নেহেরু-গান্ধি পরিবারকে অপমান, গ্রেফতার পায়েল

সোমবার, আদালতের নির্দেশে গান্ধি-নেহরু পরিবারকে ভিডিও বার্তায় কটূক্তির দায়ে গ্রেফতার হলেন বলিউড অভিনেতা Payal Rohatgi। ২৪ ডিসেম্বর পর্যন্ত তাঁকে কাটাতে হবে রাজস্থানের Bundi জেলার জেলে।

নেহেরু-গান্ধি পরিবারকে অপমান, গ্রেফতার পায়েল

গ্রেফতার পায়েল রোহতগি

বুন্দি, রাজস্থানে:

সোমবার, আদালতের নির্দেশে গান্ধি-নেহরু পরিবারকে ভিডিও বার্তায় কটূক্তির দায়ে গ্রেফতার হলেন বলিউড অভিনেতা Payal Rohatgi। ২৪ ডিসেম্বর পর্যন্ত তাঁকে কাটাতে হবে রাজস্থানের Bundi জেলার জেলে। খবর, বৃহস্পতিবার বুন্দি জেলা আদালতে আগাম জামিনের আবেদন করেছিলেন পায়েল। সেই আবেদন খারিজ করে দেয় বুন্দি আদালত। রবিবার, জিজ্ঞাসাবাদের জন্য আমেদাবাদের বাড়ি থেকে তাঁকে আটক করে রাজস্থান প্রশাসন। সোমবার, আদালতের রায় মেনে পুলিশি হেফাজতে নেওয়া হয় অভিনেত্রীকে।   

গান্ধি-নেহরু পরিবার নিয়ে কটুক্তি করে আটক অভিনেত্রী

প্রশাসন সূত্রে খবর,  ভারতীয় দণ্ডবিধির IT Act-এ গ্রেফতার করা হয়েছে পায়েলকে। গান্ধি-নেহরু পরিবারকে উদ্দেশ্যপ্রণোদিত ভাবে অপমান ও শান্তি ভঙ্গের দায়ে মামলা দায়ের হয়েছে তার বিরুদ্ধে। এর আগেই চলতি মাসের গোড়ার দিকে রোহতগিকে একটি নোটিশ পাঠানো হয়েছিল। সেই নোটিশের সদুত্তর দিতে ব্যর্থ হওয়ায় অবশেষে গ্রেফতার করা হয়ে তাকে। যদিও সোমবার পায়েলের আইনজীবী ভূপেন্দ্র সাক্সেনা মক্কেলের পক্ষ সমর্থন করে বলেন, স্বাধীন দেশের নাগরিক হিসেবে মতপ্রকাশের স্বাধীনতা পায়েলের রয়েছে। তাছাড়া, পায়েল MO Mathai-এর বই থেকে কোট করেছেন। নিজস্ব মতাতমত জানাননি।

ট্যুইটে স্বপক্ষে যুক্তি দেখিয়ে পায়েলের সাফাই, তিনি @google-এর Freedom of Speech থেকে তথ্য সংগ্রহ করেছেন। কাউকে অপমান করার উদ্দেশ্য তাঁর ছিল না। নিজের পক্ষে তিনি আরও বলেন, তিল তালাক বিল নিয়ে যখন সংসদে অধিবেশন চলছিল তখনও তিনি ভিডিও বার্তায় নিজের মত প্রকাশ করেছিলেন। সেসময়ে তাঁর মনে হয়েছিল, কংগ্রেস বিলের স্বপক্ষে মতামত প্রকাশ করছে না। যা তাঁর কাছে সঠিক বলে মনে হয়নি। যদিও পায়েলের বিরুদ্ধে ইতিমধ্যেই রাজস্থান যুব কংগ্রেসের সাধারণ সম্পাদক চার্মেশ শর্মা বুন্দি থানায় দুই পরিবারের মানহানির লিখিত অভিযোগ দায়ের করেছেন। প্রসঙ্গত, এই বিতর্কিত ভিডিও সেপ্টেম্বরে পায়েলের ইনস্টাগ্রাম এবং ফেসবুকে পরপর দু'বার পোস্ট করা হয়।

"আমি মুসলিম নই, তবু প্রতিবাদ করবো": বলল জামিয়ার বিক্ষুব্ধ ছাত্রী

এদিকে রবিবারই পায়েলকে মিথ্যেবাদী এবং সংঘশক্তি দ্বারা পরিচালিত বলে কটাক্ষ করলেও তার বাকস্বাধীনতা কেড়ে নেওয়ার বিপক্ষে ট্যুইট করেন কংগ্রেস নেতা শশী থারুর। তাঁর দাবি, পায়েল যা বলেছেন তা অত্যন্ত কুরুচিকর। কিন্তু স্বাধীন দেশের নাগরিক হিসেবে তাঁর বাকস্বাধীনতা আছে। ফলে, তার জন্য তাকে গ্রেফতার করার যুক্তি তিনি অনন্ত খুঁজে পাচ্ছেন না। দেখুন ট্যুইট:

প্রসঙ্গত, ডিসেম্বরের গোড়ায় গান্ধি পরিবারের চাপে রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলট নাকি তাঁর বিরুদ্ধে একাধিক পদক্ষেপ নিয়েছেন বলে অভিযোগ জানান পায়েল। এরপরেই প্রকৃত ঘটনা জানিয়ে বিষয়টি মিটিয়ে নিতে তিনি কংগ্রেসের অন্তবর্তীকালীন সভাপতি সনিয়া গান্ধি এবং প্রিয়াঙ্কা গান্ধই বঢড়ার কাছে ক্ষমা চেয়েছেন বলেও দাবি করেন।

More News