যেন বার্লিন প্রাচীরের পতন: কর্তারপুর করিডোর ও অযোধ্যা রায় প্রসঙ্গে প্রধানমন্ত্রী মোদি

Ayodhya Verdict:''আজ অযোধ্যা মামলার রায় ঘোষণার পর, ৯ নভেম্বরের তারিখটি আমাদের একসাথে এগিয়ে যাওয়ার শিক্ষা প্রদান করেছে'': প্রধানমন্ত্রী মোদি

Ayodhya verdict: সুপ্রিম কোর্টের ঐতিহাসিক রায়ের পর জাতির উদ্দেশ্যে ভাষণ দিলেন প্রধানমন্ত্রী মোদি

নয়াদিল্লি:

আজ সুপ্রিম কোর্ট ঐতিহাসিক অযোধ্যা মামলার রায় ঘোষণা করেছে, অন্যদিকে প্রধানমন্ত্রী মোদি কার্তারপুর করিডোরের উদ্বোধনের পর জাতির উদ্দেশ্যে ভাষণ প্রদানের সময় দেশের জনসাধারণের কাছে শান্তি সৌহার্দ্য এবং সদ্ভাবের পরিবেশ বজায় রাখার অনুরোধ জানিয়েছেন। তাঁর মতে বহু দশক ধরে চলে আসা মামলার নিষ্পত্তি হয়েছে আজ। এই ঐতিহাসিক মামলার রায় দানের পর যেভাবে প্রত্যেক শ্রেণির মানুষ তা অকপটে স্বীকার করে নিয়েছেন তা দেখেই বোঝা যাচ্ছে ভারতের 'বৈচিত্রের মধ্যে ঐক্য'। আজ থেকে সহস্র বছর পরেও যদি 'বৈচিত্রের মধ্যে ঐক্য'-এর কথা বলা হয় তবে হয়তো উদাহরণ হিসাবে এই মামলারই উত্থাপন করা হবে।  

বিতর্কিত জমি দিতে হবে মন্দিরের জন্য, মসজিদের জন্য দেওয়া হবে ৫ একর জমি

আজ অযোধ্যা মামলার রায় ঘোষণার পর, ৯ নভেম্বরের তারিখটি আমাদের একসাথে এগিয়ে যাওয়ার শিক্ষা প্রদান করেছে। আজ দেশ আমাদের একসাথে থাকার একসাথে চলার এবং একসাথে বাঁচার বার্তা দিয়েছে। তিনি আরও বলেন, "নতুন ভারতে তিক্ততা, নেতিবাচকতার কোন স্থান নেই। সুপ্রিম কোর্টের এই সিদ্ধান্ত আমাদের নতুন শিক্ষা প্রদান করেছে। হয়তো এই মামলার রায় আসতে বহু সময় লেগে গেল কিন্তু আজ থেকে আমরা সংকল্প নেব নতুন প্রজন্ম শুধু নতুন ভারত গড়ার কথাই ভাববে, আজ থেকে প্রত্যেক ভারতীয়র কাজ হবে নিজেদের কর্তব্য এবং দায়িত্ব পালন করা। আমাদের একসাথে থাকা শান্তিতে থাকা এবং এবং ভাতৃত্ববোধ বজায় রাখাই দেশকে নতুন দিগন্তে নিয়ে যেতে পারে।"  

মসজিদের জন্য অযোধ্যার “ভাল” জায়গায় ৫ একর জমি, রায় সুপ্রিম কোর্টের

আমরা সকলেই জানি অনেক সময় পরিবারের কোন সমস্যার সমাধানও অতি সহজে পাওয়া যায় না। সুপ্রিম কোর্ট দুই পক্ষের কথাই ধৈর্য সহকারে শুনেছে এবং এইজন্য সারা দেশ তার প্রতি কৃতজ্ঞ। আজ ৯ নভেম্বর এই দিনে বার্লিন প্রাচীর ভেঙে পড়েছিল,  দুনিয়া এক নতুন সংকল্প নিয়েছিল। আজ থেকেই শুরু হলো কর্তারপুর করিডোর, এতে ভারত এবং পাকিস্তান সমানভাবে সহযোগী। এই ৯ নভেম্বর আমাদের একসাথে চলার শিক্ষা প্রদান করেছে। তিনি আরও বলেন, যদি কারোর মনে এখনো পর্যন্ত কোনো রকম তিক্ততা থেকে থাকে তবে সে যেন তার জলাঞ্জলি দেয়। 

সুপ্রিম কোর্টের রায় সামনে আসার পরেই, আজ প্রধানমন্ত্রী মোদি জাতির উদ্দেশ্যে ভাষণ দেওয়ার আগে টুইটে তার প্রতিক্রিয়া ব্যক্ত করেছিলেন। তিনি বলেন,''এই সিদ্ধান্তকে যেন কেউ নিজেদের জয়-পরাজয় বলে মনে না করে, রাম ভক্ত বা রহিম ভক্ত যাই হোন না কেন এই সময় আমাদের প্রত্যেকের ভারতের প্রতি ভক্তি দেখানো উচিত। প্রত্যেকে শান্তি, সদ্ভাব ও সৌহার্দ্য বজায় রাখুন, দেশবাসীর কাছে এটাই আমার একান্ত অনুরোধ।'' তিনি বলেন, ''সুপ্রিম কোর্টের এই সিদ্ধান্ত বিভিন্ন দিক দিয়ে গুরুত্বপূর্ণ। এর থেকে বোঝা যাচ্ছে যেকোনো সমস্যা সমাধানের ব্যাপারে আইনি প্রতিক্রিয়া পালনটা কতটা গুরুত্বপূর্ণ। দুই পক্ষকেই নিজেদের তথ্য এবং যুক্তি দেওয়ার জন্য যথেষ্ট পরিমাণে সময় দেয়া হয়েছে, এই ন্যায়ালয় আজ ভাতৃত্ববোধের সাথেই এত বড় সমস্যার সমাধান করল।'' 

প্রসঙ্গত আজ সুপ্রিম কোর্ট অযোধ্যা মামলার রায় দেওয়ার সময় রাম মন্দির গঠনের পক্ষে রায় দিয়েছে, সেই সাথেই অযোধ্যার খুব ভালো এলাকায় মসজিদ নির্মাণের জন্য পাঁচ একর জমির ব্যবস্থা করার কথাও জানিয়ে দিয়েছে।  

More News