নয়া অভিবাসী তালিকায় শীর্ষে ভারতীয়রা, প্রকাশ করল রাষ্ট্রসঙ্ঘ

ওই তালিকা থেকে জানা যাচ্ছে ভারতে রয়েছেন ৫.১ মিলিয়ন অভিবাসী। ২০১৫ সালে হিসেবটা ছিল ৫.২ মিলিয়ন।

 Share
EMAIL
PRINT
COMMENTS
নয়া অভিবাসী তালিকায় শীর্ষে ভারতীয়রা, প্রকাশ করল রাষ্ট্রসঙ্ঘ

২০১৯ সালে সারা পৃথিবীতে ১৭.৫ মিলিয়ন ভারতীয় অভিবাসী (Migrants) রয়েছেন বলে জানা গিয়েছে। (প্রতীকী)


রাষ্ট্রসঙ্ঘ: 

পৃথিবীতে সবথেকে বেশি আন্তর্জাতিক অভিবাসী (International Migrants) ভারতীয়। রাষ্ট্রসঙ্ঘের (UN) নতুন হিসেব থেকে একথা জান‌া যাচ্ছে। ২০১৯ সালে সারা পৃথিবীতে ১৭.৫ মিলিয়ন ভারতীয় অভিবাসী (Migrants) রয়েছেন বলে জানা গিয়েছে। সারা পৃথিবীতে অভিবাসীর সংখ্যা ২৭২ মিলিয়ন।  রাষ্ট্রসঙ্ঘের ‘ডিপার্টমেন্ট অফ ইকনোমিক অ্যান্ড সোশ্যাল অ্যাফেয়ার্স' বা ডেসা-র জনসংখ্যা ডিভিশন বুধবার যে তথ্যপঞ্জি প্রকাশ করেছে তা থেকে এমনটা জানা যাচ্ছে। ওই তালিকায় অভিবাসীদের বয়স, লিঙ্গ ও কোন দেশ থেকে আগত সেই সব বিবরণও রয়েছে। ওই তালিকায় সমস্ত আন্তর্জাতিক অভিবাসীর উৎস হিসেবে চিহ্নিত সেরা দশটি দেশ থেকেই এক-তৃতীয়াংশ অভিবাসী রয়েছেন। তালিকায় ভারতের পরেই স্থান মেক্সিকোর। ১১.৮ মিলিয়ন মেক্সিকান ছড়িয়ে রয়েছেন পৃথিবীর নানা দেশে।

ভারতে রয়েছেন ৫.১ মিলিয়ন অভিবাসী। ২০১৫ সালে হিসেবটা ছিল ৫.২ মিলিয়ন। ২০১০ থেকে ২০১৯ সালের হিসেবে ভারতের মোট জনসংখ্যায় অভিবাসীর সংখ্যা ০.৪ শতাংশেই স্থির রয়েছে।

যুবা, শিশুদের স্বাস্থ্য ঝুঁকি এড়াতে ই-সিগারেট নিষিদ্ধ; ঘোষণা সরকারের

ওই তালিকা থেকে আরও জানা যাচ্ছে, ভারতে উদ্বাস্তুর সংখ্যা ২,০৭,০০০। ভারতে আন্তর্জাতিক অভিবাসীদের অধিকাংশই আসেন বাংলাদেশ, পাকিস্তান ও নেপাল থেকে।

২০১৯ সালের হিসেবে দেখা যাচ্ছে ইউরোপেই সর্বোচ্চ আন্তর্জাতিক অভিবাসী রয়েছেন (৮২ মিলিয়ন)। এরপরেই উত্তর আমেরিকা (৫৯ মিলিয়ন) এবং উত্তর আফ্রিকা ও পশ্চিম এশিয়া (৪৯ শতাংশ)।

টিভির পর্দায় আড়াই বছরের হারানো ছেলের খোঁজ পেলেন বাবা-মা

জার্মানি ও সৌদি আরবে ১৩ মিলিয়ন অভিবাসী থাকেন। সংখ্যার নিরিখে যা দ্বিতীয় স্থানে। এরপরেই রাশিয়া (১২ মিলিয়ন), সংযুক্ত আরব আমিরশাহি (৯ মিলিয়ন), ফ্রান্স, কানাডা ও অস্ট্রেলিয়া (তিন দেশেই ৮ মিলিয়ন) এবং ইতালি (৬ মিলিয়ন)।

আন্তর্জাতিক অভিবাসীদের সামগ্রিক হিসেব থেকে দেখা যাচ্ছে জনসংখ্যার ভাগের নিরিখে সব থেকে বেশি অভিবাসী রয়েছেন ওশিয়ানিয়ায় (অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড মিলিয়ে)। হার ২১.২ শতাংশ। উত্তর আমেরিকার ক্ষেত্রে সংখ্যাটা ১৬ শতাংশ। লাতিন আমেরিকা ও ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জে হার খুবই কম (১.৮ শতাংশ)। এছাড়া মধ্য দক্ষিণ এশিয়া (১ শতাংশ) ও পূর্ব ও দক্ষিণ-পূর্ব এশিয়ায় (০.৮ শতাংশ) সবথেকে কম হারে অভিবাসী রয়েছেন।



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................