লকডাউনে দু'মলাট ছেড়ে অনলাইনে বিশ্বকবি! রবীন্দ্র জয়ন্তীতে লাইভ কবিগান

এবছর রবি কবি অনলাইনে হবেন ভাইরাল! এমন অভিনব ভাবনা এক এবং অদ্বিতীয় আশা অডিও-র।

লকডাউনে দু'মলাট ছেড়ে অনলাইনে বিশ্বকবি! রবীন্দ্র জয়ন্তীতে লাইভ কবিগান

রবি গানে অনলাইনে রূপঙ্কর-জয়তী-শোভন (সৌজন্যে আশা অডিও)

কলকাতা:

লকডাউনে যেমন রান্না-খাওয়া বন্ধ নেই। বন্ধ নেই প্রাত্যহিক কোনও কাজ, তেমনি বন্ধ থাকছে না বাংলার গর্ব, দেশের রত্নসন্তানদের স্মরণ। বৈশাখ পড়লেই মাসটি দখলে চলে যায় রবীন্দ্রনাথ ঠাকুরের। প্রতি বছরের মতো এবছরেও কবিকে বাংলা স্মরণ করবে (Rabindra Jayanti) তাঁরই গানে-কথায়-আবৃত্তিতে-সাহিত্যে। তবে প্রতি বছরের মতো সভাগৃহে পালিত হবে না অনুষ্ঠান। জোড়াসাঁকো বা রবীন্দ্রসদনে আসর বসবে না কবির গান-আবৃত্তি পাঠের। এবছর দু-মলাটের খোলস ছেড়ে বেরিয়ে এসে রবি কবি অনলাইনে হবেন ভাইরাল (live Tagore musical concerts)! কারণ, করোনা সংক্রমণ, লকডাউন (Lockdown) মানুষকে ঘরবন্দি করে ফেললেও আটকাতে পারেনি তাদের সংস্কৃতিচর্চাকে। সামাজিক দূরত্ব বজায় রেখে তাই কবিও ‘সামাজিক' হবেন সোশ্যালে। এমন অভিনব ভাবনা এক এবং অদ্বিতীয় আশা অডিও-র (Asha Audio)।

কর্ণধার মহুয়া লাহিড়ির অনুপস্থিতিতেও থেমে নেই সংস্থার অভিনব প্রয়াস। আশা অডিও-র পক্ষে থেকে জানানো হয়েছে, কবিগুরু যএমন চলতি হাওয়ার পন্থী, সংস্থাও তেমনটাই। তাই, ঘরে বসে রবীন্দ্র জয়ন্তী পালন এবছর আশা অডিও নতুন প্রচেষ্টা। পাশাপাশি আরও live event  সরাসরি দেখার সুযোগ তৈরি হল এর মাধ্যমে।  

জীবনসঙ্গীর সঙ্গে গানের সফরে, লকডাউনে প্রথম একসঙ্গে গাইলেন অনুপম-পিয়া

জুম লাইভে জয়তী চক্রবর্তী এক ঘণ্টার এই অনুষ্ঠানে শোনাবেন নানা স্বাদের রবীন্দ্র গান। এছাড়াও, অন্য গান শোনাবেন রূপঙ্কর বাগচি, শোভন, সৌরেন্দ্র এবং সৌম্যজিৎ। প্রত্যেক শিল্পীই জানিয়েছেন, তাঁরা সম্মানিত অনুষ্ঠানে অংশ নিতে পেরে। উদগ্রীব অপেক্ষায় রয়েছেন তাঁরাও। কী গান শোনাবেন তা আগেভাগে ফাঁস না করলেও জয়তীর আশ্বাস, প্রেম-বিরহ-প্রকৃতি-পূজা সব পর্যায়েরই গান শোনাবেন। একুশের নেট দুনিয়ার রবীন্দ্রজয়ন্তী দেখতে টিকিট বুকিংয়ের পাশাপাশি অপেক্ষা করতে হবে ৮ মে পর্যন্ত। রূপঙ্করের গান শুনতে পাবেন ২২ মে। শোভনের গান ২৯ মে। আর সৌরেন্দ্র এবং সৌম্যজিৎ আসর বসাবেন ১৫ মে।