লাদাখ পদক্ষেপের পর কৈলাশ মানস সরোবর যাত্রার জন্যে মিলবে না চিনের ভিসা!

কাশ্মীরের পরিস্থিতি নিয়ে "গুরুতর উদ্বেগ" প্রকাশ করে চিন ভারত ও পাকিস্তান উভয় দেশকেই সংযম রাখতে বলেছে।

 Share
EMAIL
PRINT
COMMENTS
লাদাখ পদক্ষেপের পর কৈলাশ মানস সরোবর যাত্রার জন্যে মিলবে না চিনের ভিসা!

লাদাখ পদক্ষেপের পর কৈলাশ মানস সরোবর যাত্রার জন্যে মিলবে না চিনের ভিসা


নয়া দিল্লি: 

আগামী সপ্তাহে কৈলাশ মানস সরোবর(Kailash Mansarovar)যাত্রা করতে চাওয়া, একদল ভারতীয়কে ভিসা দিল না চিন, সূত্র মারফৎ এমনটাই জানা গিয়েছে। লাদাখকে (Ladakh move) পৃথক কেন্দ্রশাসিত অঞ্চল করার ভারতের পদক্ষেপের প্রতিবাদ জানায় চিন(China)। তারপরেই তারা কৈলাশ মানস সরোবর যাত্রার (Kailash Mansarovar Yatra) এই ভিসা না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বলে মনে করা হচ্ছে। ৩৭০ ধারা রদ করে জম্মু ও কাশ্মীরকে দুটি ভাগে ভাগ করে দুটি কেন্দ্রশাসিত অঞ্চল গড়ার সিদ্ধান্ত নেয় মোদি সরকার। লাদাখকে স্বতন্ত্র কেন্দ্রশাসিত অঞ্চল ঘোষণারও সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। চিন লাদাখকে পৃথক কেন্দ্রশাসিত অঞ্চল গঠনের বিষয়ে ভারতীয় পদক্ষেপেরও বিরোধিতা করেছে। পাশাপাশি কাশ্মীরের পরিস্থিতি নিয়ে "গুরুতর উদ্বেগ" প্রকাশ করে চিন ভারত ও পাকিস্তান উভয় দেশকেই সংযম রাখতে বলেছে। চিন বলেছে যে দু'দেশেরই "একতরফাভাবে" স্থিতাবস্থা পরিবর্তন করা এবং নিজেদের মধ্যে "উত্তেজনা বৃদ্ধিকারী" পদক্ষেপগুলি এড়ানো উচিত। 

জম্মু কাশ্মীর এখন থেকে কেন্দ্র শাসিত অঞ্চল, লাদাখ হল পৃথক কেন্দ্র শাসিত অঞ্চল

চিনের (China) বিদেশ মন্ত্রকের মুখপাত্র হুয়া চুনিং একটি বিবৃতিতে জানিয়েছেন: "চিন সর্বদা তার প্রশাসনিক এক্তিয়ারের অধীনে থাকা চিন-ভারত সীমান্তের পশ্চিম অংশে চিনা ভূখণ্ডকে ভারতের অন্তর্ভুক্ত করার বিরোধিতা করে।"

"এই অবস্থান দৃঢ় এবং ধারাবাহিক এবং এর কখনই পরিবর্তন হবে না। ভারতের দিক থেকে সাম্প্রতিক একতরফা সংশোধন চিনের আঞ্চলিক সার্বভৌমত্বকে ক্ষুন্ন করেছে, এটি গ্রহণযোগ্য নয় এবং এর কোনও প্রভাব পড়বে না," একথাও বলেন চিনের (China) বিদেশমন্ত্রী।

“অভ্যন্তরীণ বিষয়” : লাদাক নিয়ে চিনের বক্তব্যের পাল্টা দিল ভারত

ভারত চিনের (China) এই অবস্থানকে স্পষ্টভাবে প্রত্যাখ্যান করে পাল্টা জানিয়েছে যে - লাদাখ ইস্যুটিকে (Ladakh move) দেশের আভ্যন্তরীণ বিষয় হিসাবে উল্লেখ করে এর সম্বন্ধে ভারতীয় দাবির কথাই তুলে ধরেছে।

"জম্মু ও কাশ্মীর পুনর্গঠন বিল ২০১৯, যেটি ৫ অগাস্ট সংসদে পেশ করা হয়, তাতেএকটি নতুন 'কেন্দ্রশাসিত অঞ্চল লাদাখ' গঠনের প্রস্তাব (Ladakh move) দেওয়া হয়েছে, এটি ভারতের ভূখণ্ড সম্পর্কিত একটি অভ্যন্তরীণ বিষয়", জানিয়ে দেন কেন্দ্রীয় বিদেশ মন্ত্রকের মুখপাত্র রভীশ কুমার।



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................