সীমান্তে হানা বাংলাদেশি দুষ্কৃতীদের, আহত এক বিএসএফ জওয়ান

তারা ওই জওয়ানদের বন্দুক ছিনিয়ে নেয়। ধাক্কাধাক্কিতে একজন জওয়ান আহত হয়েছেন। পুলিশ একথা জানিয়েছে।

সীমান্তে হানা বাংলাদেশি দুষ্কৃতীদের, আহত এক বিএসএফ জওয়ান

ধাক্কাধাক্কিতে একজন বিএসএফ জওয়ান আহত হয়েছেন। (প্রতীকী)

মেঘালয়ে ভারত-বাংলাদেশ সীমান্তে (India-Bangladesh Border) বিএসএফের (BSF) দুই জওয়ানের উপর হামলা করল বাংলাদেশি (Bangladeshi Nationals) দুষ্কৃতীরা। তারা ওই জওয়ানদের বন্দুক ছিনিয়ে নেয়। ধাক্কাধাক্কিতে একজন জওয়ান আহত হয়েছেন। পুলিশ একথা জানিয়েছে। আর একটি বাংলাদেশিদের দল মেঘালয়ের একটি বাড়িতে ঢুকে হামলা চালায়। সেখান থেকে টাকাও লুট করে তারা। পাশাপাশি মোবাইল ফোন ও বন্দুক নিয়ে বাড়ির মালিকের মাথায় আঘাত করে তারা পালিয়ে যায় বলে এক বর্ষীয়ান আধিকারিক জানিয়েছেন। বুধবার মধ্যরাতে ওই ঘটনা ঘটে মেঘালয়ের রংটিলায়। ভারত-বাংলাদেশ থেকে পাঁচ কিলোমিটার ভিতরে অবস্থিত এই অঞ্চল। পশ্চিম জৈনতিয়া হিলসের পুলিশ সুপারিটেন্ডেন্ট লাকাদর সায়েম একথা জানিয়েছেন।

তিনি বলেন, ‘‘১০-১৫ জন বাংলাদেশি দুই বিএসএফ জওয়ানের উপর চড়াও হয় রংটিলা আউটপোস্টে। তাঁদের মারধর করে তাঁদের অস্ত্র ছিনিয়ে নেয় তারা। একজন বিএসএৱ জওয়ান আহত হন।''

যে অস্ত্রগুলি ছিনতাই করা হয়েছিল পরে সেগুলি জঙ্গলে পাওয়া গিয়েছে বলে তিনি জানিয়েছেন।

এরই পাশাপাশি আরও একদল বাংলাদেশি স্থানীয় বাসিন্দা প্রতাপ বারেহ-র বাড়ি হামলা করে। রংটিলা আউটপোস্টের কাছেই তাঁর বাড়ি। সেখান থেকে তারা টাকাপয়সা, মোবাইল ছিনতাই করে পালায় বলে সুপারিটেন্ডেন্ট জানিয়েছেন। বাড়ির মালিক দুষ্কৃতীদের দিকে বন্দুক তাক করে গুলি চালান। পরে তাঁর বন্দুকটিও ছিনতাই করে নিয়ে যায় তারা। পাশাপাশি আঘাতও করে তাঁকে। আহত বিএসএফ জওয়ান ও প্রতাপবাবুকে দাওকি প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে নিয়ে যাওয়া হয়।

আহতদের সঙ্গে দেখা করেন ডেপুটি ইন্সপেক্টর জেনারেল। পাশাপাশি আক্রমণের জায়গাগুলিও তিনি ঘুরে দেখেন। তাঁর সঙ্গে বিএসএফ ও পুলিশের সিনিয়র আধিকারিকরা।

ঘটনার পরে বিএসএফ প্রতিবাদ জানায় সীমান্তবর্তী এলাকায় আন্তঃসীমান্ত দুষ্কৃতীদের অনুপ্রবেশের ব্যাপারে।

বাংলাদেশের প্রতিরক্ষা বাহিনী বিজিবি নিশ্চিত করেছে কোনও বাংলাদেশে দুষ্কৃতী যাতে আন্তর্জাতিক সীমান্তরেখা অতিক্রম করে ভারতে যেতে না পারে সেব্যাপারে লক্ষ্য রাখতে তারা নজরদারি বাড়াচ্ছে।

এক সপ্তাহ আগেই একদল আততায়ী (তাদেরও বাংলাদেশের বাসিন্দা বলেই মনে করা হচ্ছে) ভারতের অভ্যন্তরে ১০ কিমি দূরত্বে একটি গাড়ি আক্রমণ করে সেখান থেকে টাকা ও মোবাইল ছিনতাই করে পালায়। গাড়ির মালিক আহত হন।

মেঘালয়ের শিক্ষামন্ত্রী লাঙ্কমেন রিমবুই, যিনি স্থানীয় বিধায়কও, তিনি এই ঘটনার তীব্র নিন্দা করেছেন। তিনি বলেন, ‘‘সীমান্তবর্তী এলাকায় বিএসএফ জওয়ান ও গ্রামবাসীদের বিরুদ্ধে আক্রমণের তীব্র নিন্দা করি।'' তিনি সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে এবিষয়ে পদক্ষেপ করার আর্জি জানান।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
Listen to the latest songs, only on JioSaavn.com