বিশ্ব দারিদ্রকে হারানোর লড়াই করে নোবেল পেলেন অভিজিৎ বন্দ্যোপাধ্যায়

৫৮ বছরের অর্থনীতিবিদ কলকাতা বিশ্ববিদ্যালয় ও জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয় থেকে পড়াশোনা শেষ করেন আটের দশকে।

 Share
EMAIL
PRINT
COMMENTS
বিশ্ব দারিদ্রকে হারানোর লড়াই করে নোবেল পেলেন অভিজিৎ বন্দ্যোপাধ্যায়

অভিজিৎ বন্দ্যোপাধ্যায় এযাবৎ চারটি বইও লিখেছেন। এর সঙ্গে রয়েছে তাঁর গবেষণাপত্র ‘পুওর ইকনোমিক্স’।


নয়াদিল্লি: 

ভারতীয়-মার্কিন অর্থনীতিবিদ অভিজিৎ বন্দ্যোপাধ্যায়ের (Abhijit Banerjee) নাম সোমবার সারা পৃথিবীতেই শিরোনামে উঠে এসেছে। সেই সঙ্গে আরও দুই বিশ্ববিশ্রুত গবেষকের নামও উঠে এসেছে। অভিজিৎ বন্দ্যোপাধ্যায়, এস্থার ডুফ্লো এবং মাইকেল ক্রেমারকে ‘‘বিশ্ব থেকে দারিদ্র দূরীকরণে এক অসামান্য পরীক্ষামূলক পদ্ধতির জন্য'' অর্থনীতিতে নোবেল পুরস্কার (Nobel Prize for Economics) দেওয়া হবে। রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি অনুযায়ী, তাঁদের পরীক্ষামূলক গবেষণা উন্নয়ন অর্থনীতিকে গত দু'দশকে অনেক বদলে দিয়েছে। একে গবেষণার এক বিস্তৃত ক্ষেত্রে পরিণত করেছে। বাকি দুই পুরস্কার বিজেতার মধ্যে এস্থার ডুফ্লো অভিজিতের স্ত্রী। ১৯৬১ সালে মুম্বইয়ে জন্ম ভারতীয়-মার্কিন অর্থনীতিবিদের। বর্তমানে ম্যাসাচুসেটসের ইনস্টিটিউট অফ টেকনোলজির অর্থনীতির অধ্যাপক। তিনি স্ত্রী এস্থার ডুফ্লোর সঙ্গে মিলে ‘আবদুল লতিফ জামিল পভার্টি অ্যাকশন ল্যাবে'র প্রতিষ্ঠা করেন।

অর্থনীতিতে নোবেল পেলেন বাঙালি অভিজিৎ বন্দ্যোপাধ্যায় সহ ৩ অর্থনীতিবিদ

৫৮ বছরের অর্থনীতিবিদ কলকাতা বিশ্ববিদ্যালয় ও জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয় থেকে পড়াশোনা শেষ করেন আটের দশকে। এরপর ১৯৮৮ সালে তিনি হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে পিএইচডির জন্য গবেষণা শুরু করেন।

অভিজিৎ বন্দ্যোপাধ্যায় ‘ব্যুরো ফর রিসার্চ অ্যান্ড ইকনোমিক অ্যা‌নাল‌িসিস অফ ডেভেলপমেন্টে'র শীর্ষে রয়েছেন। এই অলাভজনক সংস্থা উন্নয়ন অর্থনীতি নিয়ে গবেষণা ও বৃত্তির উৎসাহদাতা। অতীতে তিনি ‘সেন্টার ফর ইকনোমিক পলিসি রিসার্চ'-এরও ফেলো ছিলেন তিনি। এছাড়াও আরও বহু প্রতিষ্ঠানের সঙ্গে জড়িত ছিলেন তিনি।

তিনি এযাবৎ চারটি বইও লিখেছেন। এর সঙ্গে রয়েছে তাঁর গবেষণাপত্র ‘পুওর ইকনোমিক্স'। ওই গবেষণাপত্র তিনি তাঁর স্ত্রীর সঙ্গে লিখেছিলেন। যেটি ২০১১ সালে ‘গোল্ডম্যান সাচস বিজনেস বুক অফ দ্য ইয়ার অ্যাওয়ার্ড' পায়। বইটি ১৭টি ভাষায় অনূদিত হয়েছে।

২০১৫ সালে তিনি এস্থার ডুফ্লোকে বিয়ে করেন। এস্থার ডুফ্লোও একজন নামী অর্থনীতিবিদ। তিনি দ্বিতীয় মহিলা ও কনিষ্ঠতম হিসেবে অর্থনীতিতে নোবেল পেলেন। তবে এর আগে বহু পুরস্কারে ভূষিত হয়েছেন তিনি।

বহু রাজনৈতিক ব্যক্তিত্ব যথা মমতা বন্দ্যোপাধ্যায়, অরবিন্দ কেজরিওয়াল, রামচন্দ্র গুহ, কৈলাস সত্যার্থী টুইটারে নোবেলজয়ী ত্রয়ীকে অভিনন্দন জানিয়েছেন। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এদিন দুপুরে টুইট করে শুভেচ্ছা জানান অভিজিৎ বন্দ্যোপাধ্যায়কে। তিনি লেখেন, ‘‘আরও একজন দেশকে গর্বিত করলেন।''

দেখুন ভিডিও



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................