গভীর রাতে ৬.১ মাত্রার ভূমিকম্পে কেঁপে উঠল উত্তর পূর্বের এই রাজ্য, ভূমিকম্প প্রতিবেশী দেশেও

Earthquake In Arunachal Pradesh: রাত্রি প্রায় পৌনে ২ টো নাগাদ এই ভূমিকম্প টের পান মানুষ।

 Share
EMAIL
PRINT
COMMENTS
গভীর রাতে ৬.১ মাত্রার ভূমিকম্পে কেঁপে উঠল উত্তর পূর্বের এই রাজ্য, ভূমিকম্প প্রতিবেশী দেশেও

Arunachal Pradesh Earthquake: ভূমিকম্পে ক্ষয়ক্ষতির পরিমাণ কম


নিউ দিল্লি: 

 বুধবার গভীর রাতে অরুণাচল প্রদেশে ( Arunachal Pradesh) অনুভূত হল শক্তিশালী ৬.১ মাত্রার ভূমিকম্প। মার্কিন জিওলজিকাল সার্ভে (US Geological Survey) জানিয়েছে রাত্রি প্রায় পৌনে ২ টো নাগাদ এই ভূমিকম্প টের পান মানুষ। অগভীর ভূমিকম্পের কেন্দ্রস্থলটি প্রায় ৪০ কিলোমিটার (২৫ মাইল) দক্ষিণ-পূর্ব দিকে এবং রাজধানী ইটানগর থেকে ১৮০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থিত।

ইউএসজিএস জানিয়েছে, এই ভূমিকম্প থেকে ক্ষয়ক্ষতির সম্ভাবনা কমই ছিল। অন্যদিকে, নেপালেও আজ ভূমিকম্পের তিনটি ঝলক অনুভূত হয়েছে। প্রথম ভূমিকম্পে কাঠমাণ্ডুতে অনুভূত হয় ভোর ৬.১৪ নাগাদ। এর পরে ফের ৬.২৯-এ কাঠমাণ্ডুতেই ৪.৮ মাত্রার এবং ভোর ৬.৪০ নাগাদ ঢধিং জেলায় ৫.২ রিখটার স্কেলের মাত্রার ভূমিকম্প অনুভূত হয়। যদিও, এখানেও কোন ধরনের ক্ষতির খবর মেলেনি। 

'মুসলমান ভোট' কার ভাগ্যে কত, তা নিয়েই মূল লড়াই মালদহতে

অরুণাচল প্রদেশ এই দেশের সর্বনিম্ন ঘনবসতিপূর্ণ রাজ্য। তবে এখনও ১২ লক্ষের বেশি মানুষের বাড়ি রয়েছে এই রাজ্যে, তেমনটাই বলছে রাজ্য সরকারের ওয়েবসাইট। চিনের সরকারি রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সিনহুয়া জানিয়েছে, ভূমিকম্পটি প্রতিবেশী তিব্বতে প্রথম অনুভূত হয়েছিল।

বহু দশক ধরেই নতুন দিল্লি ও বেজিংয়ের মধ্যে অরুণাচল প্রদেশের নিয়ন্ত্রণ নিয়ে বিতর্কিত সমস্যা রয়েছে। এমন একটি বিতর্ক যা বহু যুগ ধরেই অমীমাংসিত। ভারত অরুণাচল প্রদেশকে নিজের উত্তর পূর্বাঞ্চলীয় রাজ্যগুলির মধ্যে বিবেচনা করে। অন্যদিকে চিনের দাবি অঞ্চলটির ৯০,০০০ বর্গ কিলোমিটার (৩৪,৭৫০ বর্গ মাইল) তাঁদের। অরুণাচল প্রদেশ মায়ানমার ও ভুটানেরও সীমান্ত।

 বিলকিস বানোকে ৫০ লক্ষ টাকা ক্ষতিপূরণের নির্দেশ দিল সুপ্রিম কোর্ট

ভূমিকম্পে কী করবেন, কী করবেন না?

ভূমিকম্পের সময় যদি আপনি বাড়ির বাইরে থাকেন তবে বহুতল, বিদ্যুতের খুঁটি ইত্যাদি থেকে দূরে থাকুন। ভূমিকম্প না থামা অব্দি বাইরেই থাকুন। চলন্ত গাড়িতে থাকার সময় দ্রুত গাড়ি থামিয়ে গাড়িতেই বসে থাকুন। ভূমিকম্পের সময় যদি আপনি বাড়িতে থাকেন তবে মাটিতে বসে যান। শক্তপোক্ত টেবিল বা কোনও আসবাবপত্রের নিচে আশ্রয় নিন। ঘরের কোনও কোণে চলে যান এবং কাচ, জানালা, দরজা এবং দেয়াল থেকে দূরে থাকুন। বিছানায় শুয়ে থাকলে, শুয়েই মাথা ঢেকে নিন। দুর্বল সিঁড়ি ব্যবহার করবেন না।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)


লোকসভা নির্বাচন 2019-এর সাম্প্রতিকতম খবর, লাইভ আপডেটস এবং নির্বাচনের সময়সূচি পান ndtv.com/bengali/elections-এর থেকে। 2019-এর ভারতের সাধারণ লোকসভা নির্বাচনের প্রতিটি আপডেট পাওয়ার জন্য আমাদের FacebookTwitter-এর দিকেও নজর রাখুন।লোকসভা নির্বাচন 2019-এর প্রতিটা (543)আসনের আপডেট জানুন

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................