বাংলাদেশ

  • দু'দিন বন্ধ রাখার পর ভারত-বাংলাদেশ সীমান্তে মোবাইল পরিষেবা চালু বিটিআরসির
    সেই সংস্থার ডেপুটি ডিরেক্টর মহম্মদ সোহেল রানা এদিন ইমেলে লিখেছেন, 'অনুগ্রহ করে ভারত-বাংলাদেশ সীমান্তের বিটিএস পরিষেবা আবার চালু করা হোক।' এই নির্দেশ পাওয়া মাত্রই তারা পরিষেবা চালু করে দিয়েছে, ডেইলি স্টারকে এমনটাই জানান রবি টেলিকম সংস্থার মুখ্য আধিকারিক শেখ সোহেল।
  • ভারতের আন্দোলনের আঁচ বাংলাদেশে আসতে পারে, পড়শি দেশের মন্ত্রীর উদ্বেগ
    ভারতে চলা দেশব্যাপী সিএএ ও এনআরসি- বিরোধী আন্দোলনের আঁচ আসতে পারে বাংলাদেশে। রবিবার এহেন উদ্বেগ প্রকাশ করলেন বাংলাদেশের বিদেশমন্ত্রী একে আব্দুল মেনন। সংশোধিত সিএএ আর এনআরসি পড়শি দেশের অভ্যন্তরীণ বিষয় উল্লেখ করে মেনন জানান, আশা করবো ভারতের অশান্ত পরিবেশ শান্ত হবে এবং সে দেশ এই সঙ্কট থেকে বেরিয়ে আসবে।
  • দুটি বাসের মুখোমুখি সংঘর্ষে মৃত ১০
    ঢাকা ট্রিবিউনের দেওয়া খবর অনুসারে, এই ঘটনার জেরে মৃতের সংখ্যা ১০ এবং আহত হয়েছে বহু লোক
  • Exclusive: মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকিতে থাকবেন ভারতের প্রধানমন্ত্রী, আশা আওয়ামি লিগের
    বঙ্গবন্ধু মুজিবুর রহমানের জন্ম বার্ষিকি উদযাপন হতে চলেছে, সেইসঙ্গে বাংলাদেশ আওয়ামি লিগেরও জাতীয় সম্মেলন অনুষ্ঠিত হতে চলেছে। পরপর তিনবার জয়ের পর, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে, দলের জাতীয় সম্মেলন পালন করবে সেদেশের শাসক দল। ভারতের মিত্ররাষ্ট্র বাংলাদেশ, দুই বাংলার সম্পর্কও ভাল, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সম্পর্ক ভাল।  দুই দেশ, দুই বাংলার সম্পর্ক নিয়ে NDTV BANGLA কে এক্সক্লুসিভ সাক্ষাৎকার দিলেন বাংলাদেশ আওয়ামী লিগের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ডঃ শাম্মী আহমেদ।
  • Cyclone Bulbul: সাইক্লোন বুলবুলে বাংলাদেশে মৃতের সংখ্যা বেড়ে ১৩: রিপোর্ট
    সাইক্লোন বুলবুলের (Cyclone Bulbul) প্রভাবে তছনছ বাংলাদেশ (Bangladesh), অন্তত ১৩ জনের মৃত্যু হয়েছে এবং ২০ জন আহত হয়েছেন। শক্তিশালী সাইক্লোন বাংলাদেশে আছড়ে পড়ায় ভেঙে পড়ে বহু ঘরবাড়ি, উপড়ে পড়েছে বহু গাছ এবং বহু মানুষ ঘরছাড়া হয়েছেন বলে সংবাদমাধ্যমের খবরে জানা গিয়েছে। রবিবার ঘন্টায় ১২০ কিলোমিটার বেগে সাইক্লোন বুলবুল আছড়ে পড়ে বাংলাদেশে।
  • শীর্ষ জামাত নেতা আজহারু‌ল ইসলামের মৃত্যুদণ্ড বহাল
    ১৪০০ জনেরও বেশি মানুষকে হত্যা, বহু মহিলাকে ধর্ষণ ও অত্যাচারের অভিযোগ রয়েছে আজহারুলের বিরুদ্ধে।
  • Exclusive: কলকাতার প্রচুর মানুষ মনে মনে আমাদেরই সমর্থন করেন: মামুনুল ইসলাম
    বিশ্বকাপের যোগ্যতা নির্ণায়ক পর্বে কলকাতার মাটিতে ভারতকে ১-১ গোলে আটকে দিয়েছে বাংলাদেশ।
  • দুই ধাপ পিছোল বাংলাদেশ, অর্থনৈতিক বিকাশের ভিত্তিতে ১০৫-এ প্রতিবেশী দেশটি
    উৎপাদনশীলতা এবং দীর্ঘমেয়াদী অর্থনৈতিক বিকাশের ভিত্তিতে বিশ্বের অন্যান্য দেশগুলির তুলনায় আরও দুই ধাপ নেমে গেল বাংলাদেশ । ২০১৯ সালের বার্ষিক বিশ্বব্যাপী প্রতিযোগিতা (Global Competitiveness Ranking) সূচকের সমীক্ষায় ১৪১ টি দেশের মধ্যে ১০৫ তম স্থানে জায়গা পেল প্রতিবেশী দেশটি (Bangladesh)। সিংহুয়া জানিয়েছে, বাংলাদেশ ভিত্তিক একটি থিঙ্ক ট্যাঙ্ক, সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি) বুধবার একটি সাংবাদিক সম্মেলনে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের (ডব্লিউইএফ) পক্ষে এই প্রতিবেদন পেশ করেছে । বার্ষিক উৎপাদনশীলতা এবং দীর্ঘমেয়াদী অর্থনৈতিক বিকাশের ভিত্তিতেই ওই বার্ষিক মূল্যায়ন করা হয়েছে।
