ক্রেতা-বিক্রেতার মধ্যে দূরত্ব একমিটার! বাজার পরিদর্শনে গিয়ে এঁকে বোঝালেন মুখ্যমন্ত্রী

এবার বৃহস্পতিবার ঝটিকা সফরে শহরের একাধিক বাজার ঘুরলেন মুখ্যমন্ত্রী। যে তালিকায় আছে গড়িয়াহাট, লেক মার্কেট, জান বাজার এবং শিয়ালদহের কোলে মার্কেট।

ক্রেতা-বিক্রেতার মধ্যে দূরত্ব একমিটার! বাজার পরিদর্শনে গিয়ে এঁকে বোঝালেন মুখ্যমন্ত্রী

একমিটার দূরে থেকে করতে হবে বাজার! রাজপথে খড়ি কেটে বোঝালেন মুখ্যমন্ত্রী।

কলকাতা:

দিন দুয়েক আগে সরকারি হাসপাতাল পরিদর্শনে গিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। উপলক্ষ্য ছিল করোনা মহামারীর জেরে স্বাস্থ্যবিধি মেনে সঠিক পদ্ধতিতে চিকিৎসা হচ্ছে কিনা, তা খতিয়ে দেখা।সেদিন তিনি কলকাতার একাধিক হাসপাতালে গিয়ে চিকিৎসক-সহ স্বাস্থ্যকর্মীদের পরিস্থিতির খোঁজও নিয়েছিলেন। এবার বৃহস্পতিবার ঝটিকা সফরে শহরের একাধিক বাজার ঘুরলেন মুখ্যমন্ত্রী । যে তালিকায় আছে গড়িয়াহাট, লেক মার্কেট, জান বাজার এবং পোস্তা মার্কেট। উপলক্ষ্য' ২১ দিনের লকডাউনের মধ্যে সাধারণ মানুষের হেঁশেলে শাক-সব্জির জোগান অপ্রতুল রাখা (Supplies of Food & Vegetables)। এবং মূল্যবৃদ্ধি নিয়ন্ত্রণে কিনা, তা খতিয়ে দেখা। এদিন তাঁর সঙ্গী ছিলেন কলকাতার নগরপাল অনুজ শর্মাও। পাশাপাশি নাগরিকদের বাজার করতে কোনও অসুবিধা হচ্ছে কিনা, সেটাও এদিন পরিদর্শন করেন মুখ্যমন্ত্রী।

এই ঝটিকা সফরে তাঁর নজরে পড়ে স্বাস্থ্যবিধি মোতাবেক জান বাজারে  দুই গ্রাহকের মাঝে একমিটার দূরত্ব মেনে চলা হচ্ছে না। সেই অসচেতনতা চোখে পড়তেই থমকে যান মুখ্যমন্ত্রী! বিক্রেতাকে স্কুলের শিক্ষিকার মতো খড়ি দিয়ে দাগ কেটে বুঝিয়ে দেন কীভাবে দূরত্ব বজায় রাখতে হবে। কোন দূরত্ব ঠিক আর কোনটা ভুল, টিক চিহ্ন আর কাটা চিহ্ন দিয়ে স্পষ্ট করে দিয়েছেন মুখ্যমন্ত্রী।এদিকে, গড়িয়াহাট বাজারে জায়গার সঙ্কীর্ণতার জন্য দাগ কাটতে পারেননি মুখ্যমন্ত্রী। সেখানে ক্রেতা আর বিক্রেতার মধ্যে যাতে কোনও শারীরিক স্পর্শ না হয়, সেটা নিশ্চিত করতে কী করতে হবে, মহড়া দেখিয়ে বুঝিয়ে দেন মুখ্যমন্ত্রী। 

ভিন রাজ্যে আটক বাংলার কর্মীদের সাহায্যের দাবি জানিয়ে চিঠি মুখ্যমন্ত্রীর

বাজার পরিদর্শনের পথে রফি আহমেদ কিদওয়াই রোডে তাঁর চোখে পড়ে পুরসভার সাফাইকর্মীরা জঞ্জাল সাফাইয়ে ব্যস্ত। তাঁদের ভাল কাজ করার উৎসাহ দিয়ে কোনও সমস্যা যাতে না হয়, তা নিশ্চিত করার প্রতিশ্রুতি দেন মুখ্যমন্ত্রী। খুঁটিয়ে খুঁটিয়ে শাকসব্জির দাম, জোগানের বিষয়ে খোঁজ নিয়ে গ্রাহক ও ক্রেতা দু'পক্ষকেই স্বাস্থ্যবিধি মেনে বিকিকিনির পরামর্শ দিয়েছেন মুখ্যমন্ত্রী। বৃহস্পতিবার রফি আহমেদ কিদওয়াই রোডের পাখিরালয় পরিদর্শন করেন মুখ্যমন্ত্রী। করোনা সংক্রমণের জেরে সে পাখিরালয়ের কর্মী ও পাখিদের পরিস্থিতি সম্বন্ধে খোঁজখবর নিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ইতিমধ্যে লকডাউনে আটক রাজ্যবাসীর জরুরি চাহিদা মেটাতে রাজ্যস্তরের হেল্পলাইন নাম্বার ১০৭০ চালু করেছে নবান্ন। অত্যাবশ্যকীয় পণ্য সরবারহের সঙ্গে জড়িত কর্মীদের হেনস্থা করা যাবে না। পুলিশকে স্পষ্ট নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী।পাশাপাশি চাহিদা মেনে আরও ১০টি শয্যা বাড়ানো হয়েছে বেলেঘাটার আইসোলেশন কেন্দ্রে। 

অসমে তৈরি হচ্ছে অতিকায় কোয়ারান্টাইন কেন্দ্র, একসঙ্গে রাখা যাবে ৭০০ জনকে

অপরদিকে, বুধবার নিউটাউনের মহিষবাথান এলাকায় এক করোনা সংক্রমিত প্রবীণের হদিশ মেলে। এই নিয়ে এ রাজ্যে সংক্রমিতের সংখ্যা ১০ ছুঁয়েছে। দিন কয়েক আগে পাড়ার এক অনুষ্ঠানে আমন্ত্রিত হিসেবে উপস্থিত ছিলেন সেই প্রবীণ। সেই অনুষ্ঠানবাড়িতে বিদেশ ফেরত একাধিক আমন্ত্রিত ছিলেন। তাঁদের থেকেই এই সংক্রমণ কিনা, খতিয়ে দেখছে স্বাস্থ্য দফতর।               

Listen to the latest songs, only on JioSaavn.com