দিল্লির অনুষ্ঠানে ভারত নিয়ে কী পূর্বাভাস দিলেন অ্যামাজন-কর্তা?

দেশের ক্ষুদ্র ও মাঝারি শিল্পের ডিজিটাইজেশনে ১ বিলিয়ন ডলার বিনিয়োগ করবে অ্যামাজন।

তিন দিনের ভারত সফরে অ্যামাজন প্রধান জেফ বেজোস। (ফাইল)

হাইলাইটস

  • তিন দিনের ভারত সফরে অ্যামাজন-কর্তা
  • দিল্লিতে একটি সামিটে যোগ দিয়েছেন তিনি
  • অ্যামাজন-কর্তা বলেছেন, ২১ শতক হতে চলেছে ভারতের
নয়াদিল্লি:

২১ শতক হতে চলেছে ভারতের। তিনদিনের সফরে নয়াদিল্লি এসে এমন প্রশংসার সুর অ্যামাজনের সিইও জেফ বেজোসের (Jeff Bezos) গলাতে। সম্ভব সামিট-এ অংশ নিতে তাঁর এই ভারত সফর। সেই অনুষ্ঠানে তিনি বলেছেন, এদেশের ক্ষুদ্র ও মাঝারি শিল্পের ডিজিটাইজেশনে ১ বিলিয়ন ডলার বিনিয়োগ করবে অ্যামাজন (Amazon)। পাশাপাশি ২০২৫-এর মধ্যে প্রায় ১০ বিলিয়ন ডলারের 'মেক ইন ইন্ডিয়া'র পণ্য রফতানি করবে তাঁর সংস্থা। এদিন নয়াদিল্লিতে তিনি ওই সামিটের ফাঁকে বলেন, 'ভারতের বৃদ্ধি, স্ফূর্তি আর একে বিশ্ব দরবারে বিশেষ করেছে। আর এটাই গণতন্ত্র। আমার মতে ২১ শতকে ইন্দো-মার্কিন সম্পর্ক কূটনৈতিক স্তরে আরও মজবুত হয়েছে।' 

পাঁচ বছরের বাচ্চাটির নাম উঠল গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে!

এদিকে জেফ বেজোসের সফরের মধ্যেই সর্বভারতীয় ব্যাপারী সংগঠনের সচিব প্রবীণ খান্ডেলওয়াল বলেছেন, আমরা চাই ব্যবসার নিরিখে ভারতের বাজার ত্রুটিমুক্ত হোক।  স্বাস্থ্যকর ও নিষ্ঠাপূর্ণ ব্যবসার পরিবেশ গড়ে উঠুক। যতদিন না ভারত সরকার এই দাবি মানছেন আমাদের প্রতিবাদ চলবে। দেশের প্রায় ৩০০ শহরের হাজারের বেশি ক্ষুদ্র ব্যবসায়ী তাঁর সফরের প্রতিবাদ করে পথে নেমেছেন। তাঁদের অভিযোগ, ক্ষুদ্র ব্যবসায়ীদের বাজার নষ্ট করছে আমাজন। ওই বহুজাতিক সংস্থা সূত্রে খবর, বিশ্ব মার্কেটে ব্যবসা আরও বাড়াতে ভারতকে পাখির চোখ করে এগোচ্ছে অ্যামাজন। আগামী কয়েক বছরের মধ্যে ধাপে ধাপে ৫.৫ বিলিয়ন ডলার বিনিয়োগ করবে এই ই-কমার্স সংস্থা। 

গেম অব থ্রোনসের অভিনেতার সঙ্গে এবার Amazon Prime ওয়েব সিরিজে প্রিয়াঙ্কা চোপড়া!

তবে দিন দুয়েক আগেই ভারতের ব্যাপার নিয়ন্ত্রক সংস্থা প্রতিযোগিতা কমিশন, অ্যামাজন ও ফ্লিপকার্টের ব্যবসায়িক পদ্ধতি খতিয়ে দেখতে তদন্তের নির্দেশ দিয়েছে। সেই রেশের মধ্যে আমাজন-কর্তার ভারত সফর ও এদেশে বিনিয়োগের ঘোষণার মধ্যে সূত্র টানছে ব্যাপারী মহল। মঙ্গলবার ভারতে এসেছেন অ্যামাজনের সিইও জেফ বেজোস। এদেশে এসে প্রথমেই তিনি দিল্লির রাজঘাটে মহাত্মা গান্ধির স্মৃতিসৌধে গিয়ে জাতির জনককে শ্রদ্ধা জানান। পরে তিনি একটি ভিডিও পোস্ট করেন যেখানে দেখা যাচ্ছে, সাদা কুর্তা এবং কমলা রঙের একটি জ্যাকেট পরে তিনি রাজঘাটে মহাত্মা গান্ধির স্মৃতিসৌধে ফুল দিয়ে শ্রদ্ধা জানাচ্ছেন। পুষ্পস্তবক দেওয়ার পর তিনি হাতজোড় করে মহাত্মাকে প্রণাম জানান এবং প্রার্থনা করেন। ভারতে এসে অ্যামাজনের সিইও একটি টুইট করেন, "ভারতে পৌঁছে এমন একজনকে শ্রদ্ধা জানাতে পারলাম যিনি সত্যিই দুনিয়া বদলে দিয়েছেন, আমার বিকেলটা খুব সুন্দর কাটলো"।

More News