অসমের বন্যা পরিস্থিতিতে ক্ষতিগ্রস্ত ৫২ লক্ষ মানুষ, এখনও পর্যন্ত মৃত ২০

Assam Floods: মৃত প্রাণীদের সংখ্যা বেড়ে ৩০ হলেও বনদফতরের আধিকারিকরা জানান, কাজিরাঙ্গা জাতীয় উদ্যান থেকে ক্রমশই নামছে বন্যার জল

 Share
EMAIL
PRINT
COMMENTS

অসমে ৪,৬০০ টিরও বেশি গ্রাম বন্যার জলের তলায়


গুয়াহাটি: 

অসমের বন্যায় (Assam Floods) ক্ষতিগ্রস্ত মানুষের সংখ্যা বুধবার বেড়ে ৫২ লক্ষ হয়েছে,  ইতিমধ্যেই ১.৫ লক্ষ মানুষকে বন্যাদুর্গত স্থান থেকে সরিয়ে এনে ত্রাণ কেন্দ্রে পাঠানো হয়েছে। বন্যার কারণে বুধবার আরও ৫ জনের মৃত্যু হওয়ায় মৃতের সংখ্যা বেড়ে ২০ হয়েছে,  পরিস্থিতি এমন দাঁড়ায় যে উদ্ধার কাজে সহায়তা করার জন্যে ডাক পাঠানো হয় ভারতীয় সেনাবাহিনীকেও (Indian Army)। বন্যার কারণে অসমের (Assam) ৩৩ টি জেলা ক্ষতিগ্রস্ত হয়েছে,  যার মধ্যে সবচেয়ে খারাপ অবস্থা বারপেটা, ধুবড়ি এবং দক্ষিণ সালমার। ৪,৬০০ টিরও বেশি গ্রাম বন্যার জলের তলায়,  উত্তর-পূর্বাঞ্চলের ১১ টি নদীর জল বিপদসীমার উপর দিয়ে বইছে, ফুঁসছে ব্রহ্মপুত্রও (Brahmaputra river)।

মুম্বইয়ে বহুতল ভাঙার ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে ১৪, রাতভর চলল উদ্ধারকাজ

বন্যাদুর্গত এলাকার মানুষজনকে উদ্ধারের জন্য জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর (NDRF) ১৫টি দলকে কাজে নিযুক্ত করা হয়েছে, তাঁদের সহায়তা করছে ভারতীয় সেনাবাহিনীও। বিভিন্ন জায়গায় ত্রাণ পাঠানোর জন্যে ভারতীয় বিমান বাহিনীর হেলিকপ্টারগুলিকেও প্রস্তুত রাখা হয়েছে। কাজিরাঙা জাতীয় উদ্যানটিও (Kaziranga National Park) জলের তলায় চলে যাওয়ায় মৃত্যু হয় ৩০ টি প্রাণির, যদিও বর্তমানে সেখানকার জল নামতে শুরু করেছে। মঙ্গলবার কাজিরাঙা জাতীয় উদ্যানের ৯৫ শতাংশ জলের তলায় চলে যাওয়ার নিরাপদ আশ্রয়ের সন্ধানে উঁচু জায়গার দিকে ছোটে বন্যপ্রাণীরা।

এদিকে, কেন্দ্রীয় সরকারের তরফে অসমের বন্যা পরিস্থিতি মোকাবিলায় রাজ্য দুর্যোগ তহবিলে প্রথম কিস্তিতে ২৫১.৫ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি পরিস্থিতির খতিয়ে দেখতে জল শক্তি দফতরের প্রতিমন্ত্রী গজেন্দ্র সিং শেখাওয়াতকেও অসমে পাঠান।

সজল কাঞ্জিলালের পরিবারের সঙ্গে দেখা করলেন মেট্রো রেলের আধিকারিকরা

গোটা পরিস্থিতির দিকে কড়া নজর রাখছেন অসমের মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনওয়াল (Chief Minister Sarbananda Sonowal)। সরকারি আধিকারিকদের সঙ্গে নিয়মিত যোগাযোগ রেখে চলেছেন তিনি। পশুচিকিৎসা ও পশু খামার বিভাগ সক্রিয়ভাবে প্রাণীদের সাহায্য করার কাজে লেগেছে এবং মুখ্যমন্ত্রী রাজ্যের অন্য মন্ত্রীদের ব্যক্তিগতভাবে উদ্ধার অভিযান তত্ত্বাবধানের জন্য নির্দেশ দিয়েছেন।মঙ্গলবারই অসমের বন্যা পরিস্থিতির খোঁজ নিতে অসম মুখ্যমন্ত্রীকে ফোন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। মুখ্যমন্ত্রী বন্যার কারণে রাজ্যের ক্ষতির পরিমাণের বিষয়টি সম্পর্কে প্রধানমন্ত্রীকে জানান এবং ত্রাণের জন্যে কি কি ব্যবস্থা গ্রহণ করা হয়েছে তাও বিস্তারিত ভাবে জানান তাঁকে। বন্যার কারণে ক্ষতিগ্রস্ত জেলাগুলিকে আগাম ৭৫,৯৫ কোটি টাকা বরাদ্দ করেছে অসম সরকার।



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................