This Article is From Nov 09, 2019

মসজিদের জন্য অযোধ্যার “ভাল” জায়গায় ৫ একর জমি, রায় সুপ্রিম কোর্টের

এই বিকল্প জায়গার অবস্থান ঠিক করবে কেন্দ্রীয় অথবা রাজ্য সরকার, জানিয়ে দিল সুপ্রিম কোর্টের বেঞ্চ

মসজিদের জন্য অযোধ্যার “ভাল” জায়গায় ৫ একর জমি, রায় সুপ্রিম কোর্টের

সুন্নি ওয়াকফ বোর্ডকে ৫ একর জমি দেওয়া হবে বলে রায়ে জানিয়েছে সুপ্রিম কোর্ট

নয়াদিল্লি:

অযোধ্যায় (Ayodhya) বিতর্কিত ২.৭৭ একর জমিতে তৈরি হবে মন্দির, এবং তা তৈরির জন্য তিনমাসের মধ্যে কেন্দ্রীয় সরকারকে ট্রাস্টি তৈরি করতে হবে, রায় দিল সুপ্রিম কোর্ট। প্রধানবিচারপতি রঞ্জন গগৈয়ের (Ranjan Gogoi) নেতৃত্বাধীন পাঁচ সদস্যের সাংবিধানিক বেঞ্চ এও জানিয়ে দিল, অযোধ্যার বিকল্প ৫ একর জমি মসজিদের জন্য দিতে হবে। বিকল্প জমির অবস্থান ঠিক করবে কেন্দ্রীয় অথবা রাজ্য সরকার, শনিবারের রায়ে জানাল শীর্ষ আদালত। এদিনে রায়ে আরও বলা হয়েছে, একটি, “অযোধ্যার একটি দীর্ঘস্থায়ী, ভাল জায়গায়” সুন্নি ওয়াকফ বোর্ডকে ৫ একর জমি দিতে হবে।

 মুসলিম পার্সোনেল ল বোর্ডের জাফারিয়াব জিলানি বলেন, সুপ্রিম কোর্টের রায়ে সন্তুষ্ট নন তাঁরা। একটি সাংবাদিক সম্মেলনে তিনি বলেন, “আমরা একটি বৈঠক করব এবং সিদ্ধান্ত নেব, এই রায়ের পুনর্বিবেচনার জন্য মামলা করা হবে কিনা”।

জাফারিয়াব জিলানি বলেন, “মসজিদ কখনই পরিত্যক্ত ছিল না...হিন্দুদের সেখানে প্রার্থনার পক্ষে যে নথি আপনারা ভরসা করছেন...একই নথি মুসলিমদের প্রার্থনা পক্ষেও, যা আপনি খারিজ করেছেন”।

শুক্রবার একাধিক ট্যুইটে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন, “অযোধ্যা মামলার রায় কারও জয় বা পরাজয় নয়”,  “ আমি দেশবাসীর কাছে আবেদন জানাচ্ছি, অযোধ্যা মামলার রায়ের পর আমাদের শান্তি ও সম্প্রীতির ঐতিহ্য যেন বজায় থাকে। অযোধ্যা রায় উপলক্ষ্যে, বহু মানুষের চেষ্টা রয়েছে, এবং অনেক সংগঠনের তরফে সম্প্রীতি রক্ষার আহ্বান ও চেষ্টা চালানো হয়েছে। অযোধ্যা মামলার পরেও আমাদের সৌর্হাদ্য রক্ষা করতে হবে”।