বাংলাদেশের বিদেশমন্ত্রীর পর ভারত সফর বাতিল স্বরাষ্ট্রমন্ত্রীরও

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামানের আগে, “দেশে কাজ থাকায়” ভারত সফর বাতিল করে দেন বিদেশমন্ত্রী একে আব্দুল মোমিন

বাংলাদেশের বিদেশমন্ত্রীর পর ভারত সফর বাতিল স্বরাষ্ট্রমন্ত্রীরও

অমিত শাহের সঙ্গে বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান

হাইলাইটস

  • উত্তর-পূর্বে নাগরিকত্ব বিলের প্রতিবাদে সফর বাতিল
  • প্রতিবেশী দেশের অমুসলিমদের নাগরিকত্ব দেওয়ার কথা রয়েছে বিলে
  • বিদেশমন্ত্রীর সিদ্ধান্তের সঙ্গে নাগরিকত্ব বিলের যোগ অস্বীকার করেছে ভারত
নয়াদিল্লি:

বাংলাদেশের বিদেশমন্ত্রী আব্দুল মোমিন (AK Abdul Momen) ভারত সফর বাতিল করার কয়েকঘন্টা পর, নাগরিকত্ব বিলের প্রতিবাদে উত্তর-পূর্ব উত্তপ্ত হয়ে ওঠায় মেঘালয় সফর বাতিল করলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান (Asaduzzaman Khan) । শুক্রবার মেঘালয় সফরের কথা ছিল আসাদুজ্জামান খান। এর আগে, “দেশে বাড়তি কাজ থাকায়” ভারত সফর বাতিল করে দেন একে আব্দুল মোমিন। সংবাদসংস্থা এএনআই জানিয়েছে, আব্দুল মোমিন বলেন, “আমায় বুদ্ধিজীবী দিবস এবং বিজয় দিবসের অনুষ্ঠানে যোগ দিতে হবে, আমাদের রাষ্ট্রমন্ত্রী মাদ্রিদে এবং বিদেশমন্ত্রী হেগে, ফলে সেখানে আমায় যোগ দিতে হবে, সেই জন্য আমায় নয়াদিল্লি সফর বাতিল করতে হয়েছে। দেশে প্রচুর কাজ থাকায়, আমি আমার সফল বাতিল করার সিদ্ধান্ত নিয়েছি”।

ভারত সফর বাতিল করলেন বাংলাদেশের বিদেশমন্ত্রী, সম্পর্কে প্রভাব পড়বে না, বলল কেন্দ্রীয় সরকার

বিদেশমন্ত্রীর সফর বাতিলের খবরের পরেই, সংবাদমাধ্যম বিবৃতি দিয়ে, বিদেশমন্ত্রকের মুখপাত্র উদ্বেগ প্রকাশ করে বলেন, আব্দুল মোমিনের সিদ্ধান্ত “বেশী বড় করে দেখা হচ্ছে”। সংবাদসংস্থা এএনআই জানিয়েছে, ১২ থেকে ১৪ ডিসেম্বর, ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে ভারত মহাসাগরীয় আলোচনায় যোগ দিতে ভারতে আসার কথা ছিল আব্দুল মোমিনের। একটি নির্দেশিকায় জানানো হয় বিকেল ৫.২০টায় নয়াদিল্লি পৌঁছাবেন তিনি।

রবিশ কুমার বলেন, “আমরা জানি সফর বাতিল করা হয়েছে...আমি বুঝতে পারছি, বিদেশমন্ত্রী একটি ব্যাখ্যা দিয়েছেন। আমাদের সম্পর্ক মজবুত, যেমন আমাদের দুই নেতা বারেবারে বলেছেন, এবং আমি মনে করি না, যে এই সফর বাতিল কোনও প্রভাব ফেলবে”।

নাগরিকত্ব বিলের প্রতিবাদে উত্তপ্ত অসমে পুলিশের গুলিতে মৃত ৩

নাগরিকত্ব বিল পাস হওয়ার পর থেকে অসম এবং উত্তর-পূর্ব জুড়ে শুরু হয়েছে ব্যাপক প্রতিবাদ, বিক্ষোভ, আফগানিস্তান, পাকিস্তান এবং বাংলাদেশে ধর্মীয় নিপীড়নের শিকার অ-মুসিলমদের ভারতীয় নাগরিকত্ব দেওয়ার কথা বলা হয়েছে ওই বিলে। বুধবার রাতে বিলটি রাজ্যসভায় পাস হয়।

এর আগে চলতি সপ্তাহে, ঢাকায় সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময়ে, আব্দুল মোমিন বলেন, তাঁর দেশে সংখ্যালঘুদের ওপর নিপীড়নের অভিযোগ “অসত্য”।

“ঐতিহাসিক সহনশীল দেশ” হওয়ার জন্য ভারতের প্রশংসা করেন আব্দুল মোমিন., তবে বলেন ধর্মনিরপেক্ষতার পরম্পরা “দুর্বল' হতে পারে। তিনি বলেন, “…স্বাভাবিতকভাবেই, আমাদের দেশের মানুষ আশা করেন, ভারত এমন কিছু করবে না, যাতে তাঁদের মধ্যে উদ্বেগ তৈরি হয়”

‘‘ইন্টারনেট বিচ্ছিন্ন করা হয়েছে'', প্রধানমন্ত্রীর অসম টুইটের উত্তরে কংগ্রেস

বাংলাদেশের বিদেশমন্ত্রীর মন্তব্য নিয়ে প্রশ্নের উত্তরে বিদেশমন্ত্রকের মুখপাত্র রবিশ কুমার বলেন, তাঁরা “পরিষ্কার জানিয়ে দিয়েছেন” বর্তমান বাংলাদেশ সরকারের আমলে নিপীড়ন হয়নি।

অসমের প্রতিবাদ, বিক্ষোভের ফলে বাতিল করা হয়েছে জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বৈঠকও, রবিবার ও সোমবার তাঁদের গুয়াহাটি ও ইম্পলে বৈঠকের কথা ছিল। বিদেশমন্ত্রকের মুখপাত্র বলেন, “জানানোর মতো কোনও তথ্য নেই”।

অন্ততপক্ষে তিনজনের মৃত্যু হয়েছে এবং অসমে, প্রতিটিতে ৭০ জন করে থাকা ৫ কোম্পানি বাহিনী পাঠানো হয়েছে। বুধবার সন্ধ্যে থেকে মোবাইল ইন্টারনেট পরিষেবা বাতিল করা হয়েছে, প্রতিবেশী রাজ্য ত্রিপুরায় মঙ্গলবার থেকে ৪৮ ঘন্টা এবং মেঘালয়ে বৃহস্পতিবার সন্ধ্যে থেকে ৪৮ ঘন্টা মোবাইল ইন্টারনেট পরিষেবা বন্ধ করে দেওয়া হয়েছে।

More News