This Article is From Jun 18, 2020

লাদাখ সংঘাতের প্রতিবাদে সেলিব্রিটিরা চিনা পণ্য বয়কট করুক, আহ্বান বণিক সংগঠনের

এই সংগঠনের ছাতার তলায় প্রায় ৭ কোটি বণিক অর ৪০ হাজার ব্যবসায়িক প্রতিষ্ঠান।

লাদাখ সংঘাতের প্রতিবাদে সেলিব্রিটিরা চিনা পণ্য বয়কট করুক, আহ্বান বণিক সংগঠনের

সারা ভারত ব্যবসায়ী সংগঠন নামে ওই বণিক সভা তারকাদের কাছে চিনি পণ্য বর্জনের আবেদন করেছে

হাইলাইটস

  • চিনি পণ্য বয়কটের ডাক ভারতীয় বণিক সংগঠনের
  • চিনা পণ্যের প্রচার বন্ধ করুন, সেলিব্রিটিদের আবেদন সংগঠনের
  • ভারতীয় সম্মান, আমাদের অভিমান ব্যানারে চলছে প্রচার
নয়াদিল্লি:

গালওয়ান সংঘাতের (Galowan Clash) পর দেশব্যাপী চিনা দ্রব্য বর্জনের ডাক উঠেছে। সেই প্রতিবাদে এবার গা ভাসার দেশের বণিক সভা। সারা ভারত ব্যবসায়ী সংগঠন নামে ওই বণিক সভা (Indian tradere association) তারকাদের কাছে চিনি পণ্য বর্জনের আবেদন করেছে। ভারতীয় সম্মান, আমাদের অভিমান ব্যানারে তারা প্রচারও চালাচ্ছে। দেশের বিনোদন ও ক্রীড়া জগতের তাবড় ব্যক্তিত্ব, অমিতাভ বচ্চন, এমএস ধোনি (MS Dhoni), শচিন তেণ্ডুলকর এবং অক্ষয় কুমারকে (Akshay Kumar) তারা আবেদন করেছে। চিনা পণ্যের প্রচারে এগিয়ে না আসতে আহ্বান জানানো হয়েছে। জানা গিয়েছে, এই সংগঠনের ছাতার তলায় প্রায় ৭ কোটি বণিক অর ৪০ হাজার ব্যবসায়িক প্রতিষ্ঠান। তারা একটা তালিকা তৈরি করেছে। সম্ভাব্য কোন চিনা পণ্য বয়কটে প্রচার বাড়তে পারে ভারতীয় প্রযুক্তির।

এএনআই এই সংগঠনের একটা মন্তব্য উদ্ধৃত করে জানিয়েছে, এখন গোটা দেশ চিন সেনার বর্বর আক্রমণের প্রতি প্রতিবাদে গর্জে উঠেছেঌ শহিদ জওয়ানদের পরিবারের সঙ্গে সমব্যাথী। তাই চিনা আগ্রাসন ও তাদের সামরিক বাহিনীর বার্তা দাতে আমাদেরও এগিয়ে আসা উচিত। তাই আপনারা এই উদ্যোগে সামিল হন। এমনটাই সংবাদ সংস্থা এএনআইয়ের প্রতিবেদনে উল্লেখ।

এদিকে, ভারত সঞ্চার নিগম লিমিটেড বা বিএসএনএল-এর ৪ জি পরিষেবার উন্নতিতে কোনও চাইনিজ সরঞ্জাম ব্যবহার করা যাবে না, এমনই নির্দেশ দিল কেন্দ্রীয় টেলিকম মন্ত্রক। একটি সরকারি সূত্র জানিয়েছে, সীমান্তে ভারত ও চিনের মধ্যে যে উত্তেজনা তৈরি হয়েছে তারই প্রতিক্রিয়ায় এই সিদ্ধান্ত। তাই বিএসএনএল-এর তরফে ৪জি পরিষেবার উন্নতিতে প্রয়োজনীয় সরঞ্জামের জন্যে নতুন করে টেন্ডার ডাকার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে শুধু সরকারি টেলিকম সংস্থাই নয়, বেসরকারি সংস্থাগুলোকেও চাইনিজ সরঞ্জাম বর্জনের ব্যাপারে অনুরোধ করার বিষয়টিও ভেবে দেখছে কেন্দ্রীয় সরকার। জানা গেছে, ভারতী এয়ারটেল এবং ভোডাফোন আইডিয়ার মতো টেলিকম সংস্থাগুলি তাদের বর্তমান নেটওয়ার্কগুলিতে হুয়াইয়ের সঙ্গে কাজ করে, অন্যদিকে জেডটিই কাজ করে রাষ্ট্রায়ত্ত সংস্থা বিএসএনএল-এর সঙ্গে।

( সংবাদসংস্থা থেকে সংগৃহীত)

.