  • খাবারে চুল মেলায় স্ত্রীর মাথা মুড়িয়ে দিলেন স্বামী!
    খাবারে চুল পেয়ে রাগে ফেটে পড়লেন বাংলাদেশের (Bangladesh) এক ব্যক্তি। শুধু তাই নয়, ঘটনার প্রতিক্রিয়ায় তিনি জোর করে স্ত্রীর মাথা ন্যাড়াও করে দেন (Man shaves wife's head) বলে অভিযোগ। স্থানীয়দের কাছ থেকে খবর পেয়ে অভিযুক্ত ওই বাংলাদেশিকে (Joypurhat) মঙ্গলবার গ্রেফতার করা হয়। পুলিশ জানিয়েছে, রক্ষণশীল মুসলিম সমাজে নারীদের প্রতি হিংসার ঘটনা ক্রমশই বাড়ছে বলে জানাচ্ছেন মানবাধিকার রক্ষা কর্মীরা।
  • অসমের নাগরিকপঞ্জী অভ্যন্তরীণ বিষয়, চোখ খোলা রাখছি, বলল বাংলাদেশ
    অসমে জাতীয় নাগরিক তালিকা (Assam NRC) প্রকাশ করা দেশে অভ্যন্তরীণ বিষয় বলে বাংলাদেশকে (Bangladesh) জানিয়েছে ভারত, তবে পরিস্থিতির অগ্রগতির দিকে নজর রাখা হচ্ছে বলে জানাল বাংলাদেশ।
  • বৃহস্পতিবার ভারতে আসছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা
    বৃহস্পতিবার চারদিনের ভারত সফরে আসছেন বাংলাদেশের (Bangladesh) প্রধানমন্ত্রী শেখ হাসিনা  (Sheikh Hasina) । এই সফরে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (Narendra Modi) সঙ্গে বৈঠকের পাশাপাশি প্রায় এক ডজন চু্ক্তি সাক্ষর করবেন তিনি। ভারত ও বাংলাদেশের সংসদীয় নির্বাচনের পর, শেখ হাসিনার এটাই প্রথম ভারত সফর। ৫ অক্টোবর দ্বাপাক্ষিক বৈঠক করবেন নরেন্দ্র মোদি এবং শেখ হাসিনা।
  • “বাংলাদেশের প্রধানমন্ত্রী হওয়া উচিত”, এনআরসি নিয়ে মমতা বন্দ্যোপাধ্যায়কে কটাক্ষ বিজেপি নেতার
    সুরেন্দ্র সিং বলেন, “বাংলায় NRC কার্যকর করা হবে এবং সমস্ত বাংলাদেশিদের হাতে দু’টি প্যাকেট খাবার ধরিয়ে এবং শ্রদ্ধাপূর্বক তাদের বাড়িতে পাঠিয়ে দেওয়া হবে।”
  • 'ফণী'র মোকাবিলায় প্রস্তুত বাংলাদেশ, সরানো হল ৫ লক্ষ মানুষকে
    Cyclone Fani: শুক্রবার দুপুর থেকেই বাংলাদেশের বহু অঞ্চলের আকাশ কালো মেঘে ছেয়ে যায়। প্রসঙ্গত, গত এক দশকের মধ্যে ‘ফণী’র মতো এত শক্তিশালী সাইক্লোন এশিয়ার এই অংশে হানা দেয়নি বলে জানায় আবহাওয়া দফতর।
  • 'ফণী'র জন্য সতর্কতা, ১৯'টি জেলার বাসিন্দাদের সরাচ্ছে বাংলাদেশ
    ১৯'টি উপকূলবর্তী জেলা থেকে কয়েক লক্ষ মানুষকে সরিয়ে দেওয়ার বিজ্ঞপ্তি জারি করা হল বৃহস্পতিবার বাংলাদেশ সরকারের পক্ষ থেকে। বিপর্যয় মোকাবিলার জন্য প্রস্তুত করা হচ্ছে বাংলাদেশের সশস্ত্র বাহিনীকেও। ইতিমধ্যেই ভারতের আবহাওয়া দফতর জানিয়ে দিয়েছে, ‘ফণী' হল অতি শক্তিশালী একটি সাইক্লোন। বাংলাদেশের বিপর্যয় মোকাবিলা মন্ত্রকের পদস্থ সচিব শাহ কামাল সাংবাদিকদের মুখোমুখি হয়ে জানান, শুক্রবার সকাল ১০'টার মধ্যে ১৯'টি উপকূলবর্তী জেলা এবং সমুদ্রের পার্শ্ববর্তী অঞ্চল থেকে বহু মানুষকে অবিলম্বে সরিয়ে দেওয়ার কড়া নির্দেশ জারি করা হয়েছে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে। এই ১৯'টি জেলার মানুষদের সরিয়ে নিয়ে গিয়ে রাখা হবে এক-একটি অস্থায়ী শিবিরে। এমন অস্থায়ী শিবিরের মোট সংখ্যা চার হাজারেরও বেশি। স্থানীয় স্কুলগুলিকেও অস্থায়ী শিবির হিসাবে প্রস্তুত করা হয়েছে। ব্যবস্থা হয়েছে খাদ্য ও পানীয়েরও।
  • নির্বাচনকে কেন্দ্র করে হিংসা বাংলাদেশে, মৃত ৬
    রাঙামাটির পুলিশ প্রধান আলমগির কবীর বলেন, নয়মাইল অঞ্চলে ওই বন্দুকধারীদের দলটি আক্রমণ করে আচমকা। যদিও, তারা কারা, তা এখনও জানতে পারেনি পুলিশ।

................................ Advertisement ................................

................................ Advertisement ................................