বায়ুসেনা প্রধান বললেন, 2013 সালে যুদ্ধবিমান ভেঙে পড়ার কারণ সোশ্যাল মিডিয়া

fighter jet was crashed due to the addiction for social media: গতকাল বায়ুসেনার চিফ মার্শাল বি এস ধানোয়া এই কথা জানিয়ে বলেন,  2013 সালে  ভারতীয় বায়ুসেনার যুদ্ধবিমান ভেঙে পড়ার মূল কারণ ছিল, সোশ্যাল মিডিয়ার প্রতি আসক্ত হয়ে পড়ার ফলে পাইলটের অপর্যাপ্ত ঘুম।

 Share
EMAIL
PRINT
COMMENTS
বায়ুসেনা প্রধান বললেন, 2013 সালে যুদ্ধবিমান ভেঙে পড়ার কারণ সোশ্যাল মিডিয়া

বায়ুসেনা প্রধান বি এস ধানোয়া এর সমাধান চাইলেন


বেঙ্গালুরু: 

সোশ্যাল মিডিয়াতে অত্যাধিক আসক্তির জন্য শরীর খারাপ থেকে শুরু সম্পর্কের অবনতি পর্যন্ত অনেককিছুই ঘটার নজির রয়েছে অতীতে। কিন্তু সোশ্যাল মিডিয়াতে আসক্ত হয়ে পড়াই একটি আস্ত যুদ্ধবিমানের ভেঙে পড়ার মূল কারণ, এমনটা সম্ভবত শোনা গেল এই প্রথমবার।

গতকাল বায়ুসেনার চিফ মার্শাল বি এস ধানোয়া এই কথা জানিয়ে বলেন,  2013 সালে  ভারতীয় বায়ুসেনার যুদ্ধবিমান ভেঙে পড়ার মূল কারণ ছিল, সোশ্যাল মিডিয়ার প্রতি আসক্ত হয়ে পড়ার ফলে পাইলটের অপর্যাপ্ত ঘুম। পাইলটরা বিমানে চালকের আসনে বসার আগে ঠিকঠাক ঘুমিয়েছেন কি না, তা পরীক্ষার জন্য কোনও পদ্ধতি রয়েছে কি না, তাও জানার চেষ্টা করেন তিনি। বি এস ধানোয়া বলেন, রাতে ঘন্টার পর ঘন্টা সোশ্যাল মিডিয়াতে সময় কাটানোর ফলে ঘুম হয় না। তার ফলে সমস্যায় পড়তে হয় পাইলটদের।

বেঙ্গালুরুতে  57-তম ইন্ডিয়ান সোসাইটি অব এরোস্পেস মেডিসিন কনফারেন্সে বলতে এসে তিনি বলেন, "প্রত্যেকেই এখন সোশ্যাল মিডিয়াতে ঘন্টার পর ঘন্টা সময় কাটান বলে মনে হয়। অনেক সময়ই অনেক ফ্লাইট থাকে যা ছাড়ে সকাল ছ'টা নাগাদ। যার ফলে স্বাভাবিকভাবেই পাইলটরা পর্যাপ্ত ঘুমটি ঘুমোতে পারেন না", বলেন তিনি।

"খুব দুর্ভাগ্যজনক একটি বিমান দুর্ঘটনা ঘটেছিল উত্তরলাইতে ( রাজস্থানের কাছে বারমারে)  2013 সালে।  পরে তদন্ত রিপোর্টে সামনে এসেছে দিনের পর দিন ধরে ঘুম না হওয়াই ওই দুর্ঘটনার কারণ। সমাজের বদলের সঙ্গে সঙ্গেই এই নতুন চ্যালেঞ্জটার সঙ্গেও লড়াইয়ের প্রস্তুতি নিতে হচ্ছে আমাদের এখন", বলেন তিনি।

তিনি এই সমস্যার কথা তুলে ধরে ওই সম্মেলনটিতে উপস্থিত দর্শকদের উদ্দেশে বলেন, এমন কোনও পদ্ধতি তৈরি করে ফেলতে হবে আমাদের, যা ধরিয়ে দিতে পারে যে, ওড়ার আগে পাইলট ঠিকভাবে তাঁর ঘুমটুকু ঘুমিয়ে নিতে পেরেছেন কি না।



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................