This Article is From Feb 15, 2020

Anti CAA, এনআরসি বিরোধী প্রতিবাদে আজাদ ময়দানে হাজার মানুষের জমায়েত

ফের সংশোধিত নাগরিক আইন বা সিএএ (CAA), এনআরসি এবং এনপিআর-এর বিরোধিতা করে পথে নামল মুম্বই (Mumbai)

প্রতিবাদীদের দাবি ছিল; চলতি অধিবেশনে বিলোপ করা হোক সিএএ।

হাইলাইটস

  • আজাদ ময়দানে সিএএ,এনআরসির প্রতিবাদে হাজার মানুষের জমায়েত
  • কাগজ তাঁরাও দেখাবেন না বলে সঙ্কল্পগ্রহণ করেন প্রতিবাদীরা
  • উপস্থিত ছিলেন অভিনেতা সুশান্ত সিং এবং সমাজকর্মী তিস্তা সেতলওয়াড
মুম্বই:

ফের সংশোধিত নাগরিক আইন বা সিএএ (CAA), এনআরসি এবং এনপিআর-এর বিরোধিতা করে পথে নামল মুম্বই (Mumbai)। শহরের ঐতিহাসিক আজাদ ময়দানে (Azad Maidan) প্রায় কয়েক হাজার প্রতিবাদীর জমায়েত হয়েছিল। সেই তালিকায় শনিবার মহিলাদের উপস্থিতি ছিল চোখে পড়ার মতোন। এদিনের প্রতিবাদ সভা থেকে উর্দু কবি (Urdu Poet's Poem) ফইয়াজ আহমেদের কবিতা "হাম দেখেঙ্গে" উদ্ধৃত করে স্লোগান তোলা হয়। সিএএ, এনআরসি (Anti-NRC) এবং এনপিআর বিরোধী স্লোগানও তুলেছেন তাঁরা। মহামোর্চা নামে একটিও সংগঠন এই প্রতিবাদ সভার আয়োজন করেছিল। মুম্বই, তার পার্শ্ববর্তী নবি মুম্বই ও থানে থেকে দলে দলে লোক এই প্রতিবাদ সভায় জমায়েত করেছিলেন। হাতে জাতীয় পতাকা নিয়ে মোদি-শাহ সে আজাদি, এনআরসি, এনপিআর সে আজাদি; স্লোগান তোলেন তাঁরা। 

জন নিরাপত্তা আইনে বন্দি করা হল জম্মু ও কাশ্মীরের নেতা শাহ ফয়জলকেও

উপস্থিত নাগরিকরা সিএএ, এনসারসি ও এনপিআর-এর স্বার্থে কোনও নথি দেখাবেন না, এমন সঙ্কল্পও গ্রহণ করেছেন। এমনকি চলতি সংসদের অধিবেশনে সংশোধিত নাগরিকত্ব আইন বিলোপ করা হোক; দাবি তুলেছেন প্রতিবাদীরা। ঘুরিয়ে ফিরিয়ে সব প্রতিবাদীদের "হাম দেখেঙ্গে" কবিতার পংক্তি আউরাতে দেখা গিয়েছে। মহিলারা আবার, নিজেদের ঝাঁসির রানী আর জিজা বাঈয়ের মেয়ে বলে নিজেদের তুলে ধরেন। 

"বাবা-মায়ের জন্মস্থান না জানলে শরণার্থী শিবিরে থাকতে হবে": অশোক গেহলট

এই প্রতিবাদ সভায় অভিনেতা সুশান্ত সিং রাজপুত, সমাজকর্মী তিস্তা সেতালবাদ এবং ওই সংগঠনের আহ্বায়ক অবসরপ্রাপ্ত বিচারপতি কোলসে পাটিল উপস্থিত ছিলেন।

.