আধার কার্ড যাচাই না করা থাকলে কি রেশন কার্ডের তালিকা থেকে বাদ পড়বে নাম? জানালেন রাম বিলাস

Aadhaar যাচাইকরণ না হ’লে রেশন কার্ডের ডাটাবেস থেকে মুছে ফেলা যাবে না পরিবারের নাম! মঙ্গলবার রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে এমনই নির্দেশ দিল কেন্দ্র সরকার।

আধার কার্ড যাচাই না করা থাকলে কি রেশন কার্ডের তালিকা থেকে বাদ পড়বে নাম? জানালেন রাম বিলাস

Ram Vilas Paswan বলেন যে আধার যাচাইয়ে ব্যর্থ হলে সেই ক্ষেত্রেও জনসাধারণ যাতে গণবন্টন ব্যবস্থার সুবিধা পান তার জন্য কিছু বিকল্প প্রস্তাব করা হয়েছে

নয়াদিল্লি:

Aadhaar যাচাইকরণ না হ'লে রেশন কার্ডের ডাটাবেস থেকে মুছে ফেলা যাবে না পরিবারের নাম! মঙ্গলবার রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে এমনই নির্দেশ দিল কেন্দ্র সরকার। আধার কার্ড না থাকলেই যেন নাম মুছে ফেলা না হয় তা নিশ্চিত করতে বলেছেন কেন্দ্রীয় মন্ত্রী রাম বিলাস পাসওয়ান (Union minister Ram Vilas Paswan)।

Aadhaar-Social Media Link: এবার কি ফেসবুক করতেও অ্যাকাউন্ট লিঙ্ক করাতে হবে আধারের সঙ্গে?

ন্যায্য মূল্যের দোকান (Fair Price Shops) বা FPSs-গুলিতে সুবিধাভোগীদের চিহ্নিতকরণ প্রাথমিকভাবে বৈদ্যুতিন Point of Sale (ePoS) প্রক্রিয়াটির মাধ্যমে আধার যাচাইকরণের (Aadhaar authentication) ভিত্তিতে করা হয়। উপভোক্তা বিষয়ক, খাদ্য ও জনবন্টন মন্ত্রী লোকসভায় বলেন যে আধার যাচাইয়ে ব্যর্থ হলে সেই ক্ষেত্রেও জনসাধারণ যাতে গণবন্টন ব্যবস্থার সুবিধা পান তার জন্য আরও কিছু বিকল্প প্রস্তাব করা হয়েছে।

“এই দফতর সমস্ত রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চলের সরকারকে বারবার জানিয়েছে যাতে কেবল আধারকার্ড না থাকার কারণে রেশন কার্ডের ডাটাবেস থেকে পরিবারের নাম মুছে দেওয়া বা খাদ্যদ্রব্য দিতে অস্বীকার করার কোনও একটাও ঘটনা যেন না ঘটে,” লিখিত জবাবে জানিয়েছেন রাম বিলাস।

আধার রায়ের পর কোন কোন নিয়মে বদল আসবে, জেনে নিন পাঁচটি তথ্য

দেশে মোট ৫.৩৫ লক্ষ ন্যায্য মূল্যের দোকান বা রেশন দোকানের মধ্যে প্রায় ৪.৫৮ লক্ষ এফপিএসকে ePoS ডিভাইসের মাধ্যমে আধারের সঙ্গে সংযুক্ত করা হয়েছে।

মন্ত্রী বলেন, “জাতীয় পর্যায়ে প্রায় ৮৬ শতাংশ (প্রায় ২০ কোটি) রেশন কার্ড এবং ৮১.৫ শতাংশ (প্রায় ৬৫ কোটি) উপকারভোক্তাদের আধার নম্বর দেওয়া হয়েছে। যোগ্য সুবিধাভোগীদের আধার সংযুক্তিকরণ পিডিএস সুবিধাগুলি পাওয়ার ক্ষেত্রে যথাযথ লক্ষ্যমাত্রা নিশ্চিত করে।"

More News