খাগড়াগড় বিস্ফোরণের ৫ বছর পরে মধ্যপ্রদেশে সন্ত্রাসবাদী সন্দেহে গ্রেফতার ১

ধৃত সন্ত্রাসবাদী জেএমবির নদিয়া মডিউলের সদস্য, অভিযোগ ওই ব্যক্তি বেশ কয়েকটি সন্ত্রাসবাদী প্রশিক্ষণ শিবিরেও অংশ নিয়েছিলেন

 Share
EMAIL
PRINT
COMMENTS
খাগড়াগড় বিস্ফোরণের ৫ বছর পরে মধ্যপ্রদেশে সন্ত্রাসবাদী সন্দেহে গ্রেফতার ১

জাহিরুল শেখ নামে ওই ব্যক্তি জামাত উল মুজাহিদ্দিন বাংলাদেশ নামে সন্ত্রাসবাদী গোষ্ঠীর সঙ্গে যুক্ত


ইন্দোর (মধ্যপ্রদেশ): 

২০১৪ সালের অক্টোবরে বর্ধমানের (Burdwan Blast) খাগড়াগড় বিস্ফোরণে অভিযুক্ত সন্দেহে মধ্যপ্রদেশের  (Madhya Pradesh) ইন্দোরের (Indore) আজাদ নগর এলাকা থেকে এক ব্যক্তিকে গ্রেফতার করেছে জাতীয় তদন্তকারী সংস্থা এনআইএ। তদন্তকারী সংস্থার আধিকারিকরা জানিয়েছেন, নদিয়ার (Nadia) বাসিন্দা জাহিরুল শেখ নামে ওই ব্যক্তি জামাত উল মুজাহিদ্দিন বাংলাদেশ নামে সন্ত্রাসবাদী গোষ্ঠীর (terror group) সঙ্গে যুক্ত। সূত্র মারফৎ জানা গেছে, বাইরের লোকের কাছে একজন চিত্রশিল্পী হিসাবে কাজ করতেন ওই ব্যক্তি, তাঁর একটি টাটা ন্যানো গাড়িও আছে। তাঁকে গ্রেফতার করার পর ওই গাড়িটিও বাজেয়াপ্ত করেছে এনআইএ। ২০১৪ সালের ২ অক্টোবর, পশ্চিমবঙ্গের (West Bengal) বর্ধমান জেলার খাগড়াগড়ে (Khagragarh) একটি বাড়িতে ভয়াবহ বিস্ফোরণ হয়। ওই বিস্ফোরণে মারা যায় দুই সন্দেহভাজন সন্ত্রাসবাদী ও আহত হন আরও একজন।

গ্রেফতারের পরে জাহিরুল শেখকে ইন্দোরের জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ফার্স্ট ক্লাস কোর্টে তোলা হলে বিচারক তাঁর ট্রানজিট রিমান্ড মঞ্জুর করেন। জানা গেছে, ওই ট্রানজিট রিমান্ডেই কলকাতায় নিয়ে এসে অভিযুক্তকে এনআইএ আদালতে তোলা হবে।স্বাধীনতা দিবসের (Indepence Day) ঠিক আগের দিন সন্ত্রাসবাদী সন্দেহে ওই ব্যক্তিকে গ্রেফতার করার কথা নিশ্চিত করেছেন ইন্দোরের ডেপুটি জেনারেল অফ পুলিশ রুচি বর্ধন।

খাগড়াগড় বিস্ফোরণ কাণ্ডে অভিযুক্ত জেএমবিকে নিষিদ্ধ ঘোষণা ভারত সরকারের

ধৃত সন্ত্রাসবাদী জেএমবির নদিয়া মডিউলের সদস্য, অভিযোগ ওই ব্যক্তি বেশ কয়েকটি সন্ত্রাসবাদী প্রশিক্ষণ শিবিরেও অংশ নিয়েছিলেন। এনআইএ জানিয়েছে যে ভারতে জেএমবির সন্ত্রাসবাদ ছড়ানোর উদ্দেশ্যকে আরও এগিয়ে নিয়ে যাওয়ার লক্ষ্যে কাজ করছিলেন অভিযুক্ত ওই ব্যক্তি।

২০১৪ সালে বর্ধমান বিস্ফোরণ (Burdwan Blast) মামলায় অভিযুক্ত ৩৩ জনের মধ্যে রয়েছেন জাহিরুল শেখ। জানা গেছে, একসময় শিমুলিয়া মাদ্রাসায় গাড়িচালক হিসাবে কাজ করেছেন তিনি, পাশাপাশি জেএমবি সন্ত্রাসবাদীদের প্রশিক্ষণ কেন্দ্রেও  কাজ করতেন জাহিরুল।

মাদ্রাসা-জেএএমবি নিয়ে কেন্দ্রের বিবৃতির বিরোধিতা রাজ্য বিধানসভায়

খাগড়াগড় বিস্ফোরণের পরে, জেএমবির বড়সড় মডিউলের পর্দা ফাঁস করে এনআইএ। জানা গেছে ওই সন্ত্রাসবাদী গোষ্ঠী ভারতে তার সদস্যদের "বিচ্ছিন্নতাবাদ, নিয়োগ ও অস্ত্র প্রশিক্ষণ দেওয়ার"  কাজ চালাচ্ছিল, যাতে তারা সন্ত্রাসবাদী কার্যকলাপ করতে পারে এবং "ভারত এবং বাংলাদেশের বিরুদ্ধে যুদ্ধ চালাতে পারে"। তদন্ত চলাকালীন খাগড়াগড় (Khagragarh) থেকে প্রচুর বিস্ফোরক ও হ্যান্ড গ্রেনেড বাজেয়াপ্ত করেন এনআইএয়ের তদন্তকারী আধিকারিকরা।



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................