ভারত সফর বাতিল করলেন বাংলাদেশের বিদেশমন্ত্রী, সম্পর্কে প্রভাব পড়বে না, বলল কেন্দ্রীয় সরকার

Citizenship Bill Protests: বুধবার গভীর রাতে রাজ্যসভায় বিতর্কিত নাগরিকত্ব বিল পাস হওয়ার পরেই অসম এবং উত্তর পূর্বের কিছু অংশে ব্যাপক বিক্ষোভ চলছে

ভারত সফর বাতিল করলেন বাংলাদেশের বিদেশমন্ত্রী, সম্পর্কে প্রভাব পড়বে না, বলল কেন্দ্রীয় সরকার

Citizenship Amendment Bill: অসমে বিক্ষোভ চলছে, এই সময়েই ভারত সফর বাতিল করলেন বাংলাদেশের বিদেশমন্ত্রী

হাইলাইটস

  • ভারত সফর বাতিল করলেন বাংলাদেশের বিদেশমন্ত্রী
  • ১২ থেকে ১৪ ডিসেম্বর ভারত সফর করার কথা ছিল তাঁর
  • বাংলাদেশে বেশ কয়েকটি সরকারি অনুষ্ঠানে অংশ নেওয়ার কারণেই সফর বাতিল করা হয়
নয়া দিল্লি:

দেশে বেশ কিছু গুরুত্বপূর্ণ অনুষ্ঠানে যোগ দিতে হবে, সেই কারণেই ভারত সফর বাতিল করার কথা ঘোষণা করলেন বাংলাদেশের বিদেশমন্ত্রী একে আবদুল মোমেন (AK Abdul Momen)। এমন সময়ে তিনি তাঁর সফর বাতিল করলেন যখন সংসদে নাগরিকত্ব সংশোধনী বিল (Citizenship Amendment Bill) পাস হওয়ার জেরে বিক্ষোভের আগুনে জ্বলছে (Citizenship Bill Protests) অসম সহ ভারতের উত্তর পূর্বের অঞ্চলগুলি। ১২ ডিসেম্বর থেকে ১৪ ই ডিসেম্বর পর্যন্ত ভারত সফরে আসার কথা ছিল তাঁর। আজ (১২ ডিসেম্বর) সন্ধে ৫.২০ তে নয়াদিল্লিতে আসার কথা ছিল সে দেশের বিদেশমন্ত্রীর। যদিও এরপরেই ভারতীয় বিদেশমন্ত্রকের তরফ থেকে সাংবাদিক সম্মেলন করেন মুখপাত্র রভীশ কুমার, তিনি বলেন এই সফর বাতিলে খুব বেশি প্রভাব পড়বে না ভারত-বাংলাদেশ সম্পর্কে। 

"আমরা জানি যে এই সফর বাতিল করা হয়েছে ... আমরা বুঝতে পারছি যে এই সফর বাতিলের বিষয়ে একটি ব্যাখ্যা দিতে চেয়েছেন বাংলাদেশের বিদেশমন্ত্রী। কিন্তু আমাদের সম্পর্ক দৃঢ়, আমি মনে করি না এই সফর বাতিলের কারণে দুই দেশের মধ্যের সম্পর্কে কোনও প্রভাব পড়বে", বলেন কেন্দ্রীয় বিদেশমন্ত্রকের মুখপাত্র রভীশ কুমার।

এর আগে সংবাদসংস্থা এএনআই সূত্রে জানা যায় যে, বাংলাদেশের বিদেশমন্ত্রী ভারত সফর বাতিল প্রসঙ্গে জানিয়েছেন যে, "আমাকে বুদ্ধিজীবী দিবসে (শহিদ বুদ্ধিজীবী দিবস ১৪  ডিসেম্বর) এবং বিজয় দিবসে (বাংলাদেশের বিজয় দিবস ১৬ ডিসেম্বর) এবং আরও বেশ কিছু অনুষ্ঠানে অংশ নিতে হবে বলে নয়াদিল্লির সফর বাতিল করতে হয়েছে।  আমাদের প্রতিমন্ত্রী দেশের বাইরে মাদ্রিদে রয়েছেন এবং আমাদের পররাষ্ট্র সচিবও হেগেতে রয়েছেন, ফলে দেশের প্রয়োজনেই আমি আমার এই সফর বাতিল করার সিদ্ধান্ত নিয়েছি"।

