This Article is From Aug 10, 2019

Bakrid 2019: কেন বকরি ইদে পাঁঠা বলি দেওয়া হয়, জানেন?

ইসলাম ধর্মে গরিব-দুঃখীদের দিকে বিশেষ নজর দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। তাই, কুর্বানির পর মাংসর একটি ভাগ নিজের জন্য রেখে বাকি দুই ভাগ গরিবদের মধ্যে বিলিয়ে দেওয়ার রীতি আছে

Bakrid 2019: কেন বকরি ইদে পাঁঠা বলি দেওয়া হয়, জানেন?

Bakrid 2019: ইসলাম ধর্মের অন্যতম উৎসব

হাইলাইটস

  • মুসলমানদের অন্যতম উৎসব বকরি ঈদ
  • আত্ম বলিদানের উৎসব এই ঈদ
  • এইদিন পাঁঠা বলি দেওয়া হয়
নয়া দিল্লি:

সামনেই বকরি ইদ (Bakra Eid)। এবছর এই বিশেষ উৎসব পালিত হবে আগামী ১২ অগাস্ট। একে ইদ-উল-আদা (Eid Al Adha)-ও বলা হয়। ইসলামিক ক্যালেন্ডার অনুযায়ী রমজান শেষ হওয়ার পর এই উৎসব পালিত হয়। খুশির ইদের পরেই এই উৎসব খুবই গুরুত্বপূর্ণ মুসলিমদের কাছে। 

Friendship Day 2019: এমন বন্ধু আর কে আছে, তোমার মতো সিস্টার! কারা বলেন?

ইদের মাহাত্ম্য
ইসলাম ধর্মে গরিব-দুঃখীদের দিকে বিশেষ নজর দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। তাই, কুর্বানির পর মাংসর একটি ভাগ বা টুকরো নিজের জন্য রেখে বাকি দুই ভাগ বা টুকরো গরিবদের মধ্যে বিলিয়ে দেওয়ার রীতি আছে। এতে, আল্লাহ-র আশীর্বাদ পাওয়া যায়। 

বন্ধুত্ব হোক গাঢ় এই ১১ শুভেচ্ছা বার্তায়

কেন পালিত হয় এই উৎসব?
মুসলিমদের কাছে বকরি ইদের মাহাত্ম্য ভীষণ গুরুত্বপূর্ণ। কথিত আছে, এই দিন খোদার নির্দেশে নিজের ছেলে হজরত ইস্মাইলকে কুর্বানি বা বলি দিতে গিয়েছিলেন হজরত ইব্রাহিম। তাঁর ভক্তি দেখে আল্লাহ হজরতের ছেলের প্রাণ ফিরিয়ে দেন। সেই থেকে এই উৎসব এভাবে পালিত হয়। 

কেন কুর্বানি দেওয়া হয়?
হজরত ইব্রাহিম যখন কুর্বানি দিতে গিয়েছিলেন তখন মন যাতে দুর্বল না হয় তার জন্য চোখে কাপড় বেঁধে নিয়েছিলেন। বলিদানের পর কাপড় সরিয়ে দেখেন সামনে ছেলে দাঁড়িয়ে। বলির বেদিতে কাটা পড়ে রয়েছে পাঁঠা বা দুম্বা। তারপর থেকেই এই রীতি চালু হয়েছে।  

.