This Article is From Mar 19, 2020

পশ্চিমবঙ্গ থেকে রাজ্যসভার ৫ প্রার্থীই বিনা প্রতিদ্বন্দ্বিতায় মনোনীত

শাসক দল তৃণমূল কংগ্রেসের (Trinamool Congress) তরফে মনোনয়ন জমা দেন অর্পিতা ঘোষ, দীনেশ ত্রিবেদী, সুব্রত বক্সি এবং মৌসম নূর

পশ্চিমবঙ্গ থেকে রাজ্যসভার ৫ প্রার্থীই বিনা প্রতিদ্বন্দ্বিতায় মনোনীত

হাইলাইটস

  • মনে করা হচ্ছে যে কোনও ষষ্ঠ প্রতিদ্বন্দ্বী না থাকায় ওই ৫ জনেরই জয় নিশ্চিত
  • গত বছরের লোকসভা নির্বাচনে মালদহ উত্তর আসন থেকে হেরে যান মৌসম নূর
  • বুধবার বেলা তিনটের সময় মনোনয়নপত্র জমা দেন তাঁরা
কলকাতা:

পশ্চিমবঙ্গের (West Bengal) ৫টি রাজ্যসভা (Rajya Sabha) আসনের জন্যে প্রার্থীরা বিনা প্রতিদ্বন্দ্বিতাতেই মনোনীত হলেন। শাসক দল তৃণমূল কংগ্রেসের (Trinamool Congress) তরফে মনোনয়ন জমা দেন অর্পিতা ঘোষ, দীনেশ ত্রিবেদী, সুব্রত বক্সি এবং মৌসম নূর। পাশাপাশি কংগ্রেস সমর্থিত সিপিআই (এম) প্রার্থী হন বিকাশ রঞ্জন ভট্টাচার্য। বুধবার বেলা তিনটের সময় মনোনয়নপত্র জমা দেন তাঁরা। এর আগে মঙ্গলবার প্রযুক্তিগত কারণে তৃণমূল সমর্থিত নির্দল প্রার্থী হিসাবে দীনেশ বাজাজের মনোনয়ন বাতিল হয়ে যায়। তৃণমূল কংগ্রেসের ৪ প্রার্থী এবং সিপিআই (এম) (CPIM) মনোনীত প্রার্থীকে বুধবার বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ঘোষণা করা হয়।"এই প্রথমবার আমি রাজ্যসভায় যাব। এর আগে আমি লোকসভার সাংসদ ছিলাম। আমি দেশের দরিদ্র মানুষের অধিকারের জন্যে লড়াই করব", মনোনীত হওয়ার পর বলেন মৌসম নূর। এদিকে বিকাশ রঞ্জন ভট্টাচার্য জানান যে তিনি দেশের গণতন্ত্র ও ধর্মনিরপেক্ষতা রক্ষার জন্যে রাজ্যসভাতে লড়াই চালিয়ে যাবেন।

যাদবপুরের পোলিশ পড়ুয়াকে ভারত ছাড়া করার নির্দেশ খারিজ হাইকোর্টে

পশ্চিমবঙ্গের ৫টি রাজ্যসভা আসনের জন্যে যেহেতু ৫ প্রার্থীকেই মনোনীত করা হয়েছে, তাই মনে করা হচ্ছে যে কোনও ষষ্ঠ প্রতিদ্বন্দ্বী না থাকায় ওই ৫ জনেরই জয় নিশ্চিত। 

২৯৪ সদস্যের বিধানসভায় বর্তমানে ২০৭ জন বিধায়ক ২০১৬ সালের বিধানসভা নির্বাচনে তৃণমূল কংগ্রেসের টিকিটে জিতেছিলেন। কংগ্রেস এবং সিপিআই (এম) থেকে ২৪ জনেরও বেশি বিধায়ক পরে টিএমসি এবং বিজেপিতে যোগ দেন। 

ইংল্যান্ড থেকে ফিরেছেন মিমি চক্রবর্তী, আগামী সাত দিন থাকবেন আইসোলেশনে

গত বছরের লোকসভা নির্বাচনে মালদহ উত্তর আসন থেকে হেরে যান মৌসম নূর। বালুরঘাট আসন থেকে হেরে যান অর্পিতা ঘোষ এবং প্রাক্তন রেলমন্ত্রী দীনেশ ত্রিবেদী হেরে যান ব্যারাকপুর আসন থেকে। পাশাপাশি ২০১৪ সালের লোকসভা নির্বাচনে কলকাতা দক্ষিণ থেকে জিতলেও ২০১৯ সালের নির্বাচনে তিনি প্রতিদ্বন্দ্বিতা করেননি। কলকাতার প্রাক্তন মেয়র বিকাশ ভট্টাচার্য ২০১৯ সালের লোকসভা নির্বাচনে যাদবপুর আসন থেকে হেরে যান, আসনটি যায় তৃণমূলের দখলে।

রাজ্যসভার পঞ্চম আসনটি ২০১৪ সালে সিপিআই (এম) মনোনীত প্রার্থী হিসাবে নির্বাচিত হওয়া ঋতব্রত বন্দোপাধ্যায়ের হাতে থাকলেও, ২০১৭ সালে তাঁকে দল থেকে বহিষ্কার করা হয়। তাঁর রাজ্যসভার সাংসদ পদে মেয়াদ এপ্রিলেই শেষ হবে।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
.