৬ জুলাই খুলছে তাজমহল-লালকেল্লা-সহ একাধিক মনুমেন্ট: কেন্দ্রীয় মন্ত্রী

যদিও রাজ্যগুলোর অনুমতি নিয়ে স্মারক, সমাধি ও মনুমেন্ট খুলতে উদ্যোগ নেবে মন্ত্রক

৬ জুলাই খুলছে তাজমহল-লালকেল্লা-সহ একাধিক মনুমেন্ট: কেন্দ্রীয় মন্ত্রী

মন্ত্রী প্রহ্লাদ সিং প্যাটেল এই ঘোষণা করেছেন।

নয়াদিল্লি:

দেশের সব স্মারকস্থল ও মনুমেন্ট ৬ জুলাই থেকে খুলছে। লক ডাউন ও সংক্রমণ আবহে আর্কিওলজিকাল সার্ভে অফ ইন্ডিয়া (ÀSI) এই পর্যটকস্থল বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছিল। সেটাই ১৭ মার্চের পর আবার খুলতে উদ্যোগ নিল কেন্দ্রীয় সংস্কৃতি ও পর্যটন মন্ত্রক সোমবার টুইট করে একথা জানান মন্ত্রী প্রহ্লাদ প্যাটেল। দেশের মোট ৩৪০০টি স্মারক-সহ সমাধিস্থল ও মনুমেন্ট বন্ধ রাখা হয়েছিল। যাদের মধ্যে বিশ্বপ্রসিদ্ধ তাজমহল ও লালকেল্লাও (Taj Mahal-Lal Quilla) আছে। জানা গিয়েছে, ৬ জুলাই থেকে ধাপে ধাপে দেশের ৮২০টি ধর্মীয়স্থান খুলতে উদ্যোগ নেওয়া হবে। আনলক ১.০ ( Unlock 1.0) থেকেই এবিষয়ে অনুমোদন দিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রক।

যদিও রাজ্যগুলোর অনুমতি নিয়ে স্মারক, সমাধি ও মনুমেন্ট খুলতে উদ্যোগ নেবে মন্ত্রক। এমনটাও জানিয়েছেন মন্ত্রী প্রহ্লাদ প্যাটেল।
দেখুন তাঁর টুইট:

ইতিমধ্যে দক্ষিণ ভারতের তিরুপতি বালাজির মন্দির দর্শনার্থীদের জন্য খুলে দেওয়া হয়েছে। স্বাস্থ্যবিধি মেনেই চলছে বালাজি দর্শন ও পুজো-অর্চনা। এদিকে, পয়লা জুলাই থেকে দেশে লাগু হয়েছে আনলক ২.০। একমাত্র কনটেইনমেন্ট জোন ছাড়া বাকি অংশে ধাপে ধাপে তোলা হবে নিষেধাজ্ঞা। তবে, স্কুল-কলেজ, জিম, সুইমিং পুল, সিনেমা হলের মতো জায়গা বন্ধই থাকবে।