This Article is From Aug 24, 2019

Live Updates: প্রয়াত প্রাক্তন অর্থমন্ত্রী অরুণ জেটলি, শ্রদ্ধাজ্ঞাপন দলমত নির্বিশেষে

গত বছরে কিডনি প্রতিস্থাপনের পর থেকে শারীরিক অবস্থা ভাল যাচ্ছিল না অরুণ জেটলির। ফেব্রুয়ারিতে, অন্তবর্তীকালীন বাজেট পেশ করেননি তিনি

Live Updates: প্রয়াত প্রাক্তন অর্থমন্ত্রী অরুণ জেটলি, শ্রদ্ধাজ্ঞাপন দলমত নির্বিশেষে

শ্বাসকষ্ট নিয়ে ৯ অগস্ট অরুণ জেটলিকে AIIMS হাসপাতালে ভর্তি করা হয়।

নয়াদিল্লি:

AIIMS হাসপাতালে প্রয়াত হলেন প্রাক্তন অর্থমন্ত্রী তথা বিজেপির শীর্ষস্থানীয় নেতা অরুণ জেটলি। শ্বাসকষ্টজনিত কারণে, কয়েক সপ্তাহ আগেই ভর্তি করা হয়েছিল তাঁকে। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৬৬ বছর। লাইফ সাপোর্টে রাখা হয়েছিল তাঁকে, পাশাপাশি একাধিক বিভাগের চিকিৎসকরা তাঁর স্বাস্থ্য পরীক্ষা করছিলেন। AIIMS এর তরফে একটি বিবৃতিতে বলা হয়েছে, “গভীর দুঃখের সঙ্গে আমরা জানাচ্ছি যে, অরুণ জেটলি মহাশয় প্রয়াত হয়েছেন।  ২০১৯-এএর ২৪ অগস্ট বেলা ১২.০৭ মিনিটে শেষনিশ্বাস ত্যাগ করেন সাংসদ তথা, ভারত সরকারের প্রাক্তন অর্থমন্ত্রী। 09/08/2019 তারিখে তাঁকে AIIMS এ ভর্তি করা হয়েছিল, এবং একাধিক বিভাগের চিকিৎসকরা তাঁর দেখভালের দায়িত্বে ছিলেন”।

জেটলির মৃত্যুকে “জনজীবনে ব্যাপক শূন্যস্থান এবং বু্দ্ধিমত্তার মধ্যে ব্যাপক ক্ষতি” বলে মন্তব্য করেছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ।

জেটলিকে “মূল্যবান বন্ধু” বলে বর্ণনা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং “জরুরি অবস্থার সময়ে গণতন্ত্রকে রক্ষা করতে তিনি সামনে ছিলেন” বলে মন্তব্য করেছেন তিনি।প্রধানমন্ত্রী ট্যুইটে লেখেন, “তাঁর দীর্ঘ রাজনৈতিক জীবনে, অরুণ জেটলিজী, একাধিক মন্ত্রীপদের দায়িত্ব সামলেছেন, যা তাঁকে দেশের অর্থনৈতিক বৃ্দ্ধিতে তাঁর অবদান রাখতে সাহায্য করেছে, আমাদের প্রতিরক্ষা ক্ষেত্রকে অনেক শক্তিশালী করেছেন, মানুষের সুবিধাজনক আইন তৈরি করা এবং অন্যান্য দেশের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক তৈরি করতে সাহায্য করেছেন”।

রাজনাথ সিং বলেন, “অর্থনীতিকে অন্ধকার থেকে বের করতে এবং তাকে সঠিক পথে নিয়ে আসায় অবদানের জন্য তাঁকে মনে থাকবে”।

গত বছরে কিডনি প্রতিস্থাপনের পর থেকে শারীরিক অবস্থা ভাল যাচ্ছিল না অরুণ জেটলির। ফেব্রুয়ারিতে, অন্তবর্তীকালীন বাজেট পেশ করেননি তিনি

অরুণ জেটলির প্রয়াণ সম্পর্কিত লাইভ আপডেট এখানে: 

Aug 24, 2019 22:20 (IST)

অরুণ জেটলিকে শ্রদ্ধাজ্ঞাপন রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাসের

শোকবার্তায় শক্তিকান্ত দাস বলেন, "অরুণ জেটলির অকাল প্রয়াণে শোকাহত। দুঃখ প্রকাশের কোনও ভাষা নেই। একজন অসাধারণ ব্যক্তিত্ত্ব। অসাধারণ জ্ঞান, তীক্ষ্ণতা এবং পাণ্ডিত্যের বিরল মিশ্রণ। সবকিছুর ঊর্দ্ধে একজন ভাল মানুষ। তাঁর আত্মার শান্তি কামনা করি"


Aug 24, 2019 18:50 (IST)
Aug 24, 2019 17:49 (IST)

" অবিজেপি নেতাদেরও প্রিয় পাত্র ছিলেন অরুণ জেটলি", বললেন জয়রাম রমেশ

তিনি বলেন, "অবিজেপি নেতাদের মধ্যে বিজেপির মুখ হিসেবে প্রিয় ছিলেন অরুণ জেটলি। জম্মু কাশ্মীরের প্রভাবশালী কংগ্রেস নেতার জামাই ছিলেন তিনি, আইন ও রাজনীতিতে তাঁর ছিল শানিতযুক্তিসঙ্গে ছিল মানবিক বোধ"

Aug 24, 2019 17:47 (IST)
Aug 24, 2019 17:46 (IST)

" অবিজেপি নেতাদেরও প্রিয় পাত্র ছিলেন অরুণ জেটলি", বললেন জয়রাম রমেশ

তিনি বলেন, "অবিজেপি নেতাদের মধ্যে বিজেপির মুখ হিসেবে প্রিয় ছিলেন অরুণ জেটলি। জম্মু কাশ্মীরের প্রভাবশালী কংগ্রেস নেতার জামাই ছিলেন তিনি, আইন ও রাজনীতিতে তাঁর ছিল শানিতযুক্তিসঙ্গে ছিল মানবিক বোধ"

Aug 24, 2019 16:59 (IST)

অরুণ জেটলির প্রয়াণে শোকপ্রকাশ বিদেশের দূতাবাসগুলির

ভারতে নিযুক্ত আমেরিকার রাষ্ট্রদূত কেনেথ জাস্টার বলেন, "অরুণ জেটলির মৃত্যুর খবরে আমরা শোকাহত। তিনি ছিলেন একজন মহান স্টেটসম্যান এবং ভারত-মার্কিন সম্পর্কের শক্তিশালী প্রবক্তা। তাঁর আত্মার শান্তি কামনা করি"

ভারতে নিযুক্ত চিনের রাষ্ট্রদূত সান উইংডং বলেন, "প্রাক্তন অর্থমন্ত্রী অরুণ জেটলির প্রয়াণের খবরে শোকাহত। তাঁর পরিবারের প্রতি আমার হৃদয়পূর্ণ সমবেদনা"

ভারতে নিযুক্ত ফ্রান্সের রাষ্ট্রদূত আলেকজেন্ডার জিয়েগলার বলেন, "ফ্রান্সের তরফে, অরুণ জেটলির পরিবারের প্রতি আমার পূর্ণ সমবেদনা জানাচ্ছি। প্রাক্তন অর্থমন্ত্রীর প্রয়াণে দেশ যখন শোকাহত, ভারতের পাশে রয়েছে ফ্রান্স এবং এই শোকের আবহে ভারতবাসীর সঙ্গে রয়েছে ফ্রান্স"

 

জার্মানের রাষ্ট্রদূত ওয়াল্টার জে লিন্ডডার বলেন, "প্রাক্তন অর্থমন্ত্রী অরুণ জেটলির প্রয়াণে গভীর শোকাহত। তিনি ছিলেন একজন মহান নেতা এবং ইন্দো-জার্মান সম্পর্ক তৈরির উদ্যোক্তা। তাঁর পরিবারের প্রতি আমার সমবেদনা"

Aug 24, 2019 15:40 (IST)

অরুণ জেটলির মৃত্যুতে শোকজ্ঞাপন কেন্দ্রীয়মন্ত্রী তথা প্রাক্তন বিজেপি সভাপতি নীতিন গড়করির

শোকবার্তায় তিনি বলেন, "বিভিন্ন বিষয়ে আমি তাঁর পরামর্শ নিতাম, যখন আমি বিজেপি সভাপতি ছিলাম। দলের আদর্শের প্রতি দায়বদ্ধ ছিলেন তিনি। লোকসভা এবং রাজ্যসভায় তাঁর বক্তব্য মনে রাখবে সাধারণ মানুষ। তাঁর মৃত্যু সমগ্র দেশের ক্ষতি, সরকার ও দলের ক্ষতি"

