Ayodhya Verdict Live Update: বিতর্কিত জমি দেওয়া হবে মন্দির নির্মাণের জন্য, মুসলিমদের অযোধ্যায় ৫ একর জমি, জানাল শীর্ষ আদালত

Supreme Court Ayodhya Verdict Today Updates: অযোধ্যা মামলার রায়দানকে কেন্দ্র করে একাধিক স্তরীয় নিরাপত্তা ব্যবস্থা মোতায়েন করা হয়েছে অযোধ্যায়

Ayodhya Verdict Live Update:  বিতর্কিত জমি দেওয়া হবে মন্দির নির্মাণের জন্য, মুসলিমদের অযোধ্যায় ৫ একর জমি, জানাল শীর্ষ আদালত

Ram Mandir Babri Masjid Land Dispute Case Verdict: সকাল ১০.৩০-এ অযোধ্যা মামলার রায়দান করবে সুপ্রিম কোর্ট

নয়াদিল্লি:

অযোধ্যা মামলার (Ayodhya Dispute Case) রায় জানাল সুপ্রিম কোর্টে। শীর্ষ আদালত জানাল, বিতর্কিত জমি দেওয়া হবে মন্দির নির্মাণের জন্য এবং মুসলিমদের অযোধ্যায় ৫ একর জমি দেওয়া হবে। এদিন রায়দানের আগে থেকেই উত্তরপ্রদেশ সহ বিভিন্ন রাজ্যে কড়া নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়। অযোধ্যা মামলার রায়দান প্রসঙ্গে কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধি হিন্দিতে টুইট করে শান্তিরক্ষার আবেদন করেন সকলের কাছে। তিনি জানান, ‘‘আপনারা সবাই জানেন, সুপ্রিম কোর্টে আজ অযোধ্যা মামলার রায়দান। আদালত যে রায়ই দিক না কেন, আমাদের দায়িত্ব দেশের হাজার বছরের ঐক্যে, সামাজিক একতা ও পারস্পরিক ভালবাসার ঐতিহ্য বজায় রাখা। '' তিনি আরও বলেন, ‘‘এটা মহাত্মা গান্ধির দেশ। শান্তি ও অহিংসা বজায় রাখা আমাদের কর্তব্য।'' প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের নেতৃত্বাধীন পাঁচ বিচারপতির সাংবিধানিক বেঞ্চ, ৪০ দিনের শুনানির পর, ১৬ অক্টোবর রায়দান স্থগিত করে দেয়। এর আগে, গতকাল, উত্তরপ্রদেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে আলোচনা করতে শীর্ষ আধিকারিকদের সঙ্গে কথা বলেন প্রধানবিচারপতি। ১৭ নভেম্বর অবসর গ্রহণ করবেন প্রধানবিচারপতি রঞ্জয় গগৈ, তার আগেই রায়দান করার কথা ছিল, তবে এদিন পর্যন্ত কবে রায়দান করা হবে তা অজানাই ছিল। অযোধ্যা মামলাকে “বিশ্বের অন্যতম গুরুত্বপূর্ণ” বলে মন্তব্য করেছেন বিচারপতি এসএ বোবদে, পরবর্তী প্রধানবিচারপতি হচ্ছেন তিনিই।

অযোধ্যা মামলার রায়দানকে কেন্দ্র করে একাধিক স্তরীয় নিরাপত্তা ব্যবস্থা মোতায়েন করা হয়েছে অযোধ্যায়, রামজন্মভূমি-বাবরি (Ramjanmabhoomi-Babri Masjid) মসজিদ জমি জট নিয়ে সুপ্রিম কোর্টের রায়দানকে কেন্দ্র করে পরিস্থিতির দিকে নজর রাখার জন্য নজরদারি চালানো হবে ড্রোনের মাধ্যমে। নিরাপত্তা ব্যবস্থার বিস্তারিত জানিয়ে, অতিরিক্ত ডাইরেক্টর জেনারেল অফ পুলিশ (আইনশৃঙ্খলা) পিভি রামশাস্ত্র পিটিআইকে বলেন, “অযোধ্যায় পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা মোতায়েন করা হয়েছে, এবং রাজ্যের সমস্ত স্পর্শকাতর জেলায় ভাল ব্যবস্থা করা হয়েছে। সিএপিএফ এবং পিএসি কোম্পানির জওয়ান পর্যাপ্ত পরিমাণে মোতায়েন করা হয়েছে”।

