This Article is From Jul 10, 2018

600 কিলো ওজনের কুমির পাকড়াও অস্ট্রেলিয়ায়

কুমির লম্বায় 4.7 মিটার এবং ওজন প্রায় 600 কিলো

600 কিলো ওজনের কুমির পাকড়াও অস্ট্রেলিয়ায়

এই কুমিরকে প্রথম দেখা গিয়েছিল 2010 সালে

আট বছরের অপেক্ষার অবসান। ধরা পড়ল এক বিশালাকৃতির  নোনা জলের কুমির। অস্ট্রেলিয়া সরকারের বিভিন্ন দফতর হন্যে হয়ে এই কুমিরের সন্ধান করছিল। কিন্ত নানান কৌশলে আট বছর নিজেকে আড়াল করে রেখেছিল প্রায় 600 কিলো ওজনের এক বিরাট কুমির।  প্রায় 4.7 মিটার লম্বা এই কুমিরকে প্রথম দেখা গিয়েছিল 2010 সালে। তারপর থেকে চলছিল অভিযান।  শেষমেশ মঙ্গলবার সাফল্য এলো। দেশের উত্তর দিকের ক্যাথরিন নদীতে ধরা পড়ল  সে। 
             
52ss9d0ngsp

 

বছর ষাটের কুমিরকে যে ধরা গিয়েছে তা জানিয়েছেন বন্যপ্রাণ বিভাগের এক আধিকারিক। সংবাদ মাধ্যমে তাঁর প্রতিক্রিয়া, ' আমরা বছরের পর বছর চেষ্টা করে গিয়েছি তবু ধরতে পারিনি। এবার সেটা করা গেল। ' এই এলাকার মুখ্য বন্যপ্রাণ আধিকারিক ট্রেসি ডুলডিগ জানিয়েছেন এমন একটা কাজ করতে পেরে রোমাঞ্চ হওয়ারই কথা। কিন্ত অতবড় একটা জীবকে কোনও অবস্থাতেই অশ্রদ্ধা করা চলে না!  উদ্ধার করে সেটিকে আলাদা একটি ফার্মে নিয়ে যাওয়া হয়েছে। আপাতত সেখানেই থাকবে সে। চিকিৎসার মতো কাজ শেষ হয়ে গেলে তাঁকে নিয়ে সিদ্ধান্ত নেবে প্রশাসন।   

নোনা জলের কুমির উত্তর অস্ট্রেলিয়ার ক্ষেত্রে নতুন কোনও বিষয় নয়। প্রতি বছরই মাঝে মধ্যে এদের উপদ্রব দেখা দেয়। ফি বছর মারাও জান বেশ কয়েকজন মানুষ । তাই আধিকারিকরা সর্বদাই সতর্ক থাকেন।  গড়ে প্রতি বছর 250 টি করে কুমির ধরেন তারা।  শুধু তাই নয় স্থানীয়রা যাতে কুমিরদের মেরে না ফেলে তাই আইন করেছে সরকার। সাতের দশকের সেই আইনের জেরে কিছুটা হলেও বেড়েছে নোন জলের কুমিরের সংখ্যা।    

 

.