লোকসভায় অধীর চৌধুরীই কংগ্রেসের নেতা, শেষ মুহূর্তের কৌশলী বৈঠকে ঘোষণা

কংগ্রেস আজ জানিয়ে দিল সাংসদ অধীররঞ্জন চৌধুরীই লোকসভায় তাঁদের নেতৃত্ব দেবেন। রাহুল গান্ধিকে অনেক চেষ্টাতেও রাজি করাতে না পেরে এই সিদ্ধান্ত নেওয়া হল।

 Share
EMAIL
PRINT
COMMENTS
লোকসভায় অধীর চৌধুরীই কংগ্রেসের নেতা, শেষ মুহূর্তের কৌশলী বৈঠকে ঘোষণা

আজ সকালে বৈঠকে বিষয়টি ন‌িয়ে আলোচনা হয়।


নয়াদিল্লি: 

হাইলাইটস

  1. সাংসদ অধীররঞ্জন চৌধুরী লোকসভায় কংগ্রেসকে নেতৃত্ব দেবেন।
  2. আজ সকালে বহু প্রতীক্ষিত কৌশলী বৈঠকে এই ব্যাপারে সিদ্ধান্ত হয়।
  3. দলে ও সংসদে তাঁর দীর্ঘ সময়ের অভিজ্ঞতার কথা ভেবেই অধীরকে বাছা হয়েছে।

কংগ্রেস (Congress) আজ জানিয়ে দিল সাংসদ অধীররঞ্জন চৌধুরীই (Adhir Ranjan Chowdhury) লোকসভায় (Lok Sabha) তাঁদের নেতৃত্ব দেবেন। রাহুল গান্ধিকে (Rahul Gandhi) অনেক চেষ্টাতেও রাজি করাতে না পেরে এই সিদ্ধান্ত নেওয়া হল। আজ সকালে বহু প্রতীক্ষিত কৌশলী বৈঠকে রাহুল গান্ধি ও তাঁর মা ইউপিএ চেয়ারপার্সন সোনিয়া গান্ধির উপস্থিতিতে বিষয়টি নিয়ে আলোচনা হয়। লোকসভায় অধীর চৌধুরীকে (Adhir Ranjan Chowdhury) উল্লেখ করে একটি চিঠি লেখা হয় এই মর্মে যে, তিনি কংগ্রেসের নেতা হচ্ছেন লোকসভায় ও সমস্ত গুরুত্বপূর্ণ নির্বাচন কমিটিতেও তিনি থাকবেন। দল ফোকাস করছে আগামীকাল নরেন্দ্র মোদীর ডাকা বৈঠক নিয়ে, যেটির বিষয় ‘এক দেশ এক নির্বাচন'। কংগ্রেস এখনও পর্যন্ত এর বিরোধিতা করে এসেছে। যুক্তিগত, আইনগত ও বাস্তব নানা দিক দিয়েই বিতর্ক চা‌লিয়েছে তারা।

মেজরের মৃত্যুর পরের দিনেই সেনা-জঙ্গি সংঘর্ষে শহিদ ভারতীয় জওয়ান​

লোকসভায় দলের নেতা কে হবেন, সে বিষয় উঠে আসে দলের বর্ষীয়ান নেতা ম‌ল্লিকার্জুন খাড়গে ভোটে হেরে যাওয়ার পরে। কিন্তু কংগ্রেস বিষয়টি নিয়ে সতর্কতার সঙ্গেই এগোতে চেয়েছিল, কেননা তারা রাহুল গান্ধিকেই এই দায়িত্বে চাইছিল।

কিন্তু নির্বাচনে ভরাডুবির পরে রাহুল দলের সভাপতির দায়িত্ব ছেড়ে দিতে চাইছেন। দল অবশ্য সেই সিদ্ধান্ত মেনে নিতে নারাজ। এই নিয়ে গত কয়েক সপ্তাহ ধরে টানাপোড়েন চলছে।

"কটা উইকেট পড়ল?": শিশু মৃত্যু নিয়ে বৈঠকে প্রশ্ন স্বাস্থ্যমন্ত্রীর!

অবশেষে সোমবার লোকসভার অধিবেশন শুরুর পরে মঙ্গলবার দল বিকল্প কাউকে খোঁজার সিদ্ধান্ত নেয়।

অধীর চৌধুরী ছাড়াও কেরলের নেতা কে সুরেশ, দলের মুখপাত্র মনীশ তিওয়ারি ও তিরুবনন্তপুরমের সাংসদ শশী থারুরের নামও বিবেচিত হয় ওই পদের জন্য।

কিন্তু পাঁচবারের সাংসদ অধীরকেই শেষ পর্যন্ত বেছে নেওয়া হয় দলে ও সংসদে তাঁর দীর্ঘ সময়ের অভিজ্ঞতার কথা ভেবে।

আজকের বৈঠকে দল লোকসভার স্পিকার প্রসঙ্গেও আলোচনা করে। এবং সিদ্ধান্ত এ ব্যাপারে তারা এনডিএ-র বাছাইয়ের বিরোধিতা করবে না। বিজেপির রাজস্থানের সাংসদ ওম বিড়লাকে এনডিএ স্পিকার হিসেবে বাছতে পারে।

গত দু'দিন ধরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বিরোধীদের কাছে গিয়ে জানিয়েছেন, আসনসংখ্যার থেকেও বিরোধীদের বড় ভূমিকা রয়েছে গণতন্ত্রে।

প্রধানমন্ত্রী বলেন, ‘‘যখন আমরা সংসদে আসি, তখন আমাদের পক্ষ ও বিপক্ষ (সরকার ও বিরোধী) ভুলে যাওয়া উচিত এবং কাজ করা উচিত দেশের বৃহত্তর স্বার্থে। যে কোনও বিষয়কেই নিষ্পক্ষ (নিরপেক্ষ) মনোভাব নিয়ে দেখা উচিত এবং দেশের বৃহত্তর স্বার্থের জন্য কাজ করা উচিত।''

এপ্রসঙ্গে সংবাদ সংস্থা আইএএনএস-কে অধীর চৌধুরী (Adhir Ranjan Chowdhury) জানিয়েছেন, ‘‘যদি প্রধানমন্ত্রীর বার্তা তাঁর মন্ত্রী ও জুনিয়রদের কাছে পৌঁছয় তাহলে সকলের জন্যই বিষয়টা লাভজনক হবে... যা প্রধানমন্ত্রী প্রচার করেন, বেশির ভাগ সময়ে তাঁর দলের নেতারা তা কার্যকর করেন না।''



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................