নিরাপত্তা ব্যবস্থা নিয়ে বলতে গিয়ে এডিজি অশুতোষ পাণ্ডে বলেন, “পিএসির ৬০ কোম্পানি এবং আধা সামরিক বাহিনী মোতায়েন করা হয়েছে। ১০টি ড্রোন ক্যামেরা এবং সিসিটিভি ক্যামেরা ৩০টি ক্রসিং এ থাকছে”।

অযোধ্যার মন্দির-মসজিদ রায়দানকে (Ayodhya Temple-Mosque Title Suit Case) কেন্দ্র করে উত্তরপ্রদেশের সমস্ত স্কুল, কলেজ ও শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখা হয়েছে সোমবার পর্যন্ত। শনিবার অযোধ্যা মামলার রায় দেবে সুপ্রিম কোর্ট। কোনওরকমে গুজবে কান না দেওয়ার আহ্বান জানিয়েছেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ, এবং শান্তি ও সম্প্রীতিরক্ষার আবেদন জানিয়েছেন বলে সরকারি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।উত্তরপ্রদেশ সরকারের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, “মুখ্যমন্ত্রী জানিয়েছেন, রাজ্যে আইনশৃঙ্খলা রক্ষা এবং মানুষের সুরক্ষা নিশ্চিত করতে বন্ধপরিকর রাজ্য প্রশাসন। আইশৃঙ্খলা ভাঙার চেষ্টা করলে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে”। 

Nov 09, 2019 14:20 (IST)

''আরোগ্যের সময়'': NDTV-কে জানালেন সুপ্রিম কোর্টের বেঞ্চের সদস্য বিচারপতি

 সুপ্রিম কোর্টের সাংবিধানিক বেঞ্চের এক বিচারপতি জানাচ্ছেন, ''এটা আরোগ্যের সময়।'' তিনি বলেন, ''এটা খুবই স্বস্তির ব্যাপার যে, আমরা আমাদের উপরে ন্যাস্ত দায়িত্ব পালন করেছি।'' সর্বসম্মতিক্কমে নেওয়া রায়ে বিচারপতিরা জানিয়েছেন, তাঁরা এমন এক বিতর্কের সমাধানে ব্রতী হয়েছিলেন যার উৎস ততটাই পুরনো যতটা পুরনো ভারতের ধারণা।

প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের নেতৃত্বাধীন পাঁচ বিচারপতির সাংবিধানিক বেঞ্চ ৪০ দিনের শুনানির পর ১৬ অক্টোবর রায়দান স্থগিত করে দেয়। ওই বেঞ্চের বাকি সদস্যরা হলেন বিচারপতি এসএ বোবদে, ডিওয়াই চন্দ্রচূড়, অশোক ভুষণ এবং এস আবদুল নজির।

Nov 09, 2019 14:10 (IST)

মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী কমল নাথ অযোধ্যার বিতর্কিত জমি নিয়ে সুপ্রিম কোর্টের রায়তে স্বাগত জানালেন।

তিনি বললেন, ''আমি স্বরাষ্ট্রম‌ন্ত্রী অমিত শাহর সঙ্গে কথা বলেছি যিনি প্রয়োজন পড়লে সহায়তার আশ্বাস দিয়েছেন। কিন্তু এই মুহূর্তে আমাদের কোনও সহায়তার প্রয়োজন নেই। রায়দানের পরে কোনও বড় ঘটনা ঘটেনি এবং রাজ্য একেবারেই শান্তিপূর্ণ রয়েছে। সুপ্রিম কোর্টের সর্বসম্মত রায়কে আমরা সম্মান জানাই। আমি আবারও আবেদন জানাই শান্তি ও সম্প্রীতি বজায় রাখার।''

প্রসঙ্গত, মধ্যপ্রদেশের সুরক্ষা মজবুত করা হয়েছে। অতিরিক্ত ৩২ কোম্পানি পুলিশ মোতায়েন করা হয়েছে রাজ্য জুড়ে।

Nov 09, 2019 14:04 (IST)
Nov 09, 2019 14:03 (IST)

Ayodhya verdict: সুন্নি ওয়াকফ বোর্ডকে নতুন মসজিদ গড়ার জন্য পাঁচ একর 'উপযুক্ত' জমি দেওয়া হবে

 সুন্নি ওয়াকফ বোর্ডকে পাঁচ একর 'উপযুক্ত' জমি দেওয়া হবে নতুন মসজিদ গড়ার জন্য। পাশাপাশি সরকারকে মন্দির গঠনের জন্য একটি ট্রাস্ট গঠন করতে হবে তিন মাসের মধ্যে।

Nov 09, 2019 13:12 (IST)
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি টুইট করে জানালেন, ''নানা কারণে সুপ্রিম কোর্টের সিদ্ধান্ত খুব গুরুত্বপূর্ণ। এর থেকে দেখা যাচ্ছে, কোনও বিতর্কের সমাধানে আইনি প্রক্রিয়া অনুসরণ করা কতটা গুরুত্বপূর্ণ। প্রতিটি পক্ষকেই যথেষ্ট সময় ও সুযোগ দেওয়া হয়েছে যুক্তি পেশ করার জন্য। ন্যায়ের মন্দির কয়েক দশকের পুরনো মামলার সমাধান করল।''
Nov 09, 2019 12:53 (IST)

অযোধ্যার বিতর্কিত জমি নিয়ে সুপ্রিম কোর্টের রায় ১,০৪৫ পাতার।

Nov 09, 2019 12:49 (IST)

এই রায় ভারতের একতা, অখণ্ডতা এবং মহান সংস্কৃতিকে মজবুত করবে: অমিত শাহ

স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ জানালেন, এই রায় ভারতের একতা, অখণ্ডতা এবং মহান সংস্কৃতিকে মজবুত করবে।

তিনি টুইট করে জানিয়েছেন, ''আমি আত্মবিশ্বাসী, সুপ্রিম কোর্ট যে ঐতিহাসিক রায় দিয়েছে তা নিজেই একটি মাইলস্টোন হিসেবে প্রমাণিত হবে। এই রায় ভারতের একতা, অখণ্ডতা এবং মহান সংস্কৃতিকে মজবুত করবে।''




 

Nov 09, 2019 12:38 (IST)
Ayodhya case: রায়কে সম্মান দিন, মানুষের কাছে শান্তি বজায় রাখার আবেদন কংগ্রেসের

অযোধ্যা মামলার রায়কে স্বাগত জানাল কংগ্রেস। আবেদন জানাল শান্তির জন্য। 
দলের এক তরফে এক বিবৃতিতে জানানো হয়, ''জাতীয় কংগ্রেস অযোধ্যা মামলায় সুপ্রিম কোর্টের রায়ের রায়কে সম্মান জানায়। আমরা সমস্ত দল এবং সমস্ত সম্প্রদায়ের কাছে আবেদন জানাই, আমাদের সংবিধানের অন্তর্ভুক্ত ভ্রাতৃত্বের চেতনা ও ধর্মনিরপেক্ষতাকে মেনে চলতে এবং শান্তি ও সম্প্রীতি বজায় রাখতে। এটা আমাদের প্রত্যেকের দায়িত্ব আমাদের পারস্পরিক সম্মান ও ঐক্যের ঐতিহ্য বজায় রাখা।''
Nov 09, 2019 12:24 (IST)

Ayodhya Verdict: শান্তি ও সম্প্রীতি বজায় রাখার আবেদন রাজনাথ সিংহর

অযোধ্যার রায়দানের পরে কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ বললেন, ''অযোধ্যার রায়দান ঐতিহাসিক। এই রায় ভারতের সামাজিক গঠনকে ভবিষ্যতে মজবুত করবে। আমি সকলের কাছে আবেদন করব এই রায়কে শান্ত মনে উদার ভাবে গ্রহণ করতে। আমি মানুষের কাছে আর্জি জানাচ্ছি এই ঐতিহাসিক রায়দানের পর শান্তি ও সম্প্রীতি বজায় রাখতে।''

Nov 09, 2019 12:15 (IST)

Ayodhya case: যে পাঁচ বিচারপতি রায় দিলেন অযোধ্যা মামলার

প্রধান বিচারপতি রঞ্জন গগৈ

অসমের বাসিন্দা প্রধান বিচারপতি রঞ্জন গগৈ দেশের উত্তর-পূর্ব অঞ্চল থেকে হওয়া দেশের প্রথম প্রধান বিচারপতি। ২০১৮ সালের অক্টোবরে তিনি এই পদে নিযুক্ত হন।

বিচারপতি এসএ বোবদে

বিচারপতি শারদ অরবিন্দ বোবদে ১৭ নভেম্বর রঞ্জন গগৈয়ের পর ভারতের প্রধান বিচারপতি হবেন। ২০০০ সালে অতিরিক্ত বিচারপতি হিসেবে তিনি নিযুক্ত হন বম্বে হাইকোর্টে। দু'বছর পরে তিনি মধ্যপ্রদেশ হাইকোর্টের প্রধান বিচারপতি হন। সম্প্রতি NDTV-কে দেওয়া এক সাক্ষাৎকারে ৬৩ বছরের বিচারপতি জানান, অযোধ্যা মামলা বিশ্বের অন্যতম গুরুত্বপূর্ণ মামলা।

বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়

সবথেকে বেশি সময় দেশের প্রধান বিচারপতি থাকা ওয়াইভি চন্দ্রচূড়ের পুত্র ডিওয়াই চন্দ্রচূড়কে সুপ্রিম কোর্টের বিচারপতি হিসেবে নিযুক্ত করা হয় ২০১৬ সালের মে মাসে। তৎকালীন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় তাঁকে নিয়োগ করেন। এর আগে তিনি বম্বে হাইকোর্ট ও এলাহাবাদ হাইকোর্টে কর্মরত ছিলেন।

বিচারপতি অশোক ভূষণ

১৯৭৯ সালে এলাহাবাদ হাইকোর্টের আইনজীবী হিসেবে কর্মজীবন শুরু হয় অশোক ভূষণের। ২০০১ সালের এপ্রিল মাসে তিনি বিচারপতি হন। পরে ২০১৪ সালে তাঁকে কেরল হাইকোর্টে নিয়োগ করা হয়। কয়েক মাস পর সেখানে তিনি কার্যকরী প্রধান বিচারপতির দায়িত্বপ্রাপ্ত হন। ২০১৫ সালের মার্চ মাসে তিনি প্রধান বিচারপতি হন। ২০১৬ সালের ১৩ মে তিনি সুপ্রিম কোর্টের বিচারপতি হন।

বিচারপতি আবদুল নাজির

বিচারপতি আবদুল নাজির ১৯৮৩ সালের ফেব্রুয়ারি মাসে কর্নাটক হাইকোর্টে একজন আইনজীবী হিসেবে যোগ দেন‌। এবং ২০ বছর সেখানে প্র্যাকটিস করেন। ২০০৩ সালের ফেব্রুয়ারি মাসে তিনি অতিরিক্ত বিচারপতি হিসেবে নিযুক্ত হন। সেবছরই স্থায়ী হন। ২০১৭ সালের ১৭ ফেব্রুয়ারিতে তিনি সুপ্রিম কোর্টের বিচারপতি হন।

Nov 09, 2019 12:11 (IST)

সুন্নি ওয়াকফ বোর্ডের আইনজীবী জাফরিয়াব জিলানি জানালেন, ''আমরা রায়ে সন্তুষ্ট নই। আমরা একটি রিভিউ পিটিশন ফাইল করার ব্যাপারে সিদ্ধান্ত নেব।''

Nov 09, 2019 12:07 (IST)

Ayodhya case: ''রায়কে সকলের সম্মান করা উচিত'', বললেন নীতিন গড়করি

সুপ্রিম কোর্ট অযোধ্যা মামলার রায় ঘোষণার অব্যবহিত পরেই কেন্দ্রীয় মন্ত্রী নীতিন গড়করি সকলের কাছে আবেদন জানালেন ''শান্তি ও সম্প্রীতি'' বজায় রাখার জন্য।

ভারতের ইতিহাসে অন্যতম গুরুত্বপূর্ণ রায়দান আজ করল সুপ্রিম কোর্ট। প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের নেতৃত্বাধীন সাংবিধানিক বেঞ্চ শতাব্দী প্রাচীন এক বিতর্কে যবনিকা টানল। বেঞ্চের অন্যান্য সদস্যরা হলেন, বিচারপতি এসএ বোবদে, বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়, বিচারপতি অশোক ভূষণ, বিচারপতি এস আব্দুল নাজির।

শীর্ষ আদালত জানিয়েছে, অযোধ্যার বিতর্কিত জমি মন্দির নির্মাণের জন্য তুলে দিতে হবে সরকারি ট্রাস্টের হাতে এবং শহরের "উপযুক্ত" ৫ একর জমি দিতে হবে মুসলিমদের। তিন মাসের মধ্যে একটি ট্রাস্ট গঠন করতে হবে মন্দির নির্মাণের জন্য।

Nov 09, 2019 12:02 (IST)

দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল টুইট করে জানালেন, ''আমরা অযোধ্যা মামলায় সুপ্রিম কোর্টের রায়কে স্বাগত জানাই, যা বহু দশকের পুরনো বিতর্ক ছিল।''

Nov 09, 2019 11:48 (IST)
অযোধ্যা মামলায় সুপ্রিম কোর্টের রায়

Nov 09, 2019 11:46 (IST)

Ayodhya Case Verdict: বিতর্কিত জমিতে মন্দির, মসজিদের জন্য বিকল্প জমি, জানাল শীর্ষ আদালত

ভারতের ইতিহাসে অন্যতম গুরুত্বপূর্ণ রায়দান আজ করল সুপ্রিম কোর্ট। প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের নেতৃত্বাধীন সাংবিধানিক বেঞ্চ শতাব্দী প্রাচীন এক বিতর্কে যবনিকা টানল। বেঞ্চের অন্যান্য সদস্যরা হলেন, বিচারপতি এসএ বোবদে, বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়, বিচারপতি অশোক ভূষণ, বিচারপতি এস আব্দুল নাজির।

শীর্ষ আদালত জানাল, অযোধ্যার বিতর্কিত জমি মন্দির নির্মাণের জন্য তুলে দিতে হবে সরকারি ট্রাস্টের হাতে এবং শহরের "উপযুক্ত" ৫ একর জমি দিতে হবে মুসলিমদের। তিন মাসের মধ্যে একটি ট্রাস্ট গঠন করতে হবে মন্দির নির্মাণের জন্য।

Nov 09, 2019 11:26 (IST)

বিতর্কিত জমি ওই ট্রাস্টকে দেওয়া হবে মন্দির নির্মাণের জন্য। সুন্নি ওয়াকফ বোর্ড পাবে পাঁচ একর জমি। আজ এই রায় দিয়েছে সুপ্রিম কোর্ট।

Nov 09, 2019 11:22 (IST)
কেন্দ্রকে সুপ্রিম কোর্ট জানাল, তিন মাসের মধ্যে একটি ট্রাস্ট গঠন করতে হবে।
Nov 09, 2019 11:17 (IST)

মসজিদের জন্য দেওয়া হবে বিকল্প জায়গা, কেন্দ্রকে তিন মাসের মধ্যে তৈরি করতে হবে ট্রাস্টি: সুপ্রিম কোর্ট

Nov 09, 2019 11:15 (IST)

যে পয়েন্টগুলি জানাচ্ছেন প্রধান বিচারপতি তা হল:

আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার রিপোর্ট অনুযায়ী ফাঁকা জমিতে বিতর্কিত কাঠামো তৈরি হয়নি।

প্রমাণ পাওয়া গিয়েছে, হিন্দুরা এখানে প্রার্থনা করতেন বাইরের জমিতে।

সুন্নিদের দাবি, নমাজ পড়া হত বাবরি মসজিদ ধ্বংসের আগে পর্যন্ত।

বাইরের জমিতে হিন্দুদের পুজো করার ধারাবাহিক নিদর্শন পাওয়া গিয়েছে।

Nov 09, 2019 11:08 (IST)
''আমরা প্রমাণের ভিত্তিতে সিদ্ধান্ত নিয়েছি।'' বললেন প্রধান বিচারপতি।
Nov 09, 2019 11:04 (IST)
শেষবার নমাজ হয়েছিল ১৯৪৯ সালের ডিসেম্বরে, বললেন প্রধান বিচারপতি।
Nov 09, 2019 11:02 (IST)

ভারতের প্রধান বিচারপতি আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার রিপোর্ট থেকে বিবৃতি দিচ্ছেন। Note: এটি রায় নয়।

যে পয়েন্টগুলি জানাচ্ছেন প্রধান বিচারপতি তা হল:

আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার রিপোর্ট অনুযায়ী ফাঁকা জমিতে বিতর্কিত কাঠামো তৈরি হয়নি।

প্রমাণ পাওয়া গিয়েছে, হিন্দুরা এখানে প্রার্থনা করতেন।

Nov 09, 2019 10:57 (IST)

মসজিদের নীচে কোনও নির্মাণ ছিল, তবে তা নির্দিষ্ট করে জানায়নি অর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া, বলল সুপ্রিম কোর্ট

Nov 09, 2019 10:40 (IST)
ঐক্যমতেই পুরো রায়, জানালেন প্রধান বিচারপতি।
Nov 09, 2019 10:39 (IST)
পুরো রায় পড়তে আধ ঘন্টা সময় লাগবে, জানালেন প্রধান বিচারপতি।
Nov 09, 2019 10:38 (IST)
বিচারপতিরা সুপ্রিম কোর্টে অযোধ্যা মামলার রায় পড়ছেন।
Nov 09, 2019 10:37 (IST)

উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ লখনউতে কন্ট্রো‌ল রুমে পরিস্থিতির উপরে নজর রাখছেন।

Nov 09, 2019 10:31 (IST)

Ayodhya verdict: মুম্বইতে মোতায়েন ৪০,০০০ পুলিশ

অন্তত ৪০,০০০ পুলিশ মোতায়েন করা হয়েছে মুম্বইতে। ড্রোন ও লাইভ সিসিটিভির সাহায্যে পরিস্থিতির উপরে নজর রাখা হবে পুলিশ কন্ট্রোল রুম থেকে। ডিসিপি প্রণয় অশোক জানিয়েছেন, ''আমরা যে কোনও ঘটনার জন্য প্রস্তুত রয়েছি।''

Nov 09, 2019 10:29 (IST)
Ayodhya verdict: মুম্বইতে মোতায়েন ৪০,০০০ পুলিশ

অন্তত ৪০,০০০ পুলিশ মোতায়েন করা হয়েছে মুম্বইতে। ড্রোন ও লাইভ সিসিটিভির সাহায্যে পরিস্থিতির উপরে নজর রাখা হবে পুলিশ কন্ট্রোল রুম থেকে। 
Nov 09, 2019 10:25 (IST)
Nov 09, 2019 10:06 (IST)

সুপ্রিম কোর্টের উদ্দেশে রওনা হলেন প্রধান বিচারপতি রঞ্জন গগৈ। সকাল সাড়ে দশটায় রায় দেবে সুপ্রিম কোর্ট।

Nov 09, 2019 10:04 (IST)

Ayodhya case: আজ সকাল দশটা থেকে জয়পুর কমিশনারেটে ইন্টারনেট পরিষেবা বন্ধ থাকবে আগামী ২৪ ঘণ্টা। জানিয়েছে সংবাদ সংস্থা এএনআই।

Nov 09, 2019 09:55 (IST)

কেন্দ্রীয় মন্ত্রী নীতিন গড়করি সকলের কাছে আবেদন রেখেছেন, সুপ্রিম কোর্টের রায় মেনে নিয়ে শান্তি বজায় রাখতে। তিনি বলেন, ''আমাদের বিচার ব্যবস্থায় আমাদের পূর্ণ বিশ্বাস রয়েছে। আমি সকলের কাছে আবেদন রাখছি সুপ্রিম কোর্টের রায় মেনে নিয়ে শান্তি বজায় রাখতে।''


Nov 09, 2019 09:39 (IST)

Ayodhya case: কয়েকটি রাজ্যে স্কুল-কলেজ বন্ধ থাকবে

বেশ কয়েকটি রাজ্যে স্কুল-কলেজ বন্ধ থাকছে। উত্তরপ্রদেশ ছাড়াও কর্নাটক, মধ্যপ্রদেশ, দিল্লি ও রাজস্থানেও বন্ধ থাকবে স্কুল-কলেজ। দিল্লির সমস্ত সরকারি ও মুখ্য বেসরকারি স্কুল বন্ধ রাখা হয়েছে।

গোয়া, উত্তরপ্রদেশ এবং জম্মু ও কাশ্মীরে জারি রয়েছে ১৪৪ ধারা।


Nov 09, 2019 09:36 (IST)

Ayodhya Case: অযোধ্যার রায়ের কৃতিত্ব নিতে পারে না কেন্দ্র, জানালেন উদ্ধব ঠাকরে

শিবসেনা প্রধান উদ্ধব ঠাকরে জানিয়েছেন, বিজেপির নেতৃত্বাধীন কেন্দ্রীয় সরকার অযোধ্যার রায়ের কৃতিত্ব নিতে পারে না।

Nov 09, 2019 09:33 (IST)

Ayodhya case: মহাত্মা গান্ধির উল্লেখ করে শান্তি বজায় রাখার আবেদন প্রিয়াঙ্কা গান্ধির

অযোধ্যা মামলার রায়দান প্রসঙ্গে কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধি হিন্দিতে টুইট করে শান্তিরক্ষার আবেদন জানালেন সকলের কাছে। তিনি জানান, ''আপনারা সবাই জানেন, সুপ্রিম কোর্টে আজ অযোধ্যা মামলার রায়দান। আদালত যে রায়ই দিক না কেন, আমাদের দায়িত্ব দেশের হাজার বছরের ঐক্যে, সামাজিক একতা ও পারস্পরিক ভালবাসার ঐতিহ্য বজায় রাখা। ''

তিনি আরও বলেন, ''এটা মহাত্মা গান্ধির দেশ। শান্তি ও অহিংসা বজায় রাখা আমাদের কর্তব্য।''

Nov 09, 2019 09:07 (IST)

যে পাঁচ বিচারপতি রায় দেবেন অযোধ্যা মামলার

প্রধান বিচারপতি রঞ্জন গগৈ

অসমের বাসিন্দা প্রধান বিচারপতি রঞ্জন গগৈ দেশের উত্তর-পূর্ব অঞ্চল থেকে হওয়া দেশের প্রথম প্রধান বিচারপতি। ২০১৮ সালের অক্টোবরে তিনি এই পদে নিযুক্ত হন।

বিচারপতি এসএ বোবদে

বিচারপতি শারদ অরবিন্দ বোবদে ১৭ নভেম্বর রঞ্জন গগৈয়ের পর ভারতের প্রধান বিচারপতি হবেন। ২০০০ সালে অতিরিক্ত বিচারপতি হিসেবে তিনি নিযুক্ত হন বম্বে হাইকোর্টে। দু'বছর পরে তিনি মধ্যপ্রদেশ হাইকোর্টের প্রধান বিচারপতি হন। সম্প্রতি NDTV-কে দেওয়া এক সাক্ষাৎকারে ৬৩ বছরের বিচারপতি জানান, অযোধ্যা মামলা বিশ্বের অন্যতম গুরুত্বপূর্ণ মামলা।

বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়

সবথেকে বেশি সময় দেশের প্রধান বিচারপতি থাকা ওয়াইভি চন্দ্রচূড়ের পুত্র ডিওয়াই চন্দ্রচূড়কে সুপ্রিম কোর্টের বিচারপতি হিসেবে নিযুক্ত করা হয় ২০১৬ সালের মে মাসে। তৎকালীন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় তাঁকে নিয়োগ করেন। এর আগে তিনি বম্বে হাইকোর্ট ও এলাহাবাদ হাইকোর্টে কর্মরত ছিলেন।

বিচারপতি অশোক ভূষণ

১৯৭৯ সালে এলাহাবাদ হাইকোর্টের আইনজীবী হিসেবে কর্মজীবন শুরু হয় অশোক ভূষণের। ২০০১ সালের এপ্রিল মাসে তিনি বিচারপতি হন। পরে ২০১৪ সালে তাঁকে কেরল হাইকোর্টে নিয়োগ করা হয়। কয়েক মাস পর সেখানে তিনি কার্যকরী প্রধান বিচারপতির দায়িত্বপ্রাপ্ত হন। ২০১৫ সালের মার্চ মাসে তিনি প্রধান বিচারপতি হন। ২০১৬ সালের ১৩ মে তিনি সুপ্রিম কোর্টের বিচারপতি হন।

বিচারপতি আবদুল নাজির

বিচারপতি আবদুল নাজির ১৯৮৩ সালের ফেব্রুয়ারি মাসে কর্নাটক হাইকোর্টে একজন আইনজীবী হিসেবে যোগ দেন‌। এবং ২০ বছর সেখানে প্র্যাকটিস করেন। ২০০৩ সালের ফেব্রুয়ারি মাসে তিনি অতিরিক্ত বিচারপতি হিসেবে নিযুক্ত হন। সেবছরই স্থায়ী হন। ২০১৭ সালের ১৭ ফেব্রুয়ারিতে তিনি সুপ্রিম কোর্টের বিচারপতি হন।

Nov 09, 2019 09:04 (IST)

কোনও ধরনের গুজবে কান না দিতে রাজ্যবাসীর কাছে আবেদন উত্তরপ্রদেশের পুলিশের।

Nov 09, 2019 09:02 (IST)

অযোধ্যা মামলার রায়দানের আগে শান্তিরক্ষার আবেদন জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। হিন্দিতে করা একাধিক টুইটে প্রধানমন্ত্রী লেখেন, "অযোধ্যা মামলার রায়ে কারও জয় বা পরাজয় হবে না।পাশাপাশি তিনি আরও উল্লেখ করেন, "সম্প্রীতি রক্ষা করা" দেশবাসীর সবার আগে কর্তব্য। শনিবার সকাল ১০.৩০-এ প্রধানবিচারপতি রঞ্জন গগৈয়ের নেতৃত্বাধীন পাঁচ সদস্যের সাংবিধানিক বেঞ্চে অযোধ্যা মামলার রায়দান হবে।

Nov 09, 2019 09:00 (IST)

Ayodhya case: সকাল ১০.৩০টায় রায়দান করবে সুপ্রিম কোর্ট

শনিবার সকাল ১০.৩০-এ অযোধ্যা মামলার রায়দান করবে সুপ্রিম কোর্ট। প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের নেতৃত্বাধীন পাঁচ বিচারপতির সাংবিধানিক বেঞ্চ ৪০ দিনের শুনানির পর, ১৬ অক্টোবর রায়দান স্থগিত করে দেয়। ওই বেঞ্চের বাকি সদস্যরা হলেন বিচারপতি এসএ বোবদে, ডিওয়াই চন্দ্রচূড়, অশোক ভুষণ এবং এস আবদুল নজির। রায়দানের আগে রাজ্যে কড়া নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে।

More News