This Article is From Jul 06, 2019

রাহুলের পরিবর্ত হিসেবে ‘তরুণ রক্ত’ দরকার কংগ্রেসের: অমরিন্দর সিংহ

তিনি জানান, রাহুলের সভাপতির পদ ছাড়ার সিদ্ধান্ত দলের জন্য অত্যন্ত দুঃখজনক। এই পরিস্থিতি থেকে ঘুরে দাঁড়াতে দলের প্রয়োজন আরও একজন তরুণ নেতার দুরন্ত নেতৃত্ব।

রাহুলের পরিবর্ত হিসেবে ‘তরুণ রক্ত’ দরকার কংগ্রেসের: অমরিন্দর সিংহ

তিনি জানান, রাহুলের সভাপতির পদ ছাড়ার সিদ্ধান্ত দলের জন্য অত্যন্ত দুঃখজনক।

হাইলাইটস

  • এক ক্যারিশমাসম্পন্ন তরুণ নেতার প্রয়োজনের কথা বলেন অমরিন্দর
  • জানান, রাহুলের পদ ছাড়ার সিদ্ধান্ত দলের জন্য অত্যন্ত দুঃখজনক
  • লোকসভায় পরাজয়ের সব দায়ভার কাঁধে তুলে পদ ছেড়েছেন রাহুল গান্ধি
নয়াদিল্লি:

রাহুল গান্ধির (Rahul Gandhi) ‘দুর্ভাগ্যজনক পদত্যাগ'-এর পর কংগ্রেসের (Congress) জন্য একজন তরুণ সভাপতির ব্যাপারে আশাপ্রকাশ করলেন পঞ্জাবের মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরিন্দর সিংহ (Amrinder Singh)। শনিবারই দলের পক্ষ  থেকে একটি বিবৃতিতে এ ব্যাপারে জানানো হয়েছে। দলের কার্যনির্বাহী কমিটি তথা দলের সর্বোচ্চ নীতি নির্ধারকদের কাছে পঞ্জাবের মুখ্যমন্ত্রীর আবেদন, রাহুল গান্ধির পরিবর্তে একজন ক্যারিশমাসম্পন্ন নতুন প্রজন্মের নেতা প্রয়োজন, যিনি তাঁর আবেদনে ও তৃণমূল স্তরে তাঁর উপস্থিতির মাধ্যমে মানুষকে উদ্বুদ্ধ করবেন। ওই বিবৃতিতে অমরিন্দর সিংহ বলেন, ‘‘দলের অবস্থানকে উঁচুতে তুলতে কংগ্রেসের দরকার তরুণ রক্ত। এবং আবারও একে করে তুলতে হবে ভারতের সবচেয়ে ও একমাত্র পছন্দ।''

সাধারণ মানুষের আরও কাছে পৌঁছানোর জন্য আজ বারাণসীতে প্রধানমন্ত্রী

তিনি আরও বলেন, ‘‘দলের নেতৃত্ব এমন হওয়া উচিত যা দেশের উন্নয়নের আকাঙ্ক্ষার পুনর্নির্মাণ করবে।''

টানা দ্বিতীয়বার লোকসভায় পরাজয়ের সব দায়ভার কাঁধে তুলে সভাপতির পদ ছেড়েছেন রাহুল। দলের নেতৃত্বের বাকি অংশ তাঁকে বারবার অনুরোধ করলেও নিজের সিদ্ধান্তে অটল থেকেছেন তিনি। পদ ছাড়ার পরে রাহুল জানাচ্ছেন, ‘‘দলের ভবিষ্যৎ সমৃদ্ধ করতে দায়িত্ব খুব প্রয়োজনীয়। আর সেই কারণেই আমি কংগ্রেস সভাপতির পদ ছেড়েছি।'' বুধবার টুইটারে একটি খোলা চিঠি পোস্ট করেন রাহুল। সেখানেই তিনি এই বক্তব্য জানান। তার আগেই তিনি জানিয়ে দেন তিনি আর সভাপতির পদে নেই।

২০১৭ সালে মা সোনিয়া গান্ধির থেকে দলের সভাপতির ব্যাটন হাতে তুলে নেন রাহুল। গত ২৫ মে এবারের নির্বাচনের ফলপ্রকাশের অব্যবহতি পরেই তিনি জানিয়ে দেন তিনি আর দলের সভাপতির পদে থাকতে চা‌‌ন না। এবারের নির্বাচনে কংগ্রেস ৫৪৩টি আসনের মধ্যে মাত্র ৫২টি আসন পেয়েছিল। তাঁর টুইটার বায়ো থেকেও ‘প্রেসিডেন্ট' শব্দটিও টুইটটি করার পরে মুছে দেন।

অমরিন্দর সিংহ বলেন, ‘‘রাহুল তরুণ নেতৃত্বকে পথ দেখিয়েছে দলের দায়িত্ব নিয়ে তাকে বিরাট উচ্চতায় তোলার আহ্বান জানিয়ে... দলের নেতৃত্বে কোনও পরিবর্তন হলে তার থেকে প্রতিফলিত হওয়া উচিত ভারতের সামাজিক বাস্তব। দেশের ৬৫ শতাংশ নাগরিকের বয়স ৩৫-এর নীচে।''

তিনি জানান, রাহুলের সভাপতির পদ ছাড়ার সিদ্ধান্ত দলের জন্য অত্যন্ত দুঃখজনক। এই পরিস্থিতি থেকে ঘুরে দাঁড়াতে দলের প্রয়োজন আরও একজন তরুণ নেতার দুরন্ত নেতৃত্ব।

মুখ্যমন্ত্রী বলেন, ‘‘একমাত্র একজন তরুণ নেতাই বিপুল বৃদ্ধ দলকে পুনর্জীবিত করতে পারে।''

.