যদিও বাংলাদেশের বিদেশমন্ত্রী সফর বাতিল করার পরেই রটে যায় যে ভারতের উত্তর-পূর্ব অঞ্চলগুলিতে বিক্ষোভ এবং অগ্নিগর্ভ পরিস্থিতির জেরেই তিনি তাঁঁর সফর বাতিল করেছেন।

বিক্ষোভের আগুনে জ্বলছে অসম, নাগরিকত্ব বিলের প্রতিবাদে রাজ্য জুড়ে প্রতিবাদ বিক্ষোভে সামিল হয়েছেন হাজার হাজার মানুষ। বুধবারও অগ্নিগর্ভ হয়ে ওঠে সেখানকার পরিস্থিতি। বিলের প্রতিবাদে করা আন্দোলন যেন মুহূর্তে সহিংস রূপ পায়, বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ বাঁধে। পরিস্থিতি যা দাঁড়িয়েছে তাতে মনে হচ্ছে যেন বারুদের গোলার উপর অবস্থান করছে ওই রাজ্য। ইতিমধ্যেই অসমের চারটি অঞ্চলে মোতায়েন করা হয়েছে সেনাবাহিনী, এলাকা জুড়ে টহল দিচ্ছে তাঁরা । 

নাগরিকত্ব বিলের বিরুদ্ধে বিক্ষোভে অগ্নিগর্ভ অসম, গুয়াহাটিতে সেনা টহলদারি

বুধবার সন্ধেতেই পথে নেমে বিক্ষোভ দেখান অসমের হাজার হাজার মানুষ। রাজ্যের বৃহত্তম শহর গুয়াহাটিতে জারি হওয়া কারফিউকে অমান্য করেই পথে নামেন তাঁরা। এই বিক্ষোভের জেরে অসম ও প্রতিবেশী রাজ্য ত্রিপুরার প্রায় সমস্ত ট্রেন চলাচলই বন্ধ হয়ে যায়। ভেঙে পড়েছে সেখানকার পরিবহণ ব্যবস্থা। গুয়াহাটি এবং ডিব্রুগড়গামী বেশ কয়েকটি বিমানও বাতিল করা হয়েছে।

ভারতীয় সেনাবাহিনীর জনসংযোগ আধিকারিক লেফটেন্যান্ট কর্নেল পি খোঙ্গসাই সংবাদসংস্থা পিটিআইকে জানিয়েছেন যে গুয়াহাটি শহরে দুই কলাম সেনা মোতায়েন করা হয়েছে এবং তাঁরা এলাকায় টহল দিচ্ছে। পিটিআই আরও জানিয়েছে, তিনসুকিয়া, ডিব্রুগড় ও জোড়হাট জেলাতেও মোতায়েন করা হয়েছে সেনা।

নাগরিকত্ব বিলের প্রতিবাদে চাকরি ছাড়লেন এই আইপিএস আধিকারিক

অসমের বৃহত্তম শহর ও বিক্ষোভের কেন্দ্রস্থল গুয়াহাটিতে অনির্দিষ্টকালের জন্য কারফিউ জারি করা হয়েছে এবং রাজ্যের দশটি জেলায় মোবাইল ইন্টারনেট পরিষেবা স্থগিত করা হয়েছে। 

উত্তর-পূর্বের বেশ কয়েকটি অংশে সহিংস বিক্ষোভের মধ্যেই রাজ্যসভায় বুধবার পাস হয়ে যায় নাগরিকত্ব সংশোধনী বিল। এই বিলের পক্ষে পড়ে ১২৫ টি ভোট এবং বিপক্ষে পড়ে ৯৯টি ভোট। লোকসভায় এই বিতর্কিত বিলটি সোমবারই পাস হয়ে যায়। সেখানে সরকার সংখ্যাগরিষ্ঠ ছিল, ফলে মোট ৩৩৪ জন সাংসদের সমর্থন পায় বিলটি। ক্ষমতাসীন বিজেপির রাজ্যসভায় সংখ্যাগরিষ্ঠতা না থাকলেও বিল পাসের জন্যে প্রয়োজনীয় সংখ্যা তারা জোগাড় করতে পেরেছিল। সংসদের উভয়কক্ষেই বিলটি পেশ করেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

দেখে নিন এই খবরগুলোও:

More News