নীতিন গড়করি আরও বলেন, "আমি তাঁকে খুব কাছ থেকে দেখেছি, যখন তিনি বিদ্যার্থী পরিষদের ছাত্রনেতা হিসেবে কাজ শুরু করেন।  তিনি দেশের অন্যতম একজন শীর্ষ নেতা ছিলেন,  যাঁর বিতর্কের স্বাভাবিক দক্ষতা ছিল"

Aug 24, 2019 15:35 (IST)

অরুণ জেটলির প্রয়াণে শোকপ্রকাশ প্রধানবিচারপতি রঞ্জন গগৈয়ের, তিনি বলেন, দেশ হারাল একজন "একজন সুদক্ষণ অভিজ্ঞ আইনজীবীকে" এবং একজন "দক্ষ নেতাকে"

 সংবাদসংস্থা পিটিআইকে প্রধান বিচারপতি বলেন, "আমি ব্যক্তিগতভাবে, অরুণ জেটলির প্রয়াণে গভীর মর্মাহত"

দেশেক বিচারব্যবস্থার তরফে প্রধানবিচারপতি বলেন, "আমি তাঁর পরিবারের প্রতি আমার সমবেদনা জানাচ্ছি এবং এই মহান আত্মার শান্তি কামনা করি"

Aug 24, 2019 15:31 (IST)

অরুণ জেটলির স্ত্রীকে শোকবার্তা প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং-এর

মাননীয় শ্রীমতি সঙ্গীতা জেটলিজী,

অত্যন্ত দুঃখের সঙ্গে জানতে পারলাম, অরুণ জেটলি প্রয়াত হয়েছেন। শ্রীজেটলি ছিলেন একজন দক্ষ আইনজীবী, অসাধারণ বক্তা, একজন দক্ষ প্রশাসক এবং অসাধারণ সাংসদ। তাঁর মৃত্যুতে, দেশ হারাল একজন মহান নেতাকে, যিনি, সবসময়ে সমাজের কল্যাণের জন্য কাজ করেছেন

 

আমি আপনাকে এবং পরিবারের সকলকে, আমার হৃদয়ের সমবেদনা জানাচ্ছি। আমি সর্বশক্তিমানের কাছে প্রার্থনা করি, আপনাদের  এই বিরাট শোক কাটিয়ে ওঠার শক্তি দিন।

Aug 24, 2019 15:24 (IST)

"বু্দ্ধিমত্তা এবং জ্ঞাপন সম্পন্ন নেতা ছিলেন": অরুণ জেটলির প্রয়াণে বললেন প্রণব মুখোপাধ্যায়

প্রয়াত অরুণ জেটলিকে স্মরণ করলেন প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়, বললেন তিনি ছিলন, "গভীর বুদ্ধিমত্তা এবং জ্ঞানী নেতা"

প্রাক্তন রা্ষ্ট্রপতি বলেন, বৃহস্পতিবারই হাসপাতালে গিয়ে অরুণ জেটলিকে দেখে আসেন এবং তাঁর দ্রুত আরোগ্য কামনা করেন তিনি।

ট্যুইটে তিনি লেখেন, "অরুণ জেটলির হঠাৎ অকাল প্রয়াণে শোকস্তব্ধ। একদিন আগেই জিটলিকে দেখতে গিয়েছিলাম, তাঁর দ্রুত আরোগ্য কামনা করেছিলাম। তিনি ছিলেন একজন গভীর বুদ্ধিমত্তা এবং যু্ক্তিবাদী নেতা। তাঁর অভাব বোধ করব খুবই। তাঁর পরিবার, প্রিয়জনের প্রতি আমার সমবেদনা"

Aug 24, 2019 14:57 (IST)

অরুণ জেটলি ছিলেন বড়দাদার মতো: রবিশঙ্কর প্রসাদ

অরুণ জেটলিকে স্মরণ করেছেন রবিশঙ্কর প্রসাদ। তাঁর শোকবার্তা, "আমাদের বর্ষীয়ান নেতা অরুণ জেটলিজীর প্রয়াণে গভীর শোকাহত, তিনি আমার কাছে ছিলেন বড়দাদার মতো। ৪৫ বছরেও বেশী সময় ধরে তাঁর সঙ্গে ছাত্রাবস্থা থেকে কাজ করেছি। তাঁর বুদ্ধিমত্তা, নেতৃত্ব, এবং বাগ্মীতা ছিল অসাধারণ। আমার সবাই তাঁর অভাব বোধ করব। আমার গভীর সমবেদনা"

খবর পাওয়া গিয়েছে, কিছুক্ষণ আগেই পটনা বিমানবন্দরে নামে রবিশঙ্কর প্রসাদ, তবে অরুণ জেটলির প্রয়াণের খবর শোনার পর, ফিরতি বিমানে দিল্লি আসেন তিনি।

Aug 24, 2019 14:52 (IST)

আগামিকাল শেষকৃত্য হবে অরুণ জেটলির

আজ বাড়িতে নিয়ে যাওয়া হবে অরুণ জেটলির দেহ। আগামিকাল, তাঁর দেহ বিজেপির কার্যালয়ে নিয়ে যাওয়া হবে, সেখানে দুপুর ২টো পর্যন্ত রাখা হবে। সেখান থেকে নিগমবোধ ঘাটে নিয়ে যাওযা হবে, যমুনার তীরে শেষকৃত্য সম্পন্ন হবে।

Aug 24, 2019 14:50 (IST)

একজন বুদ্ধিমান আইনজীবী এবং অসাধারণ সাংসদ: মমতা বন্দ্যোপাধ্যায়ের শোকবার্তা

শোকবার্তায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় লেখেন, "অরুণ জেটলিজীর হঠাৎ প্রয়াণে গবীর শোকাহত। একজন বুদ্ধিমান রাজনীতিবিদ এবং অসাধারণ সাংসদ, দলের বাইরে সহমত ছিল তাঁর। ভারতের রাজনীতিতে তাঁর অবদান স্মরণীয় হয়ে থাকবে। তাঁর স্ত্রী, সন্ত্রানদের প্রতি আমার সমবেদনা রইল"


Aug 24, 2019 14:46 (IST)

দিল্লির মুখ্যমন্ত্রী তথা আপ সুপ্রিমো অরবিন্দ কেজরিওয়াল বলেন, "অরুণ জেটলির প্রয়াণ, দেশের বডড় ক্ষতি। আইনের উজ্জ্বল নক্ষত্র এবং অভিজ্ঞ রাজনীতিবিদ, যিনি পরিচিত ছিলেন সরকারে তাঁর কাজের জন্য, তাঁকে হারাল দেশ। শোকের এই মুহুর্তে তাঁর পরিবারের প্রতি সমবেদনা রইল"


Aug 24, 2019 14:42 (IST)

অরুণ জেটলির প্রয়াণের খবরে গভীরভাবে শোকাহত: কংগ্রেস

বর্ষীয়ান বিজেপি নেতার মৃত্যুর খবরে গভীর শোকাহত বলে জানিয়েছে কংগ্রেস।

দলের তরফে ট্যুইট করা হয়েছে, "অরুণ জেটলির প্রয়াণের খবরে আমরা গভীর শোকাত।তাঁর পরিবারের প্রতি আমাদের সমবেদনা। এই শোক মুহুর্তে তাঁদের প্রতি আমাদের প্রার্থনা"

রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলত বলেন, "প্রাক্তন অর্থমন্ত্রী ও বর্ষীয়ান বিজেপি নেতা অরুণ জেটলির প্রয়াণের খবরে গভীর মর্মাহত। তাঁর পরিবারের প্রতি আমার সমবেদনা। তাঁদের শক্তি দিন ঈশ্বর। তাঁর আত্মার শান্তি কামনা করি"


Aug 24, 2019 14:36 (IST)

শোকবার্তায় কংগ্রেস নেতা কপিল সিব্বল বলেন, "অরুণ জেটলি নেই শুনে খুবই দুঃখ পেলাম।  অনেক দিনের পুরানো বন্ধু এবং প্রিয় সহকর্মীকে মনে থাকবে, রাজনীতিতে তাঁর অবদান এবং ভারতের অর্থমন্ত্রী হিসেবে তাঁর কাজের জন্য। কোনও প্রতিযোগিতা ছাড়াই তিনি বিরোধীদলনেতা। অবিচলভাবে তিনি তাঁর বন্ধু এবং দলের জন্য কাজ করেছেন"



.