ফেনি আসছে ফণা উঁচিয়ে, ব্রহ্মোস ক্ষেপণাস্ত্রের পরীক্ষা পিছোল ভারতীয় বায়ুসেনা

সোমবার সকালে সাইক্লোনিক ঝড় ফেনি দক্ষিণ-পূর্ব চেন্নাই থেকে ৮৮০ কিলোমিটারে অবস্থান করছিল এবং এটি উত্তর-পশ্চিমের দিকে স্থানান্তরিত হচ্ছে।

 Share
EMAIL
PRINT
COMMENTS
ফেনি আসছে ফণা উঁচিয়ে, ব্রহ্মোস ক্ষেপণাস্ত্রের পরীক্ষা পিছোল ভারতীয় বায়ুসেনা

এই মুহূর্তে ঘূর্ণিঝড় ফেনির কারণে ব্রহ্মোস ক্কেপণাস্ত্রের পরীক্ষার উপর স্থগিতাদেশ জারি করা হয়েছে


নিউ দিল্লি: 

ঘূর্ণিঝড় ‘ফেনি' (cyclone storm Fani) ধেয়ে আসছে। সেকারণেই, ভারতীয় বিমান বাহিনী (IAF) এবং ব্রহ্মোস (BrahMos) এয়ারস্পেস সুখোয়-30 যুদ্ধ বিমান (Sukhoi-30 combat aircraft) থেকে সুপারসনিক ক্রুজ ক্ষেপণাস্ত্রের বিমানচালিত সংস্করণটির পরীক্ষা স্থগিত করেছে।

বালাকোটের মতো এয়ার স্ট্রাইক পরিচালনার জন্য বাহিনীতে নিজস্ব এই অস্ত্রের ব্যবহার করার জন্য এই সপ্তাহেই দক্ষিণ ভারতে ব্রহ্মোসের বিমান চালিত সংস্করণটি পরীক্ষা করার কথা ছিল।

সরকারি সূত্র জানাচ্ছে, “এই মুহূর্তে ঘূর্ণিঝড় ফেনির কারণে ওই পরীক্ষার উপর স্থগিতাদেশ জারি করা হয়েছে, তবে আমরা তা শীঘ্রই পরীক্ষাটি সেরে ফেলবো।” 

কুকুরের গায়ে 'পদ্মফুল' ও মোদীর জয়ধ্বনির স্টিকার লাগিয়ে গ্রেফতার মালিক

সোমবার সকালে সাইক্লোনিক ঝড় ফেনি দক্ষিণ-পূর্ব চেন্নাই থেকে ৮৮০ কিলোমিটারে অবস্থান করছিল এবং এটি উত্তর-পশ্চিমের দিকে স্থানান্তরিত হচ্ছে এবং বুধবার থেকে উত্তর-পূর্ব দিকে বেঁকে যেতে শুরু করবে। মঙ্গলবারের মধ্যে এই ঘূর্ণিঝড় তীব্রতর হয়ে আছড়ে পড়তে পারে বলে আশা করা হচ্ছে।

ভূপৃষ্ঠে অবস্থিত বৃহত্তর লক্ষ্যগুলি ধ্বংস করার ক্ষমতা আরও বাড়ানোর জন্য, আইএএফ (IAF) এবং ডিআরডিও (DRDO) একটি Su-30MKI যুদ্ধ বিমান থেকে বিশ্বের দ্রুততম সুপারসনিক ক্রুজ মিসাইল ব্রাহ্মোসের বিমানচালিত সংস্করণটি পরীক্ষা করার পরিকল্পনা করছে।

আইএএফ-এর সূত্রে জানা গেছে যে, তারা ২৯০ কিলোমিটার স্ট্রাইক রেঞ্জের ক্ষেপণাস্ত্রের দ্রুতগতিতে উন্নয়নের জন্য খুবই আগ্রহী। এই অস্ত্র ভূপৃষ্ঠ স্থিত লক্ষ্যমাত্রা ধ্বংস করতে পারে এবং বালকোটের মতো বিমান হামলার জন্য ব্যবহার করা যেতে পারে যেখানে বিমানগুলিকে আঘাত হানার জন্য শত্রুদের সীমানাও পার করতে হবে না। 

বেড টি পেতে দেরি, আসানসোলে কী হয়েছে জানতেই পারলেন না মুনমুন

বালাকোটের এয়ার স্ট্রাইকের সময়, আইএএফ পাকিস্তানের বালাকোট শহরে জইশ জঙ্গিদের উপর হামলার জন্য মিরাজ -2000 যুদ্ধবিমান থেকে স্পাইস -2000 বোমা ব্যবহার করেছিল।

ডিআরডিওর তৈরি ব্রাহ্মোস ব্যবহার করে আইএএফ ভারতীয় ভূখন্ডের অন্তত ১৫০ কিলোমিটার ভেতর থেকেও একই লক্ষ্যমাত্রায় শত্রুঘাঁটি ধ্বংস করতে সক্ষম হবে।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)


পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................