পদ্মাবতের পর পানিপথ! জাটদের তোপের মুখে বন্ধ হ'ল আশুতোষ গোয়ারিকরের সিনেমার প্রদর্শনী

Panipat Row: আশুতোষ গোওয়ারিকার পরিচালিত পানিপথ সিনেমায় ১৭৬১ সালে মারাঠা এবং আফগান বাদশাহ আহমদ শাহ আবদালির মধ্যে হওয়া পানিপথের তৃতীয় যুদ্ধের গল্প বলা হয়েছে।

পদ্মাবতের পর পানিপথ! জাটদের তোপের মুখে বন্ধ হ'ল আশুতোষ গোয়ারিকরের সিনেমার প্রদর্শনী

Panipat: পানিপথে অভিনয় করেছেন অর্জুন কাপুর, সঞ্জয় দত্ত এবং কৃতী শ্যানন।

জয়পুর:

পদ্মাবতের পর এবার পানিপথ (Panipat)! ফের বিক্ষোভের মুখে ঐতিহাসিক বিষয়ের চলচ্চিত্র। জয়পুরের সিনেমা হলে সোমবার বন্ধ করে দেওয়া হয়েছে পানিপথ সিনেমার প্রদর্শন। পরবর্তী আদেশ না আসা পর্যন্ত বন্ধই থাকবে এই সিনেমার প্রদর্শনী। মুক্তি পাওয়ার দিন কয়েকের মধ্যেই রাজস্থানের রাজ পরিবার এবং জাট গোষ্ঠীর (Jat groups) বিক্ষোভের মুখে পড়েছে এই সিনেমাটি। আশুতোষ গোওয়ারিকার (Ashutosh Govarikar) পরিচালিত পানিপথ সিনেমায় ১৭৬১ সালে মারাঠা এবং আফগান বাদশাহ আহমদ শাহ আবদালির (Afghan King Ahmad Shah Abdali) মধ্যে হওয়া পানিপথের তৃতীয় যুদ্ধের (Third Battle of Panipat) গল্প বলা হয়েছে। কয়েকটি সিনেমা হলের ব্যাবস্থাপকেরা জানিয়েছেন যে রাজ্য প্রশাসনের নির্দেশ পেয়ে তারা সিনেমাটি দেখানো বন্ধ করে দেন। তারা জানিয়েছেন, স্ক্রিনিংয়ের পরবর্তী আদেশ পেলেই ফের সিনেমাটি দেখানো শুরু হবে।

Miss Universe 2019: সৌন্দর্যের লড়াইয়ে বিশ্ব জিতলেন দক্ষিণ আফ্রিকার জোজিবিনি তুনজি

রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলত (Rajasthan Chief Minister Ashok Gehlot) সেন্সর বোর্ডকে চলচ্চিত্রটির শংসাপত্র পর্যালোচনা করতে বলেছেন। রাজস্থানের মন্ত্রী বিশ্বেন্দ্র সিং (Rajasthan minister Vishvendra Singh) অভিযোগ তুলেছেন যে, ৬ ডিসেম্বর মুক্তিপ্রাপ্ত পানিপথ সিনেমাটিতে দেখানো হয়েছে যে, তার পূর্বপুরুষ ভারতপুরের মহারাজা সুরজমল যুদ্ধের পরে পিছু হটে যাওয়া মারাঠা সেনাবাহিনীকে সাহায্য করেননি। মন্ত্রী বলেন, মহারাজা সুরজমলের এমন চিত্রায়ণ জাটদের মনোভাবে আঘাত করেছে।

অশোক গেহলত সরকারের মন্ত্রী বিশ্বেন্দ্র এক বিবৃতিতে বলেন, “ভীষণ দুঃখের বিষয় যে, ইতিহাসকে বিকৃত করে ভারতপুরের মহারাজা সুরজমল জাটের মতো একজন মহান মানুষকে চলচ্চিত্রে ভুলভাবে চিত্রিত করা হয়েছে। আমি বিশ্বাস করি যে হরিয়ানা, রাজস্থান এবং উত্তর ভারতের জাটদের বিশাল বিরোধের প্রেক্ষিতে সিনেমাটি নিষিদ্ধ করা উচিৎ। অন্যথায়, দেশের আইনশৃঙ্খলার অবনতি হতে পারে।”

‘‘মনমোহন সিংহও শরণার্থী ছিলেন'': নাগরিকত্ব বিল প্রসঙ্গে অমিত শাহ

মুখ্যমন্ত্রী এর আগে বলেছিলেন, প্রয়োজনে সরকার বিষয়টি খতিয়ে দেখবে। অশোক গেহলত সাংবাদিকদের বলেন, “আমি সিনেমাটি দেখিনি। এটা সরকারের আগে থেকে অনুমান। সিনেমাতে যদি এরকম কোনও ঘটনা দেখানো হয়ে থাকে তবে সংশ্লিষ্ট বিভাগ অবশ্যই তা খতিয়ে দেখবে। সিনেমাটা দেখানো হবে।”

পানিপথে অভিনয় করেছেন অর্জুন কাপুর, সঞ্জয় দত্ত এবং কৃতী শ্যানন।

গত বছরের জানুয়ারিতে করণি সেনার কয়েকশ সমর্থক বলিউডের সিনেমা পদ্মাবত মুক্তির বিরুদ্ধে হিংস্র প্রতিবাদ জানিয়ে বিভিন্ন রাজ্যেই বিক্ষোভ দেখান। বিক্ষোভকারীদের দাবি ছিল চলচ্চিত্রটিতে ইতিহাসকে বিকৃত করে এবং চিতোরের রানী পদ্মিনীকে নীচু করে দেখানো হয়েছে। দীপিকা পাডুকোন, রণভীর সিং এবং শাহিদ কাপুর অভিনীত এই সিনেমাটি বেশ কয়েকটি সম্পাদনার পরে এবং পদ্মাবতী থেকে পদ্মাবত নাম বদলের পরে সেন্সর বোর্ডের ছাড়পত্র পায়।

More News