোগাযোগ বাড়ানোর কথাও বলেছে  স্কুল শিক্ষা দপ্তর।

কলকাতা:

এখন  থেকে ক্লাসরুমেই থাকবে সিলেবাস। প্রতিটি বিষয়ের কোন কোন অংশ সিলেবাসে আছে তা সবিস্তারে উল্লেখ করতে হবে  স্কুলকে। ক্লাসরুমের মধ্যেই নোটিশ আকারে  রাখা  থাকবে সিলেবাস। এই মর্মে  নোটিশও জারি করেছে  স্কুল শিক্ষা দপ্তর। বিভাগের কর্তারা বলছেন বছরের একদম গোড়া থেকে প্রতিদিন সিলেবাস চোখের সামনে দেখতে  পেলে পড়ুয়াদের মধ্যে  এ ব্যপারে সংশয়ের অবকাশ থাকবে না।

সরকারি চাকরি পেতে অত্যাধুনিক কায়দায় নকল! গ্রেফতার সাত

পরীক্ষার সিলেবাসে কী আছে আর কী নেই তা ভাল ভাবে মাথায় থাকলে প্রস্তুতিতেও ফাঁক থাকবে না বলে মনে  করেন শিক্ষা দপ্তরের কর্তারা। এই ব্যবস্থায় লাভবান হবেন শিক্ষকরাও।    

ব্যাঙ্ক অ্যাকাউন্ট বা মোবাইল সংযোগের ক্ষেত্রে বাধ্যতামূলক নয় আধার                                                    

অনেক সময় দেখা  যায় সিলাবাসের কোনও একটি অংশ নিয়ে  ক্লাসে চর্চা হয়নি। অথচ অন্য বিষয় গুলি একাধিকবার পড়িয়েছেন শিক্ষক। এ ধরনের বিভ্রান্তি এড়াতে নতুন ব্যবস্থা  কার্যকরী ভূমিকা নেবে বলে মনে  করা হচ্ছে। এখন বছর তিন বার করে পরীক্ষা হয়।  

ক্লাস শুরু হওয়ার পর মার্চ- এপ্রিল নাগাদ প্রথম বার  পরীক্ষা  দিতে হয়  পড়ুয়াদের। এরপর জুলাই- অগাস্ট এবং নভেম্বর ও ডিসেম্বর মাসেও পরীক্ষা দিতে হয় পড়ুয়াদের। প্রত্যেকবার আলাদা  করে  সিলেবাসের উল্লেখ করতে হবে  স্কুলকে। এর পাশাপাশি পড়ুয়াদের বাবা ও মায়ের সঙ্গে  স্কুলের শিক্ষকদের যোগাযোগ বাড়ানোর কথাও বলেছে  স্কুল শিক্ষা দপ্তর।           


     



(এনডিটিভি এই খবর সম্পাদিত করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে.)
.