রাতারাতি বকেয়া পরিশোধ? ভোডোফোনকে ব্যবসা গোটাতে হবে, বললেন মুকুল রোহতগি

Vodafone Idea: সরকারের কাছে ৭০০০ কোটি টাকা বকেয়া রয়েছে সংস্থার, সুদ,জরিমানা সমেত যার মোট পরিমাণ দাঁড়িয়েছে ২৩,০০০ থেকে ২৫,০০০ কোটি টাকার মধ্যে

Telecom AGR Issue: রাতারাতি বকেয়া পরিশোধের কোনও উপায় নেই ভোডাফোনের কাছে, বলেন মুকুল রোহতগি (ফাইল চিত্র)

হাইলাইটস

  • ভোডাফোন আইডিয়ার পক্ষে সুপ্রিম কোর্টে সওয়াল আইনজীবী মুকুল রোহতগির
  • রাতারাতি বকেয়া পরিশোধ করতে হলে ব্যবসা গোটাতে হবে ভোডাফোনকে, বললেন তিনি
  • ভোডাফোন ব্যবসা গোটালে দেশের ১০ হাজার মানুষ চাকরি হারাবেন, সওয়াল তাঁর
নয়া দিল্লি:

ভোডাফোন আইডিয়া গত এক দশকে ২ লক্ষ কোটি টাকারও বেশি লোকসান করেছে এবং সংস্থার (Vodafone Idea) এই অবস্থায় যদি সুপ্রিম কোর্টের নির্দেশ মেনে (Telecom AGR Issue) রাতারাতি সরকারকে তার সমস্ত প্রাপ্য মিটিয়ে দিতে হয় তবে ব্যবসা গুটিয়ে চলে যেতে হবে তাকে। NDTV-কে এমনটাই জানালেন ওই সংস্থার পরামর্শদাতা আইনজীবী মুকুল রোহতগি। তিনি বলেন, লোকসানের ফলে যদি এ দেশ থেকে ভোডাফোন ব্যবসা গুটিয়ে চলে যায় তাহলে কমপক্ষে ১০,০০০ মানুষ বেকার হবেন ও দেশের প্রায় ৩০ কোটি ভোডাফোন গ্রাহক সমস্যায় পড়বেন। শুধু তাই নয়, এই ঘটনার প্রভাব পুরো টেলিকম সেক্টরেও পড়বে। কেননা এভাবে যদি এক একটি টেলিকম সংস্থা ব্যবসা গুটিয়ে চলে যায় তবে টেলিকম সেক্টরে পারস্পরিক প্রতিযোগিতা নিশ্চিহ্ন হয়ে যাবে। কেননা দেশে যদি মাত্র দুটি টেলিকম সংস্থা থাকে তবে তারা তাদের মতো করে ব্যবসা চালাবে, যার ফলে আখেরে ক্ষতির মুখে পড়বেন সাধারণ গ্রাহকরাই, এমনটাই ব্যাখ্যা আইনজীবী মুকুল রোহতগির (Mukul Rohatgi)।

টেলি বকেয়া মেটানোর বিষয়ে রায় পুনর্বিবেচনার আবেদন খারিজ সুপ্রিম কোর্টে: ১০ তথ্য

সরকারের কাছে বর্তমানে ৭০০০ কোটি টাকা বকেয়া রয়েছে সংস্থার, সুদ,জরিমানা সমেত যার মোট পরিমাণ দাঁড়িয়েছে ২৩,০০০ থেকে ২৫,০০০ কোটি টাকার মধ্যে, জানান ভোডাফোন আইডিয়ার আইনজীবী মুকুল রোহতগি।

এর আগে সুপ্রিম কোর্ট নির্দেশ দেয় টেলিকম সংস্থাগুলিকে সরকারের কাছে তাদের বকেয়া সমস্ত অর্থ মিটিয়ে দিতে হবে। শীর্ষ আদালতের এই নির্দেশে লোকসানের ফলে ধুঁকতে থাকা টেলিকম সংস্থাগুলির মাথায় আকাশ ভেঙে পড়েছে।

"কোনও সংস্থার ঝাঁপ বন্ধ হোক চাই না": টেলিসংস্থার দুরবস্থায় বললেন অর্থমন্ত্রী

এদিকে ভোডাফোন আইডিয়ার ২৫০০ কোটি টাকা সোমবার এবং শুক্রবারের মধ্যে আরও ১০০০ কোটি টাকা সরকারকে মিটিয়ে দেওয়ার প্রস্তাব খারিজ করে দিয়েছে সুপ্রিম কোর্ট। টেলিকম মন্ত্রকের কাছে অ্যাডজাস্টেড গ্রস রেভিনিউ বা এজিআর হিসেবে এই বকেয়া রয়েছে ভোডাফোন আইডিয়ার। ভোডাফোনের তরফে সোমবার সুপ্রিম কোর্টে এই আপিল করেছিলেন আইনজীবী মুকুল রোহতগি। কিন্তু কোম্পানির আপিল খারিজ করে দিয়েছে সুপ্রিম কোর্টের বিচারপতি অরুণ মিশ্রের নেতৃত্বাধীন বেঞ্চ। তবে টেলিকম কোম্পানিটির বিরুদ্ধে কোনও আইনি পদক্ষেপ করতে পারবে না কেন্দ্র বলেও আদেশ করেছে বেঞ্চ। বিচারপতি মিশ্র বলেছেন, ভোডাফোন সরকারের সঙ্গে যে ব্যাঙ্ক গ্যারান্টি করেছে তা এক্ষেত্রে ব্যবহার করা যাবে না।

প্রসঙ্গত, সুপ্রিম কোর্টের কড়া আদেশের পর টেলিকম মন্ত্রক টেলিকম কোম্পানিগুলিকে তাদের বকেয়া মেটানোর নির্দেশাবলি গত ১৪ তারিখের পর থেকে বিজ্ঞপ্তির আকারে জারি করতে শুরু করেছে।      

ভোডাফোনের পাশাপাশি বকেয়া মেটানোর সমস্যার ভারতী এয়ারটেলও। তবে সোমবার ওই সংস্থার পক্ষ থেকে ১০,০০০ কোটি টাকা টেলিকম মন্ত্রককে মিটিয়ে দিয়েছে। পাশাপাশি সরকারের বকেয়া পরিশোধের চেষ্টায় টাটা গ্রুপও। তারাও সোমবার ২,১৯৭ কোটি টাকা মিটিয়েছে।

Listen to the latest songs, only on JioSaavn.com