ভারতে খোঁজ মিলল বিরাট এক সোনার খনির, রয়েছে প্রায় ৩,৫০০ টন সোনা!

Gold Mine: প্রায় এক দশক ধরে উত্তরপ্রদেশের সোনভদ্র এলাকায় সোনার খনির সন্ধানে খোঁড়াখুঁড়ি চালাচ্ছিল জিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া, অবশেষে মিলল সাফল্য

Gold Deposits in Uttar Pradesh: সোন পাহাড়ি এবং হারদিতে ওই সোনার সন্ধান মিলেছে (প্রতীকী ছবি)

হাইলাইটস

  • উত্তরপ্রদেশের সোনভদ্রের দুটি খনিতে বিপুল সোনার সন্ধান মিলল
  • সোন পাহাড়ি এবং হারদি গ্রামের কাছে পাহাড়ি অঞ্চলের খনিতে প্রচুর সোনা
  • গোটা দেশে এতদিন ধরে মজুত মোট সোনার প্রায় ৫ গুণ সোনার সন্ধান মিলেছে সেখানে
সোনভদ্র:

মাটির নিচে থরে থরে রয়েছে সোনা, হলুদ ধাতুর ওই সম্ভার (Gold Deposits) দেখে আপনারও মাথা খারাপ হয়ে যেতে পারে। এমনিতেই ভারতের ভূগর্ভে সম্পদের ভাঁড়ার আছে বলে প্রচলিত একটি কথা আছে। আর সেই প্রচলিত কথাকেই আরও একবার সত্যি প্রমাণ করল জিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া। প্রায় এক দশক ধরে উত্তরপ্রদেশের (Uttar Pradesh) সোনভদ্র (Sonbhadra) এলাকায় সোনার খনির সন্ধানে খোঁড়াখুঁড়ি চালাচ্ছিল জিএসআই, অবশেষে মিলল সাফল্য, মাটি খুঁড়ে পাওয়া গেল ৩,৫০০ টন সোনা। খুব তাড়াতাড়ি ই-টেন্ডারিংয়ের মাধ্যমে এই সোনার খনির (Gold Mine) নিলাম শুরু করা হবে জানিয়েছেন জিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার এক আধিকারিক। জেলা খনির কর্মকর্তা কে কে রাই জানিয়েছেন, উত্তরপ্রদেশের দুটি অঞ্চলে ওই সোনার সন্ধান মিলেছে, সোন পাহাড়ি এবং হারদি।

বিয়ে করলেই নববধূকে ১০ গ্রাম সোনা! অভিনব প্রকল্প অসম সরকারের

সোনভদ্রের উইন্ডহ্যামগঞ্জে সোন পাহাড়ির খনিতে প্রায় ২,৯৪৩.২৬ মেট্রিক টন এবং হারদি গ্রামের কাছে পাহাড়ি অঞ্চলের খনিটিতে ৬৪৬.১৬ মেট্রিক টন সোনা রয়েছে বলে জানা গিয়েছে।

সোনভদ্র জেলার খনি আধিকারিক কে কে রাই জানান, সোনার পাশাপাশি ওই দুই অঞ্চলে খোঁড়াখুঁড়ি করে আরও বেশ য়েকটি খনিজেরও সন্ধান পাওয়া গেছে।

Viral: খাঁটি সোনার টয়লেট, সঙ্গে ৪০,০০০-এর বেশি হিরে, কত দাম জানেন?

বর্তমানে ভারতের গোল্ড রিজার্ভের মোট পরিমাণ ৬২৬ টন। অর্থাৎ এতদিন গোটা দেশের কাছে যে পরিমাণ সোনা মজুত ছিল, এবার ওই দুই জায়গায় মাটি খুঁড়ে তার পাঁচ গুণেরও বেশি সোনার সন্ধান পেলেন জিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার কর্তারা।

Listen to the latest songs, only on JioSaavn.com