তিমি মাছের ‘বমি’ বিক্রি করতে গিয়ে গ্রেফতার! ‘বমি’র দাম ১.৭ কোটি টাকা!

অ্যাম্বারগ্রিস (Ambergris) হ’ল একজাতীয় মোমের মতো পদার্থ যা শুক্রাণু তিমির (sperm whale) অন্ত্র থেকে নির্গত হয়।

 Share
EMAIL
PRINT
COMMENTS
তিমি মাছের ‘বমি’ বিক্রি করতে গিয়ে গ্রেফতার! ‘বমি’র দাম ১.৭ কোটি টাকা!

স্পার্ম হোয়েল (sperm whale) বা শুক্রাণু তিমি বন্যপ্রাণী আইনের (Wildlife Act) অধীনে সংরক্ষিত একটি বিপন্ন প্রজাতি


মুম্বাই: 

তিমির বমি (whale vomit) বিক্রি করতে গিয়ে গ্রেফতার হলেন বছর ৫৩'র এক ব্যক্তি! দীর্ঘদিন ধরেই প্রায় ১.৩ কেজি তিমি মাছের বমি (whale vomit) জমিয়েছিলেন তিনি। তবে এই বমি যে সে বমি নয়! এক বিশেষ প্রজাতির তিমি মাছের বমি যার পোশাকি নাম অ্যাম্বারগ্রিস (ambergris), তা বিক্রি করতে এসেই যত বিপত্তি। ভারতীয় মুদ্রায় ওই বমি বা অ্যাম্বারগ্রিসের দাম ১.৭ কোটি টাকা! মঙ্গলবার মুম্বাইয়ে এই ব্যক্তিকে গ্রেপ্তার করেছে পুলিশ।

অ্যাম্বারগ্রিস (Ambergris) হ'ল একজাতীয় মোমের মতো পদার্থ যা শুক্রাণু তিমির (sperm whale) অন্ত্র থেকে নির্গত হয়। সাধারণত ক্রান্তীয় সমুদ্রে (tropical seas) এই বিরল পদার্থটি ভাসমান অবস্থায় পাওয়া যায় এবং সুগন্ধি উত্পাদনে (perfume manufacture) সাধারণত ব্যবহৃত হয়ে থাকে এই ‘তিমির বমি' অ্যাম্বারগ্রিস। 

কলকাতায় উবের চালককে পেটানোর ভিডিও করতেই দুষ্কৃতীদের হাতে নিগৃহীত মিস ইন্ডিয়া

পুলিশ জানিয়েছে, পুলিশ ও বন বিভাগের এক যৌথ দল শনিবার বিদ্যাবিহার শহরতলি এলাকার কামা লেনে আগেভাগেই ফাঁদ পেতে রেখেছিল। এই বিষয়ে যাবতীয় তথ্য আগেভাগেই মজুত ছিল পুলিশের কাছে। সেই মতোই রাহুল দুপারেকে গ্রেপ্তার করেন তাঁরা।

পুলিশ জানিয়েছে, “আমরা ওই ব্যক্তির কাছ থেকে ১.৭ কোটি টাকা মূল্যের ১.৩ কেজি অ্যাম্বারগ্রিস বাজেয়াপ্ত করেছি। এটি একটি নিষিদ্ধ বস্তু। আমরা বন্যপ্রাণি সংরক্ষণ আইনের (Wildlife Protection Act) প্রাসঙ্গিক বিভাগের অধীনে একটি মামলা দায়ের করেছি এবং রাহুল দুপারেকে গ্রেফতারও করেছি।”

স্পার্ম হোয়েল (sperm whale) বা শুক্রাণু তিমি বন্যপ্রাণী আইনের (Wildlife Act) অধীনে সংরক্ষিত একটি বিপন্ন প্রজাতি। অ্যাম্বারগ্রিস (Ambergris) অ্যালকোহল, ক্লোরোফর্ম, ইথার এবং নির্দিষ্ট ভোলাটাইল এবং কিছু নির্দিষ্ট তেলেই দ্রবণীয়।



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................