This Article is From Jan 15, 2019

আকাশ থেকে ‘মাকড়সা বৃষ্টি’! বিশেষজ্ঞরা জানিয়েছেন শিউরে ওঠা ঘটনার আসল কারণ

এই মাকড়সাগুলি প্যারাউইক্সিয়া বিস্ট্রিয়াটা প্রজাতির অন্তর্গত। এরা এমন সূক্ষ্মভাবে জাল বুনতে পারে যা মানুষের চোখে ধরা পড়া প্রায় অসম্ভব, সেকারণেই মানুষের বিভ্রম হয়, বুঝি মাকড়সাগুলো হাওয়াতে ভেসে আছে।

আকাশ থেকে ‘মাকড়সা বৃষ্টি’! বিশেষজ্ঞরা জানিয়েছেন শিউরে ওঠা ঘটনার আসল কারণ

ভাইরাল ভিডিওতে দেখা যাচ্ছে মাকড়সা ভেসে রয়েছে আকাশে

সন্ধ্যা তখনও নামেনি, বিকেলের শেষ আলোয় বারান্দায় বসে সবে চায়ের কাপ ঠোঁটে তুলেছেন আপনি, হঠাৎ শুরু হল বৃষ্টি! আহা? কিন্তু যদি বৃষ্টির জলের বদলে ঝরে পড়তে থাকে লাখো লাখো মাকড়সা! গা গুলিয়ে উঠল নিশ্চয়ই ভয়ে? ব্রাজিলে সম্প্রতি এমনই ‘মাকড়সা বৃষ্টি'র সাক্ষ্মী হয়েছেন মিনাস গেরাইস রাজ্যের এক গ্রামাঞ্চলের বাসিন্দারা। দ্য গার্ডিয়ানের মতে, বিশেষজ্ঞরা জানিয়েছেন, এই অঞ্চলে গরম, আর্দ্র আবহাওয়ার সময় এই অঞ্চলে এমন ঘটা অস্বাভাবিক নয়, এমন মাকড়সা বৃষ্টি আবহাওয়ার ফলে অনেকসময়ই ঘটে থাকে।

কর্মীর ভুলে দেড় ঘণ্টা ধরে প্রকাশ্য রাস্তায় বড় পর্দায় পর্নোগ্রাফি দেখলেন পথচারীরা

আকাশ থেকে মাকড়সা বৃষ্টির ছবি এবং ভিডিও সোশ্যাল মিডিয়াতে এখন ভাইরাল। সর্বাধিক ব্যাপকভাবে ভাইরাল হওয়া ভিডিওগুলির মধ্যে অন্যতম এই ভিডিওটি ওই গ্রামের জোয়াও পেড্রো মার্টিনেলি ফোনসেকা নিজের মোবাইলে তুলে রেখেছিলেন। জোয়াও পরে বলেছিলেন যে, এই দৃশ্যটি তাঁকে "বিস্মিত এবং সন্ত্রস্ত" করেছিল তীব্রভাবে।

প্রায় এক সপ্তাহ আগে ফেসবুকে জোয়াও'র মা সিসিলিয়া জুনিনহো ফোনসেকা ভিডিওটি পোস্ট করার পর হাজার হাজার মানুষ রীতিমতো ভয়ে কেঁপে উঠেছেন।

পিরিয়ড নিয়ে সংস্কার কাটাতে স্যানিটারি প্যাডের দীর্ঘ লাইন গড়ে গিনেস রেকর্ড

নীচের ভিডিওটি দেখুন, কিন্তু সাবধান! মাকড়সাকে ভয় পেলে এই ভিডিও ভুলেও দেখবেন না।

জোয়াওর দিদিমা জেরিসিনা মার্টিনেলি স্থানীয় সংবাদপত্রকে বলেন, "আপনি ভিডিওতে যা দেখছেন তার চেয়ে ঢের বেশি মাকড়সা আর মাকড়সার জাল ছিল। আমরা এমন আগেও দেখেছি, সত্যিই যখন প্রচণ্ড গরম পড়ে, সন্ধ্যায় এমনটা ঘটে।"

দেখে মনে হবে মাকড়সাগুলো বোধহয় হাওয়াতে ভাসছে। এই বিষয়ে আরাকোনোলজি বিষয়ে গবেষণারত জীববিজ্ঞান বিভাগের একজন অধ্যাপক অ্যাডালবার্তো ডস সান্টোস ব্যাখ্যা করে বলেন যে, প্রকৃতপক্ষে শিকার ধরার জন্য একটি দৈত্যাকার মাকড়সার জাল থেকে ঝুলে রয়েছে ওই মাকড়সাগুলি। এই মাকড়সাগুলি প্যারাউইক্সিয়া বিস্ট্রিয়াটা প্রজাতির অন্তর্গত। এরা এমন সূক্ষ্মভাবে জাল বুনতে পারে যা মানুষের চোখে ধরা পড়া প্রায় অসম্ভব, সেকারণেই মানুষের বিভ্রম হয়, বুঝি মাকড়সাগুলো হাওয়াতে ভেসে আছে।

গত বছর, মাকড়সার জালে আচ্ছাদিত একটি গ্রিক শহরে হাজার হাজার ক্ষুদ্র মাকড়সার ভেসে থাকার ছবি ভাইরাল হয়ে যায়।

Click for more trending news


.