This Article is From May 24, 2018

এবার সেনা অফিসার ফাঁসলেন মহিলা ঘটিত ঝামেলায়

শ্রীনগরের হোটেলে এক কাশ্মীরি মহিলার আসা নিয়ে প্রাথমিক বিবাদের পর সেনাবাহিনীর এক অফিসারকে আটক করল পুলিশ

এবার সেনা অফিসার ফাঁসলেন মহিলা ঘটিত ঝামেলায়

গত বছর নিজের জিপের সামনে ফারুক আহমেদ দার নামের এক স্থানীয় কাশ্মীরিকে বেঁধে দিয়ে মেজর গগোই খবরের শিরোনামে এসেছিলেন

নিউ দিল্লী: শ্রীনগরের হোটেলে এক কাশ্মীরি মহিলার আসা নিয়ে প্রাথমিক বিবাদের পর সেনাবাহিনীর এক অফিসারকে  আটক করল পুলিশ। মেজর লিটুল গগোই নামের ওই অফিসার গত বছর নিজের জিপের বনেটে এক সাধারণ কাশ্মীরিকে বেঁধে নিয়ে সেই জিপ চালিয়ে নিয়ে যাওয়ায় প্রচুর বিতর্কের সম্মুখীন হয়েছিলেন। সেনাবাহিনীর এক উচ্চপদস্থ অফিসার জানিয়েছেন, সম্পূর্ণ ঘটনাটি পরিষ্কারভাবে জানার জন্য তদন্ত  প্রক্রিয়া চলছে। মেজর লিটুল গগোইকে আটক করার কারণটি এখনও পুরোপুরি পরিষ্কার নয়।

একটি সূত্র থেকে জানা গেছে, শ্রীনগরের ডাল লেকের সামনের একটি হোটেলের ঘর অনলাইনে বুক করেন তিনি। বুধবার সকালে ওঠেন সেই হোটেলে।

কিছুক্ষণ বাদেই, এক মহিলা এবং এক পুরুষ ওই হোটেলে তাঁর সঙ্গে দেখা করতে আসেন। কিন্তু, হোটেলের ঘরে যাওয়ার সময় তাঁদের বাধা দেওয়া হয়। সেখানেই ঘোরতর বিবাদ শুরু হয়। পুলিশকে খবর দেওয়ার পর সেনাবাহিনীর ওই অফিসার সহ বাকি দুজনকে নিয়ে যাওয়া হয় খন্যার থানায়।

“কেন ওই অফিসার মেয়েটিকে হোটেলের ঘরে ডেকেছিলেন, তা জানার জন্য আমরা তদন্ত শুরু করেছি”। এনডিটিভিকে জানান জম্মু-কাশ্মীরের এক উচ্চপদস্থ পুলিশ অফিসার।

নিউজ এজেন্সি প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়ার একটি রিপোর্ট থেকে জানা যাচ্ছে যে, সেনাবাহিনীর ওই অফিসার তাঁর ড্রাইভার এবং ওই কাশ্মীরি মহিলা সহ চেক-ইন করতে চান। কিন্তু, হোটেলের পক্ষ থেকে জানানো হয় যে, ওই মহিলাকে নিয়ে তিনি তাঁর হোটেলের ঘরে যেতে পারবেন না। কারণ, ওই মহিলা একজন স্থানীয় বাসিন্দা। এ কথা শোনার পরেই ওই অফিসারের ড্রাইভারের সঙ্গে হোটেলের কর্মীদের ঝামেলা লেগে যায়।

পিটিআই জানিয়েছে, তদন্তের স্বার্থে হোটেলের সিসিটিভি ফুটেজ এবং ঘর রিজার্ভেশন করার ফর্ম-যাতে সই আছে ওই অফিসারের- তা চেয়ে পাঠিয়েছে পুলিশ। ওই অফিসার পুলিশকে জানিয়েছেন, তিনি ওখানে সোর্সের সঙ্গে মিটিং-এর জন্য এসেছিলেন।

শ্রীনগর-ভিত্তিক কম্যান্ডার লেফটেনান্ট জেনারেল এ কে ভাট এই পরিস্থিতি সম্পর্কে অবগত আছেন বলে জানানো হয়েছে সেনাবাহিনীর তরফ থেকে। সেনাপ্রধান বিপিন রাওয়াতের শ্রীনগর সফরের ঠিক একদিন আগেই এই অপ্রীতিকর ঘটনা ঘটল।

গত বছর নিজের জিপের সামনে ফারুক আহমেদ দার নামের এক স্থানীয় কাশ্মীরিকে বেঁধে দিয়ে মেজর গগোই খবরের শিরোনামে এসেছিলেন।স্থানীয় মানুষ যাতে পাথর ছুঁড়তে না পারে, তার জন্য ওই কান্ডটি তিনি করেছিলেন বলে জানা গিয়েছেল তখন।

তাঁর ওই কাজের জন্য গোটা দেশের সমস্ত মহল থেকেই তীরষ্কৃত হয়েছিলেন তিনি।সেনাবাহিনী যদিও তখন ওই অফিসারের পাশেই দাঁড়িয়েছিল। তারা জানিয়েছিল, স্থানীয় মানুষের জীবন বাঁচানোর জন্যই ওই পদক্ষেপ নিতে বাধ্য হয়েছিলেন গগোই। কারণ, ক্রমাগত পাথর ছোঁড়া চলতে থাকলে নিজেকে রক্ষা করার জন্যই সাধারণ মানুষের উপর গুলি চালাতে হত তাঁকে। 

সেনাপ্রধান বিপিন রাওয়াত তখন জানিয়েছিলেন,''যে নোংরা যুদ্ধ চলে কাশ্মীরে, তা রোখার জন্য এরকমই কিছু মৌলিক ভাবনার দরকার।''

মেজর লিটুল গগোইকে পরে সেনাবাহিনীর তরফ থেকে পুরষ্কৃতও করা হয়।  





 
.