উষ্ণতম তাপমাত্রার নয়া রেকর্ড গড়ে অ্যান্টার্কটিকা পৌঁছল ১৮.৩ ডিগ্রিতে

এর আগে অ্যান্টার্কটিকার সবচেয়ে বেশি তাপমাত্রার রেকর্ড ছিল ১৭.৫ ডিগ্রি সেলসিয়াস। ২০১৫ সালের মার্চে দেখা গিয়েছিল সেই তাপমাত্রা।

উষ্ণতম তাপমাত্রার নয়া রেকর্ড গড়ে অ্যান্টার্কটিকা পৌঁছল ১৮.৩ ডিগ্রিতে

অ্যান্টার্কটিকার পেনিনসুলা হল পৃথিবীর মধ্যে সবচেয়ে দ্রুত উষ্ণ হতে থাকা স্থান।

হাইলাইটস

  • উষ্ণতম তাপমাত্রার নয়া নজির অ্যান্টার্কটিকার
  • বৃহস্পতিবার তাপমাত্রা পৌঁছল ১৮.৩ ডিগ্রি সেলসিয়াসে
  • অ্যান্টার্কটিকার পেনিনসুলা পৃথিবীর মধ্যে সবচেয়ে দ্রুত উষ্ণ হতে থাকা স্থান

উষ্ণতম তাপমাত্রার রেকর্ড গড়ল অ্যান্টার্কটিকা (Antarctica)। আর্জেন্টিনিয়ান রিসার্চ স্টেশনের থার্মোমিটারের হিসেবে তাপমাত্রা পৌঁছল ১৮.৩ ডিগ্রি সেলসিয়াসে (Antarctica Records Hottest Temperature Ever)। যা আগের রেকর্ডের থেকে ০.৮ ডিগ্রি বেশি। বৃহস্পতিবার এই তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। The Guardian-এ প্রকাশিত প্রতিবেদন থেকে জানাচ্ছে, এর আগে অ্যান্টার্কটিকার সবচেয়ে বেশি তাপমাত্রার রেকর্ড ছিল ১৭.৫ ডিগ্রি সেলসিয়াস। ২০১৫ সালের মার্চে দেখা গিয়েছিল সেই তাপমাত্রা। অ্যান্টার্কটিকার পেনিনসুলা হল পৃথিবীর মধ্যে সবচেয়ে দ্রুত উষ্ণ হতে থাকা স্থান। গত ৫০ বছরে এখানকার তাপমাত্রা গড়ে ৩ ডিগ্রি সেলসিয়াস করে বেড়েছে। বিজ্ঞানীদের মতে, বিশ্ব উষ্ণায়ন ক্রমেই থাবা বসিয়েছে দক্ষিণ মেরুতে। আর তারই ফলস্বরূপ গলছে হিমবাহ।

এর ফলে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা প্রায় তিন মিটার (১০ ফুট) বেড়েছে গত একশো বছরে।

নতুন তাপমাত্রার রেকর্ড সম্পর্কে  Guardian Australia-কে এক পরিবেশবিজ্ঞানী জেমস রেনউইক জানাচ্ছেন, মাত্র পাঁচ বছরেই আগের রেকর্ড ভেঙে যাওয়া এবং নতুন রেকর্ড অনুযায়ী আগেরটার থেকে প্রায় এক ডিগ্রি তাপমাত্রা বেড়ে যাওয়া ইঙ্গিত করছে কত দ্রুত ওখানে তাপমাত্রা বাড়ছে। এবং এত দ্রুত তাপমাত্রা বেনে যাওয়া নিয়ে তিনি আশঙ্কা প্রকাশ করেছেন। 

Listen to the latest songs, only on JioSaavn.com