সরিয়ে রাখার পরে গুরুত্বপূর্ণ ক্যাবিনেট কমিটিতে ফেরানো হল রাজনাথ সিংহকে

প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংহকে কয়েকটি গুরুত্বপূর্ণ ক্যাবিনেট কমিটিতে যুক্ত করা হল, যে কমিটিগুলি থেকে তাঁকে আজ দিনের শুরুতে বাদ রাখা হয়েছিল।

 Share
EMAIL
PRINT
COMMENTS
সরিয়ে রাখার পরে গুরুত্বপূর্ণ ক্যাবিনেট কমিটিতে ফেরানো হল রাজনাথ সিংহকে

গুরুত্বপূর্ণ চারটি কমিটিতে রাখা হল রাজনাথকে


নয়াদিল্লি: 

প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংহকে (Rajnath Singh) কয়েকটি গুরুত্বপূর্ণ ক্যাবিনেট কমিটিতে (Cabinet committees) যুক্ত করা হল, যে কমিটিগুলি থেকে তাঁকে আজ দিনের শুরুতে বাদ রাখা হয়েছিল। গত সপ্তাহে দ্বিতীয় বারের জন্য মোদীর ( Narendra Modi) শপথগ্রহণের পরে প্রথমে গুরুত্বপূর্ণ দু'টি কমিটিতে তাঁকে রাখা হলেও এবার তাঁকে তেমন ধরনের মোট ছ'টি কমিটিতে রাখা হল। মোদী মন্ত্রিসভায় প্রধানমন্ত্রীর পরেই ক্ষমতার নিরিখে দ্বিতীয় স্থানে আছেন অমিত শাহ (Amit Shah) । বিজেপি সভাপতি (BJP President) এবার স্বরাষ্ট্রমন্ত্রীর (Home Ministry) দায়িত্ব পেয়েছেন। ক্যাবিনেট কমিটির (Key Cabinet Committees) সবচেয়ে গুরুত্বপূর্ণ আটটি কমিটিতে জায়গা পেয়েছেন অমিত। প্রধানমন্ত্রী নিজে আছেন ছ'টিতে। কিন্তু আগের মন্ত্রিসভার স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং ছিলেন মাত্র দু'টি কমিটিতে।

৮ কমিটিতে অমিত শাহ! সরকারের নীতি নির্ধারক কমিটিতে জায়গা হল না রাজনাথের

নতুন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন জায়গা পেয়েছেন সাতটি কমিটিতে। আর বাণিজ্য ও রেলমন্ত্রী পীযূষ গোয়েলকে রাখা হয়েছে পাঁচটিতে।

রাজনাথ সিংহকে প্রথমে কেবল নিরাপত্তা ও অর্থনৈতিক সম্পর্ক বিষয়ক কমিটি দু'টিতে রাখা হয়েছিল। কিন্তু এখন তাঁকে রাখা হয়েছে সংসদীয়, রাজনৈতিক সম্পর্ক, বিনিয়োগ ও বৃদ্ধি, কর্মসংস্থান এবং দক্ষতা উন্নয়ন কমিটিতেও।

রাজনাথকে ওই কমিটিগুলি থেকে বাদ দেওয়ায় অনেকেই বিস্মিত হয়েছিলেন। কেননা প্রধানমন্ত্রীর পরেই যিনি শপথ নেন তাঁকেই দ্বিতীয় ক্ষমতাবান ধরা হয়। তাঁকেই ক্যাবিনেট এবং রাজনৈতিক সম্পর্কের কমিটিতে রাখা হয় প্রধানমন্ত্রীর অনুপস্থিতিতে। আগের বার মোদী সরকারে প্রতিরক্ষা মন্ত্রী নির্মলা সীতারামনকে ওই কমিটিতে রাখা হয়েছিল।

অবশেষে পুনর্বিবেচনার পরে রাজনাথ সিংহকে সমস্ত কমিটিতে রাখা হল, অমিত শাহর থেকে উঁচু পদে। একমাত্র নিয়োগ ও বাসস্থানের কমিটি ছাড়া। নিয়োগের কমিটিতে কেবল অমিত ও মোদীই রয়েছেন।

মোদী অর্থনৈতিক সম্পর্কের ক্যাবিনেটটির মুখ্য ভূমিকায় থাকবেন। ওই কমিটিতে তিনি ছাড়া রয়েছেন রাজনাথ, অমিত, নীতিন গড়করি, নির্মলা সীতারামন, পীযূষ গোয়াল, ডিভি সদানন্দ গৌদা, নরেন্দ্র তোমার, রবিশঙ্কর প্রসাদ, হরসিমরত কৌর বাদল, সুব্রমনিয়াম জয়শঙ্কর এবং ধর্মেন্দ্র প্রধান।

সংসদীয় কমিটিতে রয়েছেন প্রধানমন্ত্রী, রাজনাথ, অমিত, নির্মলা, নরেন্দ্র তোমার, রবিশঙ্কর প্রসাদ, রামবিলাস পাসোয়ান, থাওয়ারচন্দ গেহলত, প্রকাশ জাভড়েকর ও প্রহ্লাদ যোশী।

নিরাপত্তা বিষয়ক কমিটি, যেটি অত্যন্ত গুরুত্বপূর্ণ কমিটি, তাতে রয়েছেন মোদী, রাজনাথ, অমিত, নির্মলা ও জয়শঙ্কর।

বিনিয়োগ ও বৃদ্ধি কমিটিতে রাজনাথ, অমিত, নীতিন, নির্মলা ও পীযূষ রয়েছেন। বৃদ্ধির হার কমে যাওয়ার বিষয়টি তাঁরা খতিয়ে দেখবেন।

আর এক নতুন কমিটি কর্মসংস্থান এবং দক্ষতা উন্নয়ন কমিটি। সেখানে মোদী, রাজনাথ, অমিত, নির্মলা, নরেন্দ্র তোমার, রমেশ পোখরিয়াল, ধর্মেন্দ্র প্রধান, মহেন্দ্রনাথ পাণ্ডে, সন্তোষ গাঙ্গোয়ার ও হরদীপ সিংহ পুরী রয়েছেন।

ওই প্যানেলের বিশেষ আমন্ত্রিত সদস্য হিসেবে রয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানি।



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................