দূষণ নিয়ন্ত্রণে ব্যর্থ রাজ্য সরকার, জরিমানা হল ৫ কোটি টাকার

কলকাতা ও হাওড়ার বাতাসে দূষণ নিয়ন্ত্রণ করতে ব্যর্থ হয়েছে রাজ্য সরকার। এই কথা জানিয়ে পশ্চিমবঙ্গ সরকারের বিরুদ্ধে ৫ কোটি টাকা জরিমানা ঘোষণা করল ন্যাশনাল গ্রিন ট্রাইব্যুনাল।

দূষণ নিয়ন্ত্রণে ব্যর্থ রাজ্য সরকার, জরিমানা হল ৫ কোটি টাকার

ন্যাশনাল গ্রিন ট্রাইব্যুনাল জানাচ্ছে, রাজ্য সরকার তাদের প্রায় কোনও নির্দেশই মানেনি। 

কলকাতা:

কলকাতা ও হাওড়ার বাতাসে দূষণ নিয়ন্ত্রণ করতে ব্যর্থ হয়েছে রাজ্য সরকার। এই কথা জানিয়ে পশ্চিমবঙ্গ সরকারের বিরুদ্ধে ৫ কোটি টাকা জরিমানা ঘোষণা করল ন্যাশনাল গ্রিন ট্রাইব্যুনাল। দু'বছর আগেই সরকারকে কলকাতা ও হাওড়ার বাতাসে ভয়াবহ দূষণের পরিমাণ কমানোর জন্য কড়া নির্দেশ দেওয়া হয়েছিল ন্যাশনাল গ্রিন ট্রাইব্যুনালের পক্ষ থেকে। ন্যাশনাল গ্রিন ট্রাইব্যুনালের পূর্বাঞ্চলীয় শাখার বেঞ্চে এই রায় দেওয়ার সময় ছিলেন বিচারপতি এসপি ওয়াঙ্গদি এবং অ-বিচারবিভাগীয় সদস্য নাগিন নন্দা। আগামী দু'সপ্তাহের মধ্যে রাজ্যকে এই অর্থ জরিমানা হিসেবে দিতে হবে বলে জানিয়ে দিয়েছে এই বেঞ্চ। তা না দিতে পারলে  প্রতি মাসে দেরি করার জন্য ১ কোটি টাকা জরিমানা হিসেবে দিতে হবে কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ পর্ষদকে।


অসম, ওড়িশা, ঝাড়খন্ড থেকে লোকসভা ভোটে লড়বে তৃণমূল, জানালেন মমতা

২০১৬ সালের শুরুতেই ন্যাশনাল গ্রিন ট্রাইব্যুনালের পক্ষ থেকে সরকারকে স্পষ্ট নির্দেশ দেওয়া হয়েছিল পরিবেশ দূষণের প্রতিকার করা নিয়ে। 

পড়ুন ব্লগঃ  মাঝেরহাট ব্রিজ, তুমি আমাদের বড় আপন ছিলে

 

সেই নির্দেশেই বলা হয়েছিল বিভিন্ন বিকল্প ব্যবস্থার কথা, যার মাধ্যমে দূষণ রোধ করা সম্ভব। এছাড়া, রিমোট সেনসিং ডিভাইস ব্যবহারেরও নির্দেশ দেওয়া হয়েছিল ধোঁয়ার পরিমাপ জানার জন্য। 

পড়ুন ব্লগঃ ব্লগঃ টেলিফোন বুথের দিনকাল ও শ্যামল কাকা

 

ওই নির্দেশিকায় বলা হয়েছিল একদিন জোড় সংখ্যার রেজিস্ট্রেশনের গাড়ি এবং আরেকদিন বিজোড় সংখ্যার রেজিস্ট্রেশনের গাড়ি চালানোর কথাও। সেক্ষেত্রে, স্বাভাবিকভাবেই রাস্তায় যানবাহনের সংখ্যা কমে যাবে অনেক। দূষণের মানও কমবে অনিবার্যভাবেই। ন্যাশনাল গ্রিন ট্রাইব্যুনাল জানাচ্ছে, রাজ্য সরকার তাদের প্রায় কোনও নির্দেশই মানেনি। 

 

২০১৬ সালে যে নির্দেশ দেওয়া হয়েছিল ন্যাশনাল গ্রিন ট্রাইব্যুনালের পক্ষ থেকে, তা তৈরি করা হয়েছিল একটি বিশেষজ্ঞ কমিটির মতামতের ওপর ভিত্তি করেই।

Listen to the latest songs, only on JioSaavn.com