This Article is From Dec 02, 2019

অযোধ্যা রায় পর্যালোচনার প্রথম আবেদন জমা পড়ল সুপ্রিম কোর্টে

Ayodhya Verdict: গত মাসে সুপ্রিম কোর্ট রায় দেয় যে উত্তরপ্রদেশের ওই পবিত্র শহরেরই একটি "বিশিষ্ট স্থান" একটি নতুন মসজিদ গড়ার জন্য বরাদ্দ করা হবে

অযোধ্যা রায় পর্যালোচনার প্রথম আবেদন জমা পড়ল সুপ্রিম কোর্টে

১০ নভেম্বর ঐতিহাসিক অযোধ্যা জমি বিবাদ মামলায় রায় দেয় Supreme Court

নয়া দিল্লি:

অযোধ্যা নিয়ে সুপ্রিম কোর্টের (Supreme Court) রায়ের বিরুদ্ধে এবার রিভিউ পিটিশন বা রায় পর্যালোচনার আবেদন জমা করল জামিয়াৎ-উলেমা-ই-হিন্দ (Jamiat Ulema-e-Hind)।  যেহেতু শীর্ষ আদালত রায় দিয়েছে যে এই বিতর্কিত জমি পুরোটাই ভগবান রাম লাল্লার (শিশু ভগবান রাম), এরই বিরুদ্ধে বিশিষ্ট মুসলিম সংস্থার প্রধান মওলানা আরশাদ মাদানি দাবি করেন যে এই রায় (Ayodhya Verdict) দেশের বেশিরভাগ মুসলিম জনসংখ্যার বিরুদ্ধে গেছে। তিনি সংবাদ সংস্থা পিটিআইকে বলেন, "আদালত আমাদের এই অধিকার দিয়েছে এবং সেই জন্য়েই আমরা এই পর্যালোচনার আবেদন দায়ের করেছি।" "মামলার মূল বক্তব্য ছিল যে বাবরি মসজিদ একটি মন্দির ধ্বংস করে নির্মাণ করা হয়েছিল। আদালত বলেছে যে কোনও মন্দির ধ্বংস করেই যে ওই মসজিদটি নির্মিত হয়েছিল তার কোনও প্রমাণ মেলেনি।আর সেই জন্যেই মুসলমানদের দাবিই প্রমাণিত হয়, কিন্তু চূড়ান্ত রায় সেই দাবির বিপরীতে দেওয়া হয়েছে। সুতরাং সেই জন্য়েই আমরা এই পর্যালোচনার আবেদন করছি", বলেন তিনি ।

৯ নভেম্বর অযোধ্যা মামলায় ঐতিহাসিক রায় দিয়েছে সুপ্রিম কোর্ট। ওই রায়ে বিতর্কিত ২.৭৭ একর জমি রামমন্দির নির্মাণের জন্যে দেওয়ার কথা বলে হলেও মসজিদ নির্মাণের জন্যে ৫ একর জমি দেওয়ার বিধান দেয় শীর্ষ আদালত।

 "মসজিদের জন্য ৫ একর জমি অবশ্যই ..." কী দাবি করলেন মুসলিম নেতারা?

রবিবার অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল বোর্ড (এআইএমপিএলবি) এই কথাই জানায়। যদিও এআইএমপিএলবি এই পুনর্বিবেচনার মামলা দায়েরকারীদের মধ্যে অন্যতম ছিল না, তবে বোর্ডের সাধারণ সম্পাদক বলেন, "৯৯ শতাংশ মুসলমান এই রায় পুনর্বিবেচনার আবেদনের পক্ষে।"

"... অযোধ্যা নিয়ে সুপ্রিম রায়ের পরে আমাদের বিশ্বাস দুর্বল হয়ে পড়েছে। দেশের ৯৯ শতাংশ মুসলমান পুনর্বিবেচনার আবেদনের পক্ষেই আছেন", বলেন মওলানা ওয়াল রহমানি সংবাদসংস্থা পিটিআইকে বলেছেন এই কথা।

কেন্দ্রীয় সংখ্যালঘু বিষয়ক মন্ত্রী মুক্তার আব্বাস নকভি অযোধ্যা রায়ের পর্যালোচনা চেয়ে এআইএমপিএলবি ও জমিয়ৎ উভয়েরই সমালোচনা করেছেন। তিনি দাবি করেন যে আসলে তাঁরা দেশের মধ্যে "বিভাজন ও দ্বন্দ্বের পরিবেশ" তৈরি করার চেষ্টা করছেন।

অযোধ্যা নিয়ে সুপ্রিম কোর্টে পুনর্বিবেচনার আবেদন করা হবে, জানাল মুসলিম ল বোর্ড

সুপ্রিম কোর্ট রায় দেয় যে মসজিদ নির্মাণের জন্য পাঁচ একর জমি দিতে হবে মুসলিমদের। সেই রায়ের পরিপ্রেক্ষিতেই অযোধ্যা মামলার মুসলিম পক্ষের প্রধান আইনজীবী ইকবাল আনসারি এবং আরও কয়েকজন স্থানীয় মুসলিম নেতা দাবি করেন যে অযোধ্যায় অধিগ্রহণ করা ৬৭ একর জমির মধ্যেই মসজিদ নির্মাণের জন্যে জমি বরাদ্দ করতে হবে। ১৯৯১ সালে অযোধ্যার রাম মন্দির-বাবরি মসজিদ সংলগ্ন বিতর্কিত স্থানটি সহ গোটা জমি অধিগ্রহণ করে কেন্দ্রীয় সরকার। "ওঁরা যদি আমাদের জমি দিতেই চান তবে ওঁদের অবশ্যই আমাদের সুবিধার কথাও মাথায় রাখা উচিত। আমরা চাই অধিগ্রহণ করা ৬৭ একর জমির মধ্যেই আমাদের জমি দেওয়া হোক। তবেই আমরা তা নেব। নইলে আমরা এই প্রস্তাব প্রত্যাখ্যান করব। অনেকেই বলছেন, 'এই জায়গায় পুরো বাইরে চলে যান। সেখানে গিয়ে মসজিদ নির্মাণ করুন' । এটি ন্যায্য কথা নয়", বলেন আইনজীবী আনসারি।

দেখুন গ্যাজেট সংক্রান্ত খবর:

.