‘‘প্রত্যেক ভারতীয়র জন্য বড় দিন’’: অভিজিৎ বন্দ্যোপাধ্যায়ের নোবেল জয়ের খবরে অভিনন্দনের বন্যা

খবর সামনে আসার পর থেকে সোশ্যাল মিডিয়া জুড়ে অভিনন্দনের বন্যা তিনজন পুরস্কার প্রাপকের জন্যই।

‘‘প্রত্যেক ভারতীয়র জন্য বড় দিন’’: অভিজিৎ বন্দ্যোপাধ্যায়ের নোবেল জয়ের খবরে অভিনন্দনের বন্যা

Nobel Prize For Economics 2019: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এদিন দুপুরে টুইট করে শুভেচ্ছা জানান অভিজিৎ বন্দ্যোপাধ্যায়কে।

হাইলাইটস

  • অভিনন্দনের বন্যা তিনজন পুরস্কার প্রাপকের জন্যই
  • মমতা বন্দ্যোপাধ্যায় টুইট করে শুভেচ্ছা জানান অভিজিৎ বন্দ্যোপাধ্যায়কে
  • তিনি লেখেন, ‘‘আরও একজন দেশকে গর্বিত করলেন’’
নয়াদিল্লি:

মুম্বইজাত অভিজিৎ বন্দ্যোপাধ্যায়, (Abhijit Banerjee) এস্থার ডুফ্লো এবং মাইকেল ক্রেমার অর্থনীতিতে নোবেল পুরস্কার (Nobel Prize For Economics) পাচ্ছেন— এই খবর সামনে আসার পর থেকে সোশ্যাল মিডিয়া জুড়ে অভিনন্দনের বন্যা তিনজন পুরস্কার প্রাপকের জন্যই। ‘‘বিশ্ব থেকে দারিদ্র দূরীকরণে এক অসামান্য পরীক্ষামূলক পদ্ধতির জন্য'' তাঁদের নোবেল পুরস্কার  দেওয়া হবে। বহু বিখ্যাত মানুষ, যেমন মমতা বন্দ্যোপাধ্যায়, অরবিন্দ কেজরিওয়াল, রামচন্দ্র গুহ, কৈলাস সত্যার্থী টুইটারে নোবেলজয়ী ত্রয়ীকে অভিনন্দন জানিয়েছেন। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এদিন দুপুরে টুইট করে শুভেচ্ছা জানান অভিজিৎ বন্দ্যোপাধ্যায়কে। তিনি লেখেন, ‘‘আরও একজন দেশকে গর্বিত করলেন।''

অর্থনীতিতে নোবেল পেলেন বাঙালি অভিজিৎ বন্দ্যোপাধ্যায় সহ ৩ অর্থনীতিবিদ

দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল টুইট করে অভিনন্দন জানান। তিনি লেখেন, ‘‘আজ প্রতিটি ভারতীয়র জন্য একটি বড় দিন।''

দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল টুইট করে অভিনন্দন জানান। তিনি লেখেন, ‘‘আজ প্রতিটি ভারতীয়র জন্য একটি বড় দিন।''

নোবেল পুরস্কার বিজয়ী কৈলাস সত্যার্থীও টুইট করে নোবেলজয়ী তিনজনকেই শুভেচ্ছা জানিয়েছেন।

ঐতিহাসিক রামচন্দ্র গুহও অভিনন্দন সূচক টুইট করেন। জানান, তিনি আনন্দিত এই খবরে। তিনি লেখেন অভিজিৎ বন্দ্যোপাধ্যায় ‘‘বহু তালিমালিপ্ত জেএনইউ-এর এক গর্বিত স্নাতক।

তিনি জানান, অভিজিৎ বন্দ্যোপাধ্যায়ের বাবা দীপক বন্দ্যোপাধ্যায় অর্থনীতির একজন সম্মাননীয় শিক্ষক ছিলেন প্রেসিডেন্সি কলেজের। তাঁর মা নির্মলা বন্দ্যোপাধ্যায় ‘‘অগ্রগামী নারীবাদী অর্থনীতিবিদ'' ছিলেন বলেও জানান তিনি।

অন্য একটি টুইটে তিনি জানান, তাঁর নোবেল প্রাপ্তি হার্ভার্ড ও তাঁর কাজের প্রতি যুগ্ম শ্রদ্ধাজ্ঞাপন।

বর্ষীয়ান আইনজীবী প্রশান্ত ভূষণও তাঁকে অভিনন্দন জানিয়ে টুইট করেছেন।

কংগ্রেসের পক্ষেও অভিনন্দন জানিয়ে টুইট করা হয়েছে। সেখানে অভিজিৎ বন্দ্যোপাধ্যায়কে অভিনন্দন জানানোর সঙ্গে দারিদ্র দূরীকরণে তাঁর অসামান্য অবদানেরও উল্লেখ করা হয়।

অভিজিৎ বন্দ্যোপাধ্যায়ের মা নির্মলা বন্দ্যোপাধ্যায় NDTV-কে বলেন, ‘‘আমি এখনও আমার ছেলের সঙ্গে কথা বলিনি (পুরস্কার ঘোষণার পর থেকে)। কিন্তু আমি গত রাতে ওর সঙ্গে কথা বলেছি। ও এ সম্পর্কে কিছু বলেনি। আমি ওকে বকব... ওর আমাকে এটা জানানো উচিত ছিল।''

৫৮ বছরের ওই বাঙালি ভারতে জন্মগ্রহণ করলেও বর্তমানে তিনি পাকাপাকিভাবে মার্কিন যুক্তরাষ্ট্রের নাগরিক। অভিজিৎ বন্দ্যোপাধ্যায় হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি করেছেন। তিনি বর্তমানে মার্কিন যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজির অর্থনীতি বিভাগের অধ্যাপক হিসাবে কর্মরত।

৪৭ বছরের এস্টার ডুফ্লোর আবার প্যারিসে জন্ম হলেও তিনিও মার্কিন নাগরিক। বর্তমানে তিনি ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজির অধ্যাপক হিসাবে কাজ করছেন । ডুফ্লো এমআইটি থেকে পিএইচডি করেন। অভিজিৎ বন্দ্যোপাধ্যায় এবং এস্টার ডুফ্লো, দুজনেই বিবাহিত বলে জানা গেছে।

এদিকে ৫৫ বছরের মাইকেল ক্রেমার হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এবং ওই বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি করেন। ৯মিলিয়ন সুইডিশ ক্রোনার পুরস্কারে অঙ্কটি তিনজন বিজয়ীর মধ্যে সমানভাবে ভাগ করা হবে বলে জানা গেছে।

দেখুন ভিডিও

More News