খুলছে মসজিদ, ৮ জুনের পর কীভাবে নমাজ পড়বেন, শেখালেন আসাউদ্দিন ওয়াইসি

Coronavirus: দেশের যা পরিস্থিতি তাতে প্রত্যেককেই করোনা সংক্রমণ থেকে সতর্কতা অবলম্বন করে চলতে হবে এবং সামাজিক বিধিনিষেধ বজায় রাখতে হবে, মনে করেন তিনি

খুলছে মসজিদ, ৮ জুনের পর কীভাবে নমাজ পড়বেন, শেখালেন আসাউদ্দিন ওয়াইসি

Mosques New Guidelines: ধর্মীয় স্থান নিয়ে নতুন কিছু নিয়ম চালু করা উচিত, বললেন আসাউদ্দিন ওয়াইসি (ফাইল চিত্র)

হাইলাইটস

  • ৮ জুন থেকে দেশের সব জায়গাতেই খুলে যাচ্ছে ধর্মীয় স্থানগুলো
  • এই পরিস্থিতিতে কীভাবে সতর্কতা অবলম্বন করা হবে সেবিষয়ে জানালেন ওয়াইসি
  • নমাজ পড়ার সময় সামাজিক বিধিনিষেধ বজায় রাখা আবশ্যিক, বললেন তিনি
নয়া দিল্লি:

করোনা ভাইরাসের (Coronavirus) সঙ্গে যুঝেই আমাদের চলতে হবে, তাই এখন কেন্দ্রীয় সরকার আনলক ওয়ানের পথে হাঁটছে। অর্থাৎ ধীরে ধীরে জনজীবন স্বাভাবিক করতে হবে। করোনা ভাইরাস থেকে বাঁচতে যে লকডাউন জারি করা হয়েছিল তা শিথিল করা হচ্ছে এবং আনলক ওয়ানেই (Unlock 1 Delhi) আগামী ৮ জুন থেকে সারা দেশে ধর্মীয় স্থানগুলো খোলার ঘোষণা করা হয়েছে। এমন পরিস্থিতিতে এআইএমআইএম (AIMIM) প্রধান এবং লোকসভার সাংসদ আসাউদ্দিন ওয়াইসি (Asaduddin Owaisi) মসজিদ খোলার পরেও কীভাবে চলতে হবে সেবিষয়ে কিছু আবেদন করেছেন। তিনি বলেছেন যে, এবার মসজিদগুলো খুলতে চলেছে, তবে এবার মুসলিম সম্প্রদায়ের মানুষজনের নমাজ পাঠের বিষয়ে নতুন অভ্যাস করা উচিত এবং করোনা ভাইরাসকে সঙ্গে নিয়েই তার থেকে সতর্কতা অবলম্বন করে বেঁচে থাকার জন্যে মসজিদে বেশ কিছু নতুন বিধি (Mosques New Guidelines) প্রণয়ন করা উচিত।

আসাউদ্দিন ওয়াইসি টুইটারে কতগুলো অনুরোধ করেছেন দেশের মুসলিম সম্প্রদায়কে লক্ষ্য করে। এআইএমআইএম প্রধান লেখেন, "এই ভাইরাস এখনই দূর হচ্ছে না। এই পরিস্থিতিতে আমাদের সিদ্ধান্ত নিতে হবে যে ৮ জুন থেকে ধর্মীয় স্থানগুলি খুলে গেলে আমরা কীভাবে প্রয়োজনীয় সতর্কতা অবলম্বন করবো। আমি দেশের মুসলিম সম্প্রদায়কে কয়েকটি বিধি অনুসরণ করার জন্যে অনুরোধ করেছি। যেমন মসজিদগুলি থেকে কার্পেটগুলো সরিয়ে দিন। এখন মানুষজন যেন মেঝেতে বসেই নমাজ পড়েন। প্রবীণ নাগরিক এবং কোনও রোগের সঙ্গে লড়াই করা দুর্বল মানুষরা যেন জুনের শেষ পর্যন্ত অন্তত বাইরের ভিড় এড়িয়ে চলেন। তেমন হলে দয়া করে বাড়ি থেকেই নমাজ পড়ুন। মসজিদগুলোতে টয়লেটের সুবিধা আপাতত বন্ধ করুন। প্রার্থনা করার সময় অবশ্যই সামাজিক দূরত্ব অনুসরণ করে চলুন, নিজেদের মধ্যে সঠিক দূরত্ব বজায় রাখুন"।

এ ছাড়াও ধর্মীয় স্থানগুলো খোলার বিষয়ে ওয়াইসি সকল ধর্মীয় স্থানেই নতুন নিয়ম চালুর প্রস্তাব করেছেন। তিনি টুইটে লেখেন, "আমি তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী, তেলেঙ্গানার ডিজিপি এবং মুখ্যসচিবকে অনুরোধ করছি যে সমস্ত ধর্মীয় সম্প্রদায়ের প্রবীণদের সঙ্গে আলোচনা করে ঠিক করা হোক যাতে রাজ্যের প্রতিটি ধর্মীয় স্থানে সামাজিক দূরত্ব সম্পর্কিত নতুন নিয়ম তৈরি করা যায়"।

গত সপ্তাহেই কেন্দ্রীয় সরকার ৩০ জুন পর্যন্ত করোনা ভাইরাসের লকডাউন বাড়ানোর ঘোষণা করে, কিন্তু এই লকডাউন অনেক শিথিল করা হয়েছে। ধীরে ধীরে দেশকে মূল ছন্দে ফেরাতে আনলক ওয়ানের পরিকল্পনা নেওয়া হয়েছে। আগামী ৮ জুন থেকে সমস্ত ধর্মীয় স্থান খোলারও ঘোষণা করেছে মোদি সরকার।