"তিনটি বিমানবন্দর অধিগ্রহণে আরও সময় চাই!" এএআইকে আবেদন আদানি গ্রুপের

অসামরিক পরিবহণ মন্ত্রী হরদীপ পুরী আশ্বাস দিয়েছেন পরিস্থিতি পর্যালোচনা করে আন্তর্জাতিক উড়ানেও অনুমোদন দেবে সরকার

লখনউ-সহ দেশের তিনটি বিমানবন্দর অধিগ্রহণের চুক্তি স্বাক্ষরিত করেছে আদানি গ্রুপ।

হাইলাইটস

  • দেশের ৩টি বিমানবন্দর অধিগ্রহণ করতে আরও সময় চাই
  • এয়ারপোর্ট অথরিটি অফ ইন্ডিয়াকে আবেদন করল আদানি গ্রুপ
  • ম্যাঙ্গালোর, লখনউ-সহ ৩টি বিমানবন্দর অধিগ্রহণের চুক্তি স্বাক্ষরিত হয়েছিল
নয়া দিল্লি:

দেশের ৩টি বিমানবন্দর অধিগ্রহণ করতে আরও ৬ মাস সময় চাইল আদানি গ্রুপ (Adani group)। এয়ারপোর্ট অথরিটি অফ ইন্ডিয়ার (AAI) কাছে এই মর্মে আবেদন করেছে তারা। চলতি বছর ফেব্রুয়ারি মাসে লখনউ, ম্যাঙ্গালোর আর আহমেদাবাদ বিমানবন্দর অধিগ্রহণ (Taking over 3 airports) করতে চুক্তি স্বাক্ষর করে সংস্থা। কিন্তু তারপরেই করোনা সংক্রমণ, লকডাউন, আর্থিক মন্দা বিভিন্ন কারণে এই অধিগ্রহণ মেয়াদ বাড়ানোর আর্জি জানাল আদানি গ্রুপ। দেশের ছয়টি বিমানবন্দর অধিগ্রহণের স্বার্থে সর্বাধিক দরপত্র হেঁকেছিল আদানি গ্রুপ। লখনউ (Lucknow, mangalore, Jaipur), ম্যাঙ্গালোর, আহমেদাবাদ-সহ তিরুবনন্তপুরম, জয়পুর আর গুয়াহাটি বিমানবন্দর অধিগ্রহণের অনুমোদন পেয়েছিল এই সংস্থা। এদিকে, কেন্দ্রীয় মন্ত্রিসভা এখনও জয়পুর, তিরুবনন্তপুরম আর গুয়াহাটি বিমানবন্দর আদানি গ্রুপের হাতে তুলে দিতে অনুমোদন দেয়নি। যদিও বাকি ৩টি বিমানবন্দরের মান ও পরিকাঠামো উন্নয়নের স্বার্থে আদানি গ্রুপ অধিগ্রহণের অনুমোদন পেয়েছে। 

দিল্লি হিংসার চার্জশিটে উঠে এল মার্কাজ নিজামুদ্দিনের নাম! সন্দেহভাজন মৌলানা সাদও

গত নভেম্বরে কেন্দ্রীয় মন্ত্রিসভা ছ'টি বিমানবন্দর পরিচালনার ভার বেসরকারি সংস্থার হাতে তুলে দিতে সিদ্ধান্ত নিয়েছিল। পাবলিক-প্রাইভেট অংশীদারীত্বে এই উদ্যোগ গৃহীত হবে। যাত্রীদের কাছে বিশ্বমানের পরিষেবা তুলে দিতে এই উদ্যোগ। সে সময় জানিয়েছিল এয়ারপোর্ট অথরিটি অফ ইন্ডিয়া। 

এদিকে, করোনা সংক্রমণ ও লকডাউনের জেরে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত অসামরিক বিমান পরিষেবা। বসে থেকে থেকে চরম আর্থিক সঙ্কটের মুখে বিমান সংস্থাগুলো। তাই সুরাহা খুঁজতে কর্মী ছাঁটাই কিংবা বেতন সংকোচনের সিদ্ধান্ত নিয়ছে সংস্থাগুলো। এদিকে, প্রায় দু'মাস ঘরোয়া বিমান পরিষেবা বন্ধ থাকার পর মে থেকে শুরু হয়েছে বিমান চলাচল। কিন্তু যাত্রী নিরাপত্তা সুনিশ্চিত করতে এই বিমান সফরের অনুমোদন দিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রক। অসামরিক পরিবহণ মন্ত্রী হরদীপ পুরী আশ্বাস দিয়েছেন পরিস্থিতি পর্যালোচনা করে আন্তর্জাতিক উড়ানেও অনুমোদন দেবে সরকার।