ঝাড়খণ্ডে ভোট পরবর্তী সমীক্ষায় জেএমএম-কংগ্রেস জোটের অনুকূলে হাওয়া!

Assembly Election Results 2019: ২০১৪ সালে, বিজেপি ৩৭ টি আসন জিতেছিল এবং তার সহযোগী, অল ঝাড়খন্ড স্টুডেন্টস ইউনিয়ন ৫ টি আসন পায়

ঝাড়খণ্ডে ভোট পরবর্তী সমীক্ষায় জেএমএম-কংগ্রেস জোটের অনুকূলে হাওয়া!

Jharkhand Election Results 2019: ৩০ নভেম্বর থেকে শুরু হয়ে পাঁচটি ধাপে ঝাড়খণ্ডে নির্বাচন অনুষ্ঠিত হয় (ফাইল চিত্র)

হাইলাইটস

  • ঝাড়খণ্ডে সোমবার বিধানসভা নির্বাচনের ফল ঘোষণা
  • বর্তমানে সে রাজ্যে বিজেপি সরকার ক্ষমতায় রয়েছে
  • তবে পূর্বাভাস, এবার ক্ষমতায় আসতে পারে কংগ্রেস-জেএমএম জোট
নয়া দিল্লি:

আজ (সোমবার) ঝাড়খণ্ড (Jharkhand) বিধানসভার নির্বাচনের ফলাফল। তবে বুথ ফেরৎ সমীক্ষা বলছে, এই নির্বাচনে (Jharkhand Elections) কংগ্রেসের সঙ্গে ঝাড়খণ্ড মুক্তি মোর্চার জোট সেখানকার রঘুবর দাসের নেতৃত্বাধীন বিজেপি সরকারকে কড়া চ্যালেঞ্জের মুখে ফেলতে পারে, এমনকি জয়ের শেষ হাসি হাসতে পারে ওই জোটই এমনও পূর্বাভাষ মিলছে ভোট পরবর্তী সমীক্ষায় (Jharkhand poll of exit polls) । দুটি বুথ ফেরৎ সমীক্ষা মতে, বলছে, জেএমএম-কংগ্রেস জোট সরকার গড়তে প্রয়োজনীয় সংখ্যাগরিষ্ঠতার থেকে ৪১ টি আসন বেশি পাবে। মোট ৩টি বুথ ফেরৎ সমীক্ষার মধ্যে একটি  পূর্বাভাস দিয়েছে যে ঝাড়খণ্ড মুক্তি মোর্চা-কংগ্রেস জোট ৪০ টি আসন পাবে এবং বিজেপি ২৯ টি আসন পাবে।

২০১৪ সালে, বিজেপি ৩৭ টি আসন জিতেছিল এবং তার সহযোগী, অল ঝাড়খন্ড স্টুডেন্টস ইউনিয়ন ৫ টি আসন পেয়ে এনডিএকে সংখ্যাগরিষ্ঠতার চেয়ে এগিয়ে দেয়। বিজেপির প্রভাবশালী পারফরম্যান্স বিরোধী দল কংগ্রেসকে মাত্র ৬টি আসনে নামিয়ে আনে।

আজ ঝাড়খণ্ড বিধানসভা নির্বাচনের ফলাফল প্রকাশ: ১০টি তথ্য

বিধিবদ্ধ সতর্কতা: তবে ভোট পরবর্তী সমীক্ষাগুলি যে সবসময় ঠিক হয় তাও নয়। 

এবিপি নিউজ-আইএএনএস-সি ভোটারদের মধ্যে সমীক্ষা চালিয়ে যে পূর্বাভাস দিয়েছে তা হল, জেএমএম-কংগ্রেস জোট ৩৫ টি আসন পাবে, আর বিজেপি ৩২ টি আসন পাবে; সমীক্ষায় বলা হয়েছে, ছোট দলগুলি ১৪ টি আসন জিতবে।

ওদিকে কাশিশ নিউজ বলছে যে জেএমএম-কংগ্রেস জোট ৩৭ থেকে ৪৯ টি আসনের মধ্যে যে কোনও সংখ্যক আসন পেয়ে জয়লাভ করতে পারে এবং বিজেপি ২৫ থেকে ৩০ টি আসন পেতে পারে।

Jharkhand Assembly Election Results 2019 Live Updates: আজ ঝাড়খণ্ড বিধানসভা নির্বাচনের ফলপ্রকাশ

ইন্ডিয়া টুডে-অ্যাক্সিস মাই ইন্ডিয়ার ভোট পরবর্তী সমীক্ষা বলছে যে জেএমএম-কংগ্রেস জোট ৩৮ থেকে ৫০ টি আসনের মধ্যে যে কোনও সংখ্যক আসন পেতে পারে এবং বিজেপি ২২ থেকে ৩২ টি আসন পেতে পারে ভোটগণনার শেষে।

তিনটি বুথ ফেরৎ সমীক্ষাতেই বাবুলাল মারাণ্ডির নেতৃত্বাধীন ঝাড়খণ্ড বিকাশ মোর্চা সুদেশ মাহাতোর নেতৃত্বাধীন এজেএসইউর সঙ্গে জোট বেঁধে এগিয়ে থাকবে বলে পূর্বাভাষ দিয়েছে ।

৩০ নভেম্বর থেকে মোট পাঁচটি পর্যায়ে ঝাড়খণ্ডে নির্বাচন অনুষ্ঠিত হয়, যার ফলাফল ঘোষণা আজ অর্থাৎ ২৩ ডিসেম্বর।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এপ্রিল-মে মাসে লোকসভা নির্বাচনে বিজেপির বিপুল জয়ের ভিত্তিতে ফের ক্ষমতায় বসার পর এই নিয়ে দেশের তৃতীয় রাজ্যে বিধানসভা নির্বাচন হচ্ছে। ২১ অক্টোবরে  মহারাষ্ট্র ও হরিয়ানাতেও নির্বাচন অনুষ্ঠিত হয়। ফলে এই নিয়ে ঝাড়খণ্ড তৃতীয় রাজ্য যেখানে বিধানসভা নির্বাচন